Homeখবরদেশলোকসভার প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল কংগ্রেস, কোন কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল গান্ধী

লোকসভার প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল কংগ্রেস, কোন কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল গান্ধী

প্রকাশিত

নয়াদিল্লি: লোকসভা ভোটের প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল কংগ্রেস। শুক্রবার প্রকাশিত এই প্রার্থীতালিকায় নাম রয়েছে ৩৯ জনের। যাঁদের মধ্যে উল্লেখযোগ্য রাহুল গান্ধী, ভূপেশ বাঘেল, শশী তারুর, কেসি বেণুগোপাল প্রমুখ।

দক্ষিণ এবং উত্তর-পূর্ব রাজ্যগুলির পাশাপাশি, কংগ্রেস ছত্তীসগঢ়ের আধ ডজন আসনে প্রার্থী ঘোষণা করেছে, যেখানে তাদের তুলনামূলক ভাবে ভালো সম্ভাবনা রয়েছে। এই তালিকায় ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, সিনিয়র নেতা শশী তারুর, কংগ্রেসের সাংগঠনিক সাধারণ সম্পাদক কেসি ভেণুগোপাল এবং ছত্তীসগঢ়ের নেতা তাম্রধ্বজ সাহু এবং জ্যোৎস্না মহন্ত-সহ অনেক হেভিওয়েটই ঠাঁই পেয়েছেন।

উল্লেখযোগ্য ভাবে, উত্তরপ্রদেশ, বিহার, রাজস্থান ও মধ্যপ্রদেশের মতো বড় রাজ্য থেকে কোনও প্রার্থী ঘোষণা করেনি কংগ্রেস। বিশেষ করে অমেঠি, রায়বরেলি-সহ অনেক আসনের বিষয়ে এখনও কোনও ইঙ্গিত নেই। রাহুল গান্ধীর কেরলের ওয়েনাড় থেকে আবারও প্রতিদ্বন্দ্বিতা করা নিয়ে সামান্য সন্দেহ ছিল। যা এ দিন প্রশমিত হল। কংগ্রেসের প্রথম তালিকায়, কেরল থেকে সর্বাধিক ১৬ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। রাহুল-সহ সমস্ত বর্তমান সাংসদকে মাঠে নামিয়েছে কংগ্রেস।

টানা চতুর্থ বারের জন্য সংসদে পৌঁছতে তিরুঅনন্তপুরম থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন শশী তারুর। এদিকে, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে সিনিয়র নেতাদের একটি স্পষ্ট বার্তা দিতে, সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল নিজেই আলাপুঝা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কর্নাটকের ২৮টি আসনের মধ্যে সাতটির জন্য প্রার্থী ঘোষণা করা হয়েছে। যার মধ্যে মান্ডিয়ায় চলচ্চিত্র তারকা ভেঙ্কটারামেগৌড়া ওরফে চন্দ্রু, হাসান থেকে শ্রেয়স পটেল এবং তুমকুর থেকে এসপি মুধানেগৌড়াকে প্রার্থী করা হয়েছে।

প্রথম তালিকায় ছত্তীসগঢ়ের ১১টি আসনের মধ্যে ছয়টিতে দলীয় প্রার্থী ঘোষণা করেছে কংগ্রেস। তেলঙ্গনার ১৭টির মধ্যে পাঁচটিতে প্রার্থী ঘোষণা করেছে যাতে রাজ্যের প্রভাবশালী নেতাদের প্রার্থী করা হয়েছে। লাক্ষাদ্বীপের একমাত্র আসনে প্রার্থী হয়েছেন মোহাম্মদ হামিদুল্লাহ সৈয়দ এবং ত্রিপুরা পশ্চিম আসনে প্রার্থী হয়েছেন আশিস কুমার সাহা। প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভিনসেন্ট পালাকে শিলং (তফসিলি) এবং তুরা (তফসিলি‌) আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন সালেং এস সাংমা আর গোপাল ছেত্রী সিকিমের একমাত্র আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আরও পড়ুন: ‘বিচার হবেই’, গ্রেফতারের পর এই প্রথম বার মুখ খুললেন শাহজাহান শেখ

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...