Homeখবরদেশস্বাধীনতা দিবস ২০২৩: জানুন থিম, ইতিহাস এবং তাৎপর্য

স্বাধীনতা দিবস ২০২৩: জানুন থিম, ইতিহাস এবং তাৎপর্য

প্রকাশিত

১৫ আগস্ট (মঙ্গলবার), স্বাধীনতা দিবস উদযাপনের জন্য প্রস্তুত সারা দেশ। প্রায় দু’শতাব্দী পর ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে ভারতবাসীর মুক্তির সবচেয়ে স্মরণীয় এবং আবেগঘন এই দিনটি।

ভারতের ইতিহাসে ১৫ আগস্ট দিনটি যে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক, তা বলাই বাহুল্য। ১৯৪৭ সাল থেকে প্রতি বছর ১৫ আগস্ট, ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে দেশের স্বাধীনতার স্মরণে স্বাধীনতা দিবস হিসেবে উদযাপন করে ভারতবাসী। ২০২৩ সালের ৭৭তম স্বাধীনতা দিবসও আর বেশি দূরে নয়, ফলে জোরকদমে চলছে প্রস্তুতি।

স্বাধীনতা দিবস ২০২৩-এর থিম

এ বছরের স্বাধীনতা দিবসের থিম হল “জাতি প্রথম, সবসময়ই প্রথম”। এ বারের স্বাধীনতা দিবসের সমস্ত অনুষ্ঠান ও ঘটনা এই থিমের উপর ভিত্তি করে রচিত হচ্ছে।

ভারতের স্বাধীনতা দিবসের ইতিহাস

ভারতের স্বাধীনতা দিবসের ইতিহাস সুদীর্ঘ। ফলে সেই অতিদীর্ঘ ইতিহাসকে দু’-চার কথায় শেষ করে ফেলা সম্ভব নয়। তবুও যেটুকু না বললে নয়, তা হল ৪ জুলাই, ১৯৪৭-এ, ব্রিটিশ হাউস অফ কলোনিয়ালে-এ ভারতীয় স্বাধীনতা বিল পেশ করা হয়েছিল। প্রায় ২০০ বছর পর, ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারতে ব্রিটিশ আধিপত্যের অবসান ঘটে। ব্রিটিশরা ওই বছরের ১৮ জুলাই, ভারতীয় স্বাধীনতা আইন প্রণয়ন করে। এই পুরো প্রক্রিয়াটি ছিল ভারতের দীর্ঘমেয়াদি স্বাধীনতা আন্দোলনের ফল। দেশের স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করেছেন অনেক সাহসী যোদ্ধা।

স্বাধীনতা দিবস ২০২৩-এর তাৎপর্য

স্বাধীনতা দিবস দেশে জাতীয় ছুটি হিসেবে পালিত হয়। বিশেষ করে এই দিনটি আমাদের স্বাধীনতা আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে এবং ব্রিটিশ আধিপত্য থেকে স্বাধীনতা অর্জন করতে আমাদের বীর বিপ্লবীদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধার্ঘ হিসাবে কাজ করে।

বর্তমানে ব্যবহৃত ভারতের জাতীয় পতাকাটির নকশা তৈরি করেছিলেন অন্ধ্রপ্রদেশের শিক্ষাবিদ ও স্বাধীনতা সংগ্রামী পিঙ্গালি ভেঙ্কাইয়া। ১৯৪৭ সালের সালের ১৫ আগস্ট ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু দিল্লির লালকেল্লায় এই জাতীয় পতাকা উত্তোলন করেন।

আরও পড়ুন: স্বাধীনতা দিবস ২০২৩: এ বার ৭৬তম না কি ৭৭তম?

সাম্প্রতিকতম

২০২৪-এ উচ্চশিক্ষার জন্য আমেরিকা যাওয়া ভারতীয়দের বড় অংশ পূর্বাঞ্চল থেকে: মার্কিন কনসাল

সম্প্রতি বেশ কয়েকজন ভারতীয় শিক্ষার্থী ভিসা সমস্যার কারণে আমেরিকা পৌঁছানোর পর ফেরত পাঠানো হয়েছে বলে খবর পাওয়া গেছে।

সিকিমে আটকে ১২০০ পর্যটক, আবহাওয়া অনুকূল হলে বিমানে উদ্ধারের পরিকল্পনা

সিকিমের পরিস্থিতির কারণে ১০ নম্বর জাতীয় সড়ক বিপর্যস্ত হয়েছে। এই পরিস্থিতিতে পর্যটকদের যাতায়াতের জন্য বিকল্প পথ নির্ধারণ করেছে পশ্চিমবঙ্গের কালিম্পঙের জেলা প্রশাসন।

কসবার অ্যাক্রোপলিস মলে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১৫টি ইঞ্জিন  

নিজস্ব প্রতিনিধি: তীব্র গরমে কলকাতা-সহ পুরো দক্ষিণবঙ্গ যখন ধুঁকছে ঠিক সেই সময়ে আগুন লাগার...

আইসিসি টি২০ বিশ্বকাপ: সুপার ৮-এ জায়গা করে নিল আফগানিস্তান, ছিটকে গেল নিউজিল্যান্ড  

পাপুয়া নিউ গিনি: ৯৫ (১৯.৫ ওভারে) (কিপলিন দোরিগা ২৭, ফজলহক ফারুকি ৩-১৬, নবীন-উল-হক ২-৪) আফগানিস্তান:...

আরও পড়ুন

সিকিমে আটকে ১২০০ পর্যটক, আবহাওয়া অনুকূল হলে বিমানে উদ্ধারের পরিকল্পনা

সিকিমের পরিস্থিতির কারণে ১০ নম্বর জাতীয় সড়ক বিপর্যস্ত হয়েছে। এই পরিস্থিতিতে পর্যটকদের যাতায়াতের জন্য বিকল্প পথ নির্ধারণ করেছে পশ্চিমবঙ্গের কালিম্পঙের জেলা প্রশাসন।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, প্রধান সচিব, পুরনো মুখেই আস্থা প্রধানমন্ত্রীর

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং প্রধানমন্ত্রীর প্রধান সচিব, এই জোড়া পদে পুরনো মুখেই আস্থা রাখলেন...

বিধ্বস্ত সিকিম যাওয়ার ১০ নম্বর জাতীয় সড়ক, পর্যটকরা কোন পথে যাওয়া-আসা করবেন, জানাল প্রশাসন

এই সময় সিকিমে পর্যটকদের ভিড় থাকায়, ১০ নম্বর জাতীয় সড়ক বন্ধ হওয়ায় তারা বিপাকে পড়েছেন। তবে প্রশাসন পর্যটকদের কথা মাথায় রেখে কিছু বিকল্প পথের ব্যবস্থা করেছে।