Homeখবরদেশডার্ক ওয়েবে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিক্রি, গ্রেফতার ৪

ডার্ক ওয়েবে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিক্রি, গ্রেফতার ৪

প্রকাশিত

নয়াদিল্লি: ডার্ক ওয়েবে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিক্রি করার অভিযোগে গ্রেফতার চারজন। দিল্লি পুলিশ জানিয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR)-এর ডেটা ব্যাঙ্ক থেকে তথ্য ফাঁস করে বিক্রির জন্য রাখা হয়েছিল ডার্ক ওয়েবে।

মাসদুয়েক আগে গোয়েন্দারা জানতে পারেন, আইসিএমআর-এর ডেটা ব্যাঙ্ক থেকে ৮১ কোটিরও বেশি ভারতীয়র ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে এবং ডার্ক ওয়েবে বিক্রি করা হয়েছে। তার পর থেকেই নিরবচ্ছিন্ন ভাবে চলে তদন্ত। সেই সূত্র ধরেই তিনটি রাজ্য থেকে এই চারজনকে গ্রেফতার করা হয়।

দিল্লি পুলিশের আইএফএসও ইউনিট ওই চারজনকে গ্রেফতার করে প্রায় দিন দশেক আগে। সেই তথ্য প্রকাশ্যে এসেছে এখন। অভিযুক্তদের তিনটি ভিন্ন রাজ্য থেকে গ্রেফাতর করা হয়। ধৃতদের মধ্যে হরিয়ানা, ওড়িশা থেকে একজন করে এবং ঝাঁসি থেকে দু’জনকে গ্রেফতার করা হয়।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে প্রকাশ, জিজ্ঞাসাবাদের সময়, ধৃতরা দাবি করেছে যে তারা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (FBI) এবং পাকিস্তানের নাগরিকদের পরিচয়পত্র প্রদানকারী কর্তৃপক্ষ কম্পিউটারাইজড ন্যাশনাল আইডেন্টিটি কার্ড (CNIC)- এর তথ্যও চুরি করেছিল।

সূত্রের খবর, ধৃতরা একটি গেমিং প্ল্যাটফর্মে মিলিত হয়েছিল এবং দ্রুত অর্থ উপার্জনের জন্য ডেটা হ্যাক করে সেগুলিকে বিক্রির জন্য ডার্ক ওয়েবে রাখার পরিকল্পনা করে। ডার্ক ওয়েব এমন একটি জায়গা যেখানে ইন্টারনেট ব্যবহারকারীদের ডেটা বিভিন্ন দামে বিক্রি করা হয়।

ডার্ক ওয়েব কী?

বিশেষজ্ঞদের কথায়, ডার্ক ওয়েব হল ইন্টারনেটের সেই জগৎ, যা আপনি আপনার ব্রাউজারের মাধ্যমে অ্যাক্সেস করতে পারবেন না। ইন্টারনেট জগতে আমরা সকলেই যে ব্রাউজার ব্যবহার করি, তা মাত্র ৪ শতাংশ। বাকি ৯৬ হল ডার্ক ওয়েব বা ইন্টারনেটের ডার্ক ওয়ার্ল্ড।

আরও পড়ুন: ‘খুবই গুরুতর, আমাদের জানা দরকার এর নেপথ্যে কে’, সংসদে নিরাপত্তা লঙ্ঘনের ঘটনায় মন্তব্য প্রধানমন্ত্রীর

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...