Homeখবররাজ্যরাজ্যসভার ৫ আসনে ভোট, এক নজরে তৃণমূল ও বিজেপি-র প্রার্থীতালিকা

রাজ্যসভার ৫ আসনে ভোট, এক নজরে তৃণমূল ও বিজেপি-র প্রার্থীতালিকা

প্রকাশিত

কলকাতা: পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার পাঁচ আসনে ভোট হবে আগামী ২৭ ফেব্রুয়ারি। রবিবার এক দিকে যেমন তৃণমূল তাদের চার প্রার্থীর নাম ঘোষণা করে ফেলেছে, অন্য় দিকে এক প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি-ও।

আগামী ২ এপ্রিল এ রাজ্য থেকে মনোনীত পাঁচ সাংসদের ৬ বছরের মেয়াদ শেষ হচ্ছে। তার আগে ভোট হচ্ছে ওই আসনগুলিতে। অংক বলছে, এ বারের রাজ্যসভা ভোটে চার আসনে তৃণমূল প্রার্থীদের জয় নিশ্চিত। একটি আসনে জয়ী হবেন বিজেপি প্রার্থী।

তৃণমূলের পক্ষ থেকে জানানো হয়, সাংবাদিক সাগরিকা ঘোষ, প্রাক্তন সাংসদ সুস্মিতা দেব, মহম্মদ নাদিমুল হক এবং প্রাক্তন সাংসদ এবং মতুয়া মহাসঙ্ঘের সঙ্ঘাধিপতি মমতাবালা ঠাকুরকে রাজ্যসভা নির্বাচনের জন্য প্রার্থী করা হচ্ছে।

রবিবারই বিজেপির কেন্দ্রীয় কার্যালয় থেকে রাজ্যসভার প্রার্থী তালিকা ঘোষণা করা হয়। পশ্চিমবঙ্গ থেকে শমীক ভট্টাচার্যের নাম রয়েছে সেখানে। শমীকের জয় যে ১০০ শতাংশ নিশ্চিত সেটা জানিয়ে নাম ঘোষণার পরে পরেই সমাজমাধ্যমে জানিয়ে দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু। একই ভাবে রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারও সমাজমাধ্যমে অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখযোগ্য ভাবে, পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার একটি আসনে, এর আগে, কংগ্রেসের অভিষেক মনু সিংভিকে সমর্থন করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। বঙ্গ বিধানসভার বর্তমান শক্তি অনুযায়ী, অভিষেক মনু সিংভির ফাঁকা হওয়া আসনটি যেতে চলেছে বিজেপির দখলে। তৃণমূলের এ বারের তালিকায় স্থান পাননি রাজ্যসভার পুরনো তিন জন সাংসদ। মনোনয়ন পাননি দক্ষিণ ২৪ পরগনা জেলা (সদর) তৃণমূলের সভাপতি শুভাশিস চক্রবর্তী, আবীররঞ্জন বিশ্বাস এবং শান্তনু সেন। অর্থাৎ, এবার শুধুমাত্র মহম্মদ নাদিনমুল হককেই ফের প্রার্থী করা হল।

আরও পড়ুন: অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

সাম্প্রতিকতম

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...