Homeখবরদেশলোকসভা ভোটে জম্মু ও কাশ্মীরের থেকেও বেশি কেন্দ্রীয় বাহিনী বাংলায়, স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি...

লোকসভা ভোটে জম্মু ও কাশ্মীরের থেকেও বেশি কেন্দ্রীয় বাহিনী বাংলায়, স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি কমিশনের

প্রকাশিত

নয়াদিল্লি: আসন্ন লোকসভা ভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। জানা গিয়েছে, সবচেয়ে বেশি কেন্দ্রীয় চাওয়া হয়েছে পশ্চিমবঙ্গের জন্য।

আসন্ন ভোটের জন্য দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা প্রয়োজন, তা নিয়ে সংশ্লিষ্ট মুখ্য নির্বাচনী আধিকারিকদের মতামত জানতে চেয়েছিল জাতীয় নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, আধিকারিকেরা যা রিপোর্ট জমা দিয়েছেন, তার ভিত্তিতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে বাহিনীর জন্য সুপারিশ করা হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে পাঠানো চিঠিতে কমিশন জানিয়েছে, লোকসভা ভোটে বাংলায় তারা ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে চায়। জানা গিয়েছে, এর মধ্যে পশ্চিমবঙ্গে শান্তিপূর্ণ ভাবে লোকসভা ভোট করানোর জন্য ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছে কমিশন। শুধু তাই নয়, জম্মু এবং কাশ্মীরের জন্য যত কেন্দ্রীয় বাহিনী চাওয়া হয়েছে, তারও দেড় গুণ বাহিনী পশ্চিমবঙ্গে পাঠানোর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দেওয়া হয়েছে। সেখানে সুষ্ঠু ভাবে নির্বাচন করানোর জন্য ৬৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাওয়া হয়েছে। এমনকী সবচেয়ে বড়ো রাজ্য উত্তরপ্রদেশের জন্য কমিশন চেয়েছে ২৫২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

কমিশনের এই সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই খুশি রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি। অন্য দিকে, কংগ্রেস বা বামেদের বক্তব্য, শুধু বাহিনী মোতায়েন করলেই হবে না, তারা যাতে সক্রিয় থাকে, তা নিশ্চিত করতে হবে। শাসকদল তৃণমূল অবশ্য এখনই এ বিষয়ে কিছু বলতে নারাজ। পুরোটাই প্রশাসনিক বিষয় বলে এড়িয়ে গিয়েছে তৃণমূল।

প্রসঙ্গত,২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৭৪০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল এ রাজ্যে। হিসেব মতো দেখতে গেলে, এবার প্রায় ২০০-র কাছাকাছি অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী বাংলায় মোতায়েন করার পরিকল্পনা রয়েছে জাতীয় নির্বাচন কমিশনের। শুধু তাই নয়, দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সর্বাধিক কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পরিকল্পনা রয়েছে বাংলাতেই।

আরও পড়ুন: রাজ্যসভার ৫ আসনে ভোট, এক নজরে তৃণমূল ও বিজেপি-র প্রার্থীতালিকা

সাম্প্রতিকতম

অ্যামোলেড ডিসপ্লে ও অ্যালুমিনিয়াম বডিওয়ালা অত্যাধুনিক স্মার্টওয়াচ আনল ওয়ানপ্লাস

ভারতীয় ক্রেতাদের কথা ভেবে ১.৪৩ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে ও অ্যালুমিনিয়াম বডিযুক্ত হালকা ডিজাইনের ওয়াচ...

স্থুলতায় সন্তানধারণে কী প্রভাব পড়ছে, কী তথ্য উঠে এল গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্থুলতা বা অতিরিক্ত ওজনের কারণে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ শুক্রাণুর...

খরচ বেড়েছে মোবাইলের, স্মার্টফোনের ডেটা ব্যবহার কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

ভারতের প্রায় সমস্ত টেলিকম অপারেটরই প্রিপেড ও পোস্টপেড মোবাইল কানেকশনের দাম ১৫% পর্যন্ত বাড়িয়েছে।...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

আরও পড়ুন

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

নির্মলার বাজেটে মন ভরেনি, হোঁচট খেল শেয়ার বাজার

মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিনিয়োগকারীদের কর সংক্রান্ত বেশ কিছু পরিবর্তনে...

কেন্দ্রীয় বাজেট ২০২৪: এই ৯টি বিষয়কে অগ্রাধিকারের তালিকায় রাখল মোদী সরকার

মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট ২০২৪ পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তৃতীয় মোদী সরকারের পূর্ণাঙ্গ বাজেট...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?