Homeখবরদেশপশ্চিমবঙ্গ-সহ দেশের বেশ কিছু অংশে শিলাবৃষ্টি, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস জাতীয় আবহাওয়া বিভাগের

পশ্চিমবঙ্গ-সহ দেশের বেশ কিছু অংশে শিলাবৃষ্টি, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস জাতীয় আবহাওয়া বিভাগের

প্রকাশিত

নয়াদিল্লি: ভারতের বেশ কিছু অংশে শিলাবৃষ্টি এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস জাতীয় আবহাওয়া বিভাগের (IMD)। বলা হয়েছে, ২৫ এবং ২৬ মার্চ মধ্য ও পূর্ব ভারতের কিছু অংশে ফের দুর্যোগ ঘনাতে পারে।

আইএমডি জানিয়েছে, শনি ও রবিবার ছত্তীসগঢ়, বিদর্ভ এবং মধ্যপ্রদেশে ঝড়, বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। শনিবার বিদর্ভ এবং রবিবার ছত্তীসগঢ়ে বিক্ষিপ্ত ভাবে শিলাবৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া বিভাগের।

উত্তর-পূর্ব এবং পূর্ব ভারতের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী চার দিনের মধ্যে উত্তর-পূর্ব ভারতে ঝড় এবং বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অব্যাহত থাকতে পারে। রবিবার এবং সোমবার অরুণাচলপ্রদেশ,অসম এবং মেঘালয়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এ দিকে, রবিবার পর্যন্ত উপ-হিমালয় এলাকায় পশ্চিমবঙ্গ এবং সিকিমের বিস্তীর্ণ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি ও ঝড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী রবিবার এবং সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

এর পর সর্বোচ্চ তাপমাত্রা ৩ ডিগ্রি থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। মধ্য ভারতে আগামী দু’দিনের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রায় তেমন কোনো উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই। তার পরে ৩ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। পূর্ব ভারতে সর্বোচ্চ তাপমাত্রা ২ ডিগ্রি থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আগামী কয়েক দিনের মধ্যে গুজরাত ও মহারাষ্ট্রেও সর্বোচ্চ তাপমাত্রা বাড়বে বলে অনুমান করা হচ্ছে। তবে আগামী চারদিন দেশের কোথাও তাপপ্রবাহের সম্ভাবনা নেই বলে জানিয়েছে জাতীয় আবহাওয়া বিভাগ।

এ দিকে, আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা কম। শুক্রবার দক্ষিণবঙ্গের আকাশ থাকবে মেঘমুক্ত। দিন ও রাতের তাপমাত্রা বাড়বে। সর্বোচ্চ তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। এরই মধ্যে ফের শনিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে।

রবিবার উপকূলের জেলাগুলি, মূলত দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পুরুলিয়া বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম এবং নদিয়ায় খুব হালকা ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কোথাও কোথাও শিলাবৃষ্টি, দমকা ঝোড়ো হাওয়াও বইবে। বিক্ষিপ্ত ভাবে দু’-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। রবিবার সকাল থেকে বদলাতে পারে উত্তরবঙ্গের পরিস্থিতিও। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: ফের নক্ষত্র পতন বলিউডে, প্রয়াত বাঙালি পরিচালক প্রদীপ সরকার

সাম্প্রতিকতম

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

গরম পড়তেই চুলের দফারফা! চিন্তা নেই, সহজ এই উপায় জানলেই হবে মুশকিল আসান

Hair Care: গ্রীষ্মের জ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বাড়ি থেকে বেরোনো যেন এক প্রকার দায়...

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

শ্রয়ণ সেন আতঙ্ক! আতঙ্ক! আতঙ্ক! সমাজমাধ্যমের পাতা ওলটালেই গরম নিয়ে চূড়ান্ত আতঙ্কজনক খবর! মানুষ গরম অনুভব...

প্রথম দফায়  গডকরী, রিজিজু-সহ মোদী সরকারের ৮ মন্ত্রী, বিজেপির ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী লড়ছেন ভোটে

লোকসভার পাশাপাশি   অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনেও ভোট হবে শুক্রবার।

আরও পড়ুন

প্রথম দফায়  গডকরী, রিজিজু-সহ মোদী সরকারের ৮ মন্ত্রী, বিজেপির ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী লড়ছেন ভোটে

লোকসভার পাশাপাশি   অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনেও ভোট হবে শুক্রবার।

লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ ১০২টি কেন্দ্রে ভোট

খবর অনলাইন ডেস্ক: আজ শুক্রবার শুরু হচ্ছে ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচন। দেশ জুড়ে প্রায়...

৫০ বছরে একজনও ডিঙোতে পারেননি লোকসভার চৌকাঠ, এই প্রথম একসঙ্গে ভোটে লড়ছেন জেএনইউ-এর ৩ ছাত্রনেতা

ছাত্র রাজনীতির কি কোনো প্রয়োজন আছে? এমন প্রশ্নের উত্তর খুঁজতে অব্যাহত তর্ক-বিতর্ক। তবে দেশের...