Homeখবরদেশবঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ৯ মে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ৯ মে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

প্রকাশিত

আগামী মঙ্গলবার (৯ মে) নাগাদ একটি গ্রীষ্মকালীন ঘূর্ণিঝড়ের উৎপত্তি হতে পারে বঙ্গোপসাগরে। যদিও এর গতিপথ এবং তীব্রতার বিবরণ এখনও পর্যন্ত নিশ্চিত করা যায়নি বলে বুধবার জানিয়েছে জাতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি)।

আইএমডি-র ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, সংখ্যাসূচক মডেলগুলির নির্দেশিকা ৯ মে নাগাদ একটি ঘূর্ণিঝড়ের গঠনের ইঙ্গিত দেয়, তবে ৭ মে নিম্নচাপ অঞ্চল গঠনের পরেই এর গতিবিধি এবং তীব্রতা নির্ধারণ করা যেতে পারে। একই সঙ্গে তিনি জানান, দেশের উপকূলে এর আছড়ে পড়ার বিষয়ে এখন পর্যন্ত কোনো পূর্বাভাস নেই। তবে ৭ মে থেকে সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে মৎস্যজীবীদের।

মহাপাত্র বলেন, ৬ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে এবং এর প্রভাবে ৭ মে নাগাদ একই অঞ্চলে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। যা ৮ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপে ঘনীভূত হতে পারে।

তিনি আরও বলেন, “৯ মে নাগাদ কেন্দ্রীয় বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হওয়ার সময় সঞ্চালনটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার একটি জোরালো সম্ভাবনা রয়েছে। পুরো বিষয়টি নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে। নিয়মিত আপডেট দেওয়া হবে”।

এ দিকে, বুধবার এক সাংবাদিক বৈঠকে পূর্বাঞ্চলীয় আবহাওয়া অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী ৬ মে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। সেটি শক্তি সঞ্চয় করে ৭ মে লঘুচাপে পরিণত হবে। পরবর্তী ২৪ ঘণ্টায় নিম্নচাপের চেহারা নেবে লঘুচাপটি। ৯ মে মধ্য বঙ্গোপসাগরে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

আবহাওয়াবিদরাও বলছেন, এমনিতে এপ্রিল মাসে ভারতীয় সমুদ্রে কোনো ঘূর্ণিঝড় দেখা যায়নি। এ ছাড়া চলতি বছরের মে মাসের প্রথমার্ধে কোনো গ্রীষ্মমণ্ডলীয় ঝড় আসার সম্ভাবনা খুবই কম। এখন বঙ্গোপসাগরের পরিস্থিতির দিকে নজর রাখাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। ঘূর্ণিঝড় যদিও বা তৈরি হয়, সেটার সম্ভাব্য গতিমুখ হতে পারে তিনটি- ওড়িশা, মায়ানমার এবং পশ্চিমবঙ্গ। তবে, কোনো কিছুই এখনও নিশ্চিত নয়।

এই সম্ভাব্য ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘মোকা’। এই নামটি দিয়েছে আরব সাগরের প্রান্তে অবস্থিত ইয়েমেন। ‘মোকা’ শব্দের আক্ষরিক কোনো অর্থ নেই। ইয়েমেনের বন্দর শহর ‘মোখা’ (উচ্চারণ মোকা)-র নামে ঘূর্ণিঝড়ের এই রকম নামকরণ করা হয়েছে।

আরও পড়ুন: বঙ্গোপাগরে তৈরি হতে পারে ঘূর্ণাবর্ত, সম্ভাব্য ঘূর্ণিঝড়ের গতিমুখ কোন দিকে

সাম্প্রতিকতম

টি২০ সিরিজ: অক্ষরের বোলিং আর রিঙ্কুর ব্যাটিং-এ ভর করে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ দখল ভারতের  

ভারত: ১৭৪-৯ (রিঙ্কু সিং ৪৬, যশস্বী জয়সোয়াল ৩৭, বেন ডোয়ারসুইশ ৩-৪০, তনবীর সংঘ ২-৩০) অস্ট্রেলিয়া:...

থমকে আছে শীতের আমেজ, পথের কাঁটা ঘূর্ণিঝড় পরিস্থিতি

কলকাতা: শীত পড়ার মুখে বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে নতুন নিম্নচাপ। আবহাওয়া দফতর জানাচ্ছে, আন্দামান সাগরের...

যুদ্ধবিরতি শেষ হতে না হতেই গাজায় ভারী বোমাবর্ষণ শুরু ইজরায়েলের!

ইজরায়েল-হামাস যুদ্ধে আবারও শুরু বোমাবর্ষণ। শুক্রবার উভয়ের মধ্যে অস্থায়ী যুদ্ধবিরতি শেষ হয়েছে। মধ্যস্থতাকারী কাতার...

দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দল: টেস্টে রোহিত, একদিনের ম্যাচে রাহুল, টি২০-তে সূর্যকুমার অধিনায়ক

মুম্বই: দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের পুরুষ ক্রিকেট দল ঘোষণা করল ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড...

আরও পড়ুন

রাজস্থানে বুক ধুকপুক গহলৌতের, তেলঙ্গানায় সিংহাসন টলমল কেসিআরের, প্রকাশিত ৫ রাজ্যের বুথফেরত সমীক্ষা

নয়াদিল্লি: পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের শেষ দিনে এ বার চর্চায় বুথফেরত সমীক্ষা। মধ্যপ্রদেশ, রাজস্থান,...

উদ্ধার হওয়া শ্রমিকরা সুস্থ, যে কোনো সময়ে বাড়ি ফিরে যেতে পারেন, জানাল এইমস  

হৃষীকেশ: সিলকিয়ারার সুড়ঙ্গ থেকে উদ্ধার হওয়া ৪১ জন শ্রমিক সবাই সুস্থ আছেন। তাঁরা যে...

তেলঙ্গানায় ভোটপর্ব মোটামুটি নির্বিঘ্ন,বিকেল ৩টে পর্যন্ত ভোট পড়ল ৫১.৮৯ শতাংশ

হায়দরাবাদ: ইভিএম মেশিনে গোলযোগ-সহ ছোটোখাটো দু-একটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া তেলঙ্গানায় বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ পর্ব শান্তিতেই...