Homeখবরদেশডার্ক ওয়েবে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিক্রি, গ্রেফতার ৪

ডার্ক ওয়েবে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিক্রি, গ্রেফতার ৪

প্রকাশিত

নয়াদিল্লি: ডার্ক ওয়েবে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিক্রি করার অভিযোগে গ্রেফতার চারজন। দিল্লি পুলিশ জানিয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR)-এর ডেটা ব্যাঙ্ক থেকে তথ্য ফাঁস করে বিক্রির জন্য রাখা হয়েছিল ডার্ক ওয়েবে।

মাসদুয়েক আগে গোয়েন্দারা জানতে পারেন, আইসিএমআর-এর ডেটা ব্যাঙ্ক থেকে ৮১ কোটিরও বেশি ভারতীয়র ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে এবং ডার্ক ওয়েবে বিক্রি করা হয়েছে। তার পর থেকেই নিরবচ্ছিন্ন ভাবে চলে তদন্ত। সেই সূত্র ধরেই তিনটি রাজ্য থেকে এই চারজনকে গ্রেফতার করা হয়।

দিল্লি পুলিশের আইএফএসও ইউনিট ওই চারজনকে গ্রেফতার করে প্রায় দিন দশেক আগে। সেই তথ্য প্রকাশ্যে এসেছে এখন। অভিযুক্তদের তিনটি ভিন্ন রাজ্য থেকে গ্রেফাতর করা হয়। ধৃতদের মধ্যে হরিয়ানা, ওড়িশা থেকে একজন করে এবং ঝাঁসি থেকে দু’জনকে গ্রেফতার করা হয়।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে প্রকাশ, জিজ্ঞাসাবাদের সময়, ধৃতরা দাবি করেছে যে তারা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (FBI) এবং পাকিস্তানের নাগরিকদের পরিচয়পত্র প্রদানকারী কর্তৃপক্ষ কম্পিউটারাইজড ন্যাশনাল আইডেন্টিটি কার্ড (CNIC)- এর তথ্যও চুরি করেছিল।

সূত্রের খবর, ধৃতরা একটি গেমিং প্ল্যাটফর্মে মিলিত হয়েছিল এবং দ্রুত অর্থ উপার্জনের জন্য ডেটা হ্যাক করে সেগুলিকে বিক্রির জন্য ডার্ক ওয়েবে রাখার পরিকল্পনা করে। ডার্ক ওয়েব এমন একটি জায়গা যেখানে ইন্টারনেট ব্যবহারকারীদের ডেটা বিভিন্ন দামে বিক্রি করা হয়।

ডার্ক ওয়েব কী?

বিশেষজ্ঞদের কথায়, ডার্ক ওয়েব হল ইন্টারনেটের সেই জগৎ, যা আপনি আপনার ব্রাউজারের মাধ্যমে অ্যাক্সেস করতে পারবেন না। ইন্টারনেট জগতে আমরা সকলেই যে ব্রাউজার ব্যবহার করি, তা মাত্র ৪ শতাংশ। বাকি ৯৬ হল ডার্ক ওয়েব বা ইন্টারনেটের ডার্ক ওয়ার্ল্ড।

আরও পড়ুন: ‘খুবই গুরুতর, আমাদের জানা দরকার এর নেপথ্যে কে’, সংসদে নিরাপত্তা লঙ্ঘনের ঘটনায় মন্তব্য প্রধানমন্ত্রীর

সাম্প্রতিকতম

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

রাষ্ট্রবিজ্ঞান বই থেকে বাবরি বাদ, কেন? সাফাই দিলেন এনসিইআরটি প্রধান

এনসিইআরটি সম্প্রতি দ্বাদশ শ্রেণির নতুন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, যেখানে অযোধ্যার ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য...

আরও পড়ুন

লোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী করবেন নীতীশ কুমার?

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। এনডিএ শরিকদের উপর নির্ভর করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ...

ইন্দিরাকে ‘ভারতের মা’, বাম-কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ‘গুরু’ বললেন বিজেপির সুরেশ গোপী

কেরলের ত্রিশূর লোকসভা কেন্দ্রে প্রথমবারের মতো বিজেপির পদ্মফুল ফুটিয়ে জয়ী হয়েছেন অভিনেতা-রাজনীতিক সুরেশ গোপী।...

উত্তরাখণ্ডে ভয়াবহ দুর্ঘটনা, অলকানন্দা নদীতে টেম্পো ট্রাভেলার গাড়ি পড়ে ১৪ জনের মৃত্যু

রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর কমান্ডান্ট মণিকান্ত মিশ্র জানান, হৃষীকেশ-বদ্রীনাথ জাতীয় সড়ক ধরে গাজ়িয়াবাদ থেকে চোপতায় যাচ্ছিল গাড়িটি।