Homeখবরদেশবঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ৯ মে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ৯ মে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

প্রকাশিত

আগামী মঙ্গলবার (৯ মে) নাগাদ একটি গ্রীষ্মকালীন ঘূর্ণিঝড়ের উৎপত্তি হতে পারে বঙ্গোপসাগরে। যদিও এর গতিপথ এবং তীব্রতার বিবরণ এখনও পর্যন্ত নিশ্চিত করা যায়নি বলে বুধবার জানিয়েছে জাতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি)।

আইএমডি-র ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, সংখ্যাসূচক মডেলগুলির নির্দেশিকা ৯ মে নাগাদ একটি ঘূর্ণিঝড়ের গঠনের ইঙ্গিত দেয়, তবে ৭ মে নিম্নচাপ অঞ্চল গঠনের পরেই এর গতিবিধি এবং তীব্রতা নির্ধারণ করা যেতে পারে। একই সঙ্গে তিনি জানান, দেশের উপকূলে এর আছড়ে পড়ার বিষয়ে এখন পর্যন্ত কোনো পূর্বাভাস নেই। তবে ৭ মে থেকে সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে মৎস্যজীবীদের।

মহাপাত্র বলেন, ৬ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে এবং এর প্রভাবে ৭ মে নাগাদ একই অঞ্চলে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। যা ৮ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপে ঘনীভূত হতে পারে।

তিনি আরও বলেন, “৯ মে নাগাদ কেন্দ্রীয় বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হওয়ার সময় সঞ্চালনটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার একটি জোরালো সম্ভাবনা রয়েছে। পুরো বিষয়টি নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে। নিয়মিত আপডেট দেওয়া হবে”।

এ দিকে, বুধবার এক সাংবাদিক বৈঠকে পূর্বাঞ্চলীয় আবহাওয়া অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী ৬ মে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। সেটি শক্তি সঞ্চয় করে ৭ মে লঘুচাপে পরিণত হবে। পরবর্তী ২৪ ঘণ্টায় নিম্নচাপের চেহারা নেবে লঘুচাপটি। ৯ মে মধ্য বঙ্গোপসাগরে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

আবহাওয়াবিদরাও বলছেন, এমনিতে এপ্রিল মাসে ভারতীয় সমুদ্রে কোনো ঘূর্ণিঝড় দেখা যায়নি। এ ছাড়া চলতি বছরের মে মাসের প্রথমার্ধে কোনো গ্রীষ্মমণ্ডলীয় ঝড় আসার সম্ভাবনা খুবই কম। এখন বঙ্গোপসাগরের পরিস্থিতির দিকে নজর রাখাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। ঘূর্ণিঝড় যদিও বা তৈরি হয়, সেটার সম্ভাব্য গতিমুখ হতে পারে তিনটি- ওড়িশা, মায়ানমার এবং পশ্চিমবঙ্গ। তবে, কোনো কিছুই এখনও নিশ্চিত নয়।

এই সম্ভাব্য ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘মোকা’। এই নামটি দিয়েছে আরব সাগরের প্রান্তে অবস্থিত ইয়েমেন। ‘মোকা’ শব্দের আক্ষরিক কোনো অর্থ নেই। ইয়েমেনের বন্দর শহর ‘মোখা’ (উচ্চারণ মোকা)-র নামে ঘূর্ণিঝড়ের এই রকম নামকরণ করা হয়েছে।

আরও পড়ুন: বঙ্গোপাগরে তৈরি হতে পারে ঘূর্ণাবর্ত, সম্ভাব্য ঘূর্ণিঝড়ের গতিমুখ কোন দিকে

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৩-২৪: নারিনের ব্যাটিং এবং হরষিত ও বরুণের বোলিংয়ের দৌলতে লখনউকে গুঁড়িয়ে দিল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৩৫-৬ (সুনীল নারিন ৮১, ফিল সল্ট ৩২, ...

অনুষ্ঠিত হল ‘নব রবি কিরণ’ ও ‘নব নালন্দা’ আয়োজিত সংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র চূড়ান্ত পর্ব

অজন্তা চৌধুরী   সারা বাংলা রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র ফাইনাল অনুষ্ঠিত হল গত ২...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...