Home খবর দেশ বিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিন পেল ভারত, প্রজাতন্ত্র দিবসেই মিলল সুখবর

বিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিন পেল ভারত, প্রজাতন্ত্র দিবসেই মিলল সুখবর

নয়া দিল্লি: বৃহস্পতিবার সারা দেশ জুড়ে নানান অনুষ্ঠানের মাধ্যমে পালিত হয় ৭৪ তম প্রজাতন্ত্র দিবস। এই দিন ভারতবাসীর কাছে যেমন একটি আনন্দের দিন ঠিক তেমনি এই দিনেই সুখবর ভারতবাসীর জন্য। বিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিনের সূচনা করলেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।৭৪ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ভারত বায়োটেকের ন্যাজাল কোভিড ভ্যাকসিন ইনকোভেট সূচনা করলেন কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রী এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী।

ভারত বায়োটেকের তরফে হায়দ্রাবাদ ভিত্তিক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা তিনটি পর্যায়ে ক্লিনিকাল ট্রায়ালের এই টিকাকে মূল্যায়ন করেছে এবং তিনটি পর্যায়েই সফল হয়েছে এই টিকা। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যারা কোভিশিল্ড কিংবা কোভ্যাক্সিনের দুটি ডোজ ইতিমধ্যেই নিয়ে নিয়েছেন তাঁরা এই ন্যাজাল ভ্যাকসিন বুস্টার ডোজ হিসেবে নিতে পারবেন। এছাড়াও বিশ্বের প্রথম এই ন্যাজাল ভ্যাকসিন প্রথম ও দ্বিতীয় ডোজ হিসাবে নেওয়া যেতে পারে। কিন্তু সে ক্ষেত্রে দুটি ডোজের মধ্যে অন্তর্বর্তী সময় ছ মাস থাকতে হবে।

সংস্থার পক্ষ থেকে বিশ্বের প্রথম এই ন্যাজাল ভ্যাকসিন ইনকোভ্যাক টিকার দাম বিবৃতি জারির মধ্য দিয়ে জানিয়ে দেওয়া হয়েছিল সাধারণের জন্য। সেই বিবৃতিতে বলা হয়েছে কোন বেসরকারি সংস্থায় এই টিকা মিলবে ৮০০ টাকার বিনিময়ে তবে ভারত সরকার কিংবা অন্য কোন রাজ্য সরকারের যেকোনো টিকাকরণ সেন্টারে এই টিকা মিলবে মাত্র ৩২৫ টাকার বিনিময়ে।

প্রজাতন্ত্র দিবসের দিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর বাসভবনে এই বিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিন এর শুভ সূচনা করা হয়। জানা যাচ্ছে, এই ভ্যাকসিন বুস্টার ডোজ হিসেবে ব্যবহারের জন্য বিগত নভেম্বর মাসেই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া অনুমোদন পেয়েছিল এই ন্যাজাল ভ্যাকসিন বিবিভি ১৫৪। তবে সীমিত ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছিল প্রাপ্তবয়স্কদের ব্যবহারে।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version