Homeখবরদেশপশ্চিমবঙ্গ-সহ দেশের বেশ কিছু অংশে শিলাবৃষ্টি, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস জাতীয় আবহাওয়া বিভাগের

পশ্চিমবঙ্গ-সহ দেশের বেশ কিছু অংশে শিলাবৃষ্টি, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস জাতীয় আবহাওয়া বিভাগের

প্রকাশিত

নয়াদিল্লি: ভারতের বেশ কিছু অংশে শিলাবৃষ্টি এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস জাতীয় আবহাওয়া বিভাগের (IMD)। বলা হয়েছে, ২৫ এবং ২৬ মার্চ মধ্য ও পূর্ব ভারতের কিছু অংশে ফের দুর্যোগ ঘনাতে পারে।

আইএমডি জানিয়েছে, শনি ও রবিবার ছত্তীসগঢ়, বিদর্ভ এবং মধ্যপ্রদেশে ঝড়, বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। শনিবার বিদর্ভ এবং রবিবার ছত্তীসগঢ়ে বিক্ষিপ্ত ভাবে শিলাবৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া বিভাগের।

উত্তর-পূর্ব এবং পূর্ব ভারতের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী চার দিনের মধ্যে উত্তর-পূর্ব ভারতে ঝড় এবং বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অব্যাহত থাকতে পারে। রবিবার এবং সোমবার অরুণাচলপ্রদেশ,অসম এবং মেঘালয়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এ দিকে, রবিবার পর্যন্ত উপ-হিমালয় এলাকায় পশ্চিমবঙ্গ এবং সিকিমের বিস্তীর্ণ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি ও ঝড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী রবিবার এবং সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

এর পর সর্বোচ্চ তাপমাত্রা ৩ ডিগ্রি থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। মধ্য ভারতে আগামী দু’দিনের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রায় তেমন কোনো উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই। তার পরে ৩ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। পূর্ব ভারতে সর্বোচ্চ তাপমাত্রা ২ ডিগ্রি থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আগামী কয়েক দিনের মধ্যে গুজরাত ও মহারাষ্ট্রেও সর্বোচ্চ তাপমাত্রা বাড়বে বলে অনুমান করা হচ্ছে। তবে আগামী চারদিন দেশের কোথাও তাপপ্রবাহের সম্ভাবনা নেই বলে জানিয়েছে জাতীয় আবহাওয়া বিভাগ।

এ দিকে, আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা কম। শুক্রবার দক্ষিণবঙ্গের আকাশ থাকবে মেঘমুক্ত। দিন ও রাতের তাপমাত্রা বাড়বে। সর্বোচ্চ তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। এরই মধ্যে ফের শনিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে।

রবিবার উপকূলের জেলাগুলি, মূলত দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পুরুলিয়া বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম এবং নদিয়ায় খুব হালকা ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কোথাও কোথাও শিলাবৃষ্টি, দমকা ঝোড়ো হাওয়াও বইবে। বিক্ষিপ্ত ভাবে দু’-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। রবিবার সকাল থেকে বদলাতে পারে উত্তরবঙ্গের পরিস্থিতিও। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: ফের নক্ষত্র পতন বলিউডে, প্রয়াত বাঙালি পরিচালক প্রদীপ সরকার

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: রোহিতের রুদ্র মূর্তি, অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে সেমিফাইনালে ভারত   

ভারত: ২০২৫-৫ (রোহিত শর্মা ৯২, সূর্যকুমার যাদব ৩১, মিশেল স্টার্ক ২-৪৫, মার্কাস স্টয়নিস ২-৫৬) অস্ট্রেলিয়া:...

অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে, জানালেন প্রধান পুরোহিত

অযোধ্যা (উত্তরপ্রদেশ): প্রাণপ্রতিষ্ঠা করার মাসছয়েকের মধ্যেই অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে। ঠিক...

মহাকাশ থেকে দেখা ‘রাম সেতু’: অত্যাশ্চর্য ছবি শেয়ার ইউরোপীয় সংস্থার

রাম সেতুর একটি ছবি প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA)। এই সেতুটি আদম ব্রিজ...

বাংলাদেশের সঙ্গে ফরাক্কা, তিস্তা চুক্তি প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে কড়া চিঠি মুখ্যমন্ত্রীর

শনিবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বৈঠক হয়। সেই...

আরও পড়ুন

অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে, জানালেন প্রধান পুরোহিত

অযোধ্যা (উত্তরপ্রদেশ): প্রাণপ্রতিষ্ঠা করার মাসছয়েকের মধ্যেই অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে। ঠিক...

মহাকাশ থেকে দেখা ‘রাম সেতু’: অত্যাশ্চর্য ছবি শেয়ার ইউরোপীয় সংস্থার

রাম সেতুর একটি ছবি প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA)। এই সেতুটি আদম ব্রিজ...

কেজরীওয়ালের জামিন স্থগিত রাখল সুপ্রিম কোর্টও! হাই কোর্টের রায় দেখে সিদ্ধান্ত

আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ কেজরীওয়ালকে গ্রেফতার করেছিল ইডি। বৃহস্পতিবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত কেজরীওয়ালের জামিন মঞ্জুর করে।