Homeখবরদেশএসভিবি মুখ থুবড়ে পড়তেই বিশ্ব জুড়ে উদ্বেগ, কতটা সুরক্ষিত ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা

এসভিবি মুখ থুবড়ে পড়তেই বিশ্ব জুড়ে উদ্বেগ, কতটা সুরক্ষিত ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা

প্রকাশিত

সিলিকন ভ্যালি ব্যাঙ্কের (SVB) মুখ থুবড়ে পড়ার পরে সঙ্কটে আমেরিকান এবং ইউরোপীয় ব্যাঙ্কগুলির। এ দিকে বিশ্লেষকরা বলছেন, বিশ্বব্যাপী আর্থিক বাজারের এই উদ্বেগ ভারতীয় ব্যাঙ্কগুলিতে কোনো প্রভাব ফেলবে না।

এসভিবি-র পতন

আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ মুদ্রাস্ফীতি ঠেকাতে সুদের হার বাড়াতে শুরু করল আর বিপদ শুরু হল সিলিকন ভ্যালি ব্যাঙ্কের। গত ৮ মার্চ ব্যাঙ্কটি বন্ডে বিনিয়োগ বাবদ ১৮০ কোটি ডলার ক্ষতির কথা ঘোষণা করতে বাধ্য হয়। এর পরে আমানতকারীরা আর দেরি করেননি। রাতারাতি তাঁদের জমা টাকা এই ব্যাঙ্ক থেকে সরিয়ে নেওয়া শুরু করেন তাঁরা। গত ১০ মার্চ আমেরিকার ব্যাঙ্ক নিয়ন্ত্রক সংস্থা বন্ধ করে দেয় সিলিকন ভ্যালি ব্যাঙ্ক বা এসভিবি-কে।

আরবিআই-এর দৃঢ়তা

এর পর একের পর এক পশ্চিমী ব্যাঙ্কে উদ্বেগ। দেশে তিনটি ব্যাঙ্কে ভরাডুবি হয়েছে। একটি ব্যাঙ্ককে বাঁচাতে নিয়ন্ত্রকরা কঠোর সিদ্ধান্ত নিয়েছে। এই ব্যাঙ্কিং সঙ্কটের পরিপ্রেক্ষিতে, গত সপ্তাহে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) গভর্নর শক্তিকান্ত দাস বলেছিলেন যে ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা স্থিতিশীল এবং শক্তিশালী। আরবিআই-এর মতে, যে কোনো ব্যাঙ্কের সিআরএআর কমপক্ষে ৯ শতাংশ হওয়া উচিত। সেপ্টেম্বর ত্রৈমাসিকের শেষে এটি ছিল ১৬ শতাংশ। তারই রেশ ধরে বিশ্লেষকদের আশ্বাসবাণী।

ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থার ইতিবাচক দিক

সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্লেষকরা বলছেন যে গত কয়েক বছরে ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থায় অনাদায়ী ঋণের সংখ্যা দ্রুত হ্রাস পেয়েছে এবং মূলধনও যথেষ্ট পরিমাণে উপস্থিত রয়েছে। এই সব কারণের উপর ভর করেই বিশ্বব্যাপী ব্যাঙ্কিং ব্যবস্থায় উদ্বেগ ভারতকে প্রভাবিত করবে না। রিপোর্ট বলছে, গত পাঁচ বছরে ভারতীয় ব্যাঙ্কের এনপিএ অর্ধেকেরও বেশি কমেছে। ২০১৮ সালের সেপ্টেম্বরে এটি ছিল ১০.৮ শতাংশ, যা ২০২২ সালের মার্চ মাসে ৫.৯ শতাংশে এবং ২০২২ সালের সেপ্টেম্বরে ৫ শতাংশে নেমে এসেছে।

ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থার নমনীয়তা

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (SBI) প্রকাশিত একটি গবেষণা রিপোর্ট অনুসারে, ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থায় তুলনামূলক নমনীয়তা রয়েছে। যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় ভারতে বিদেশি লগ্নির পরিমাণ খুব কম, যে কারণে ভারতের উপর কোনো ব্যাঙ্কিং সংকটের প্রভাব সামান্য। প্রতিবেদনে বলা হয়েছে, বেসরকারি ব্যাঙ্ক ইয়েস ব্যাঙ্কের সংকটের পর ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন এসেছে। অনদায়ী ঋণের অবসান ঘটছে, ব্যাঙ্কগুলো পর্যাপ্ত মূলধন বাড়িয়েছে। গত তিন বছরে দুটি ভারতীয় ব্যাঙ্ক সংকটের সম্মুখীন হয়েছে। যে কারণে, সরকার আমানত বিমা কভার বাড়িয়েছে ৫,০০,০০০ টাকা করেছে, যা আগে ছিল ১,০০,০০০ টাকা।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে আজ DA মামলা শুনানি

সাম্প্রতিকতম

ইউরো কাপ ২০২৪: সমানে সমানে লড়ল দুই দেশ, ৩-১ গোলে জর্জিয়াকে হারাল তুরস্ক

তুরস্ক: ৩ (মার্ত ম্যুলদ্যুর, আর্দা গ্যুলার, কেরেম আকত্যুরকোগলু) ...

স্বামীর ‘বংশরক্ষা’র দাবি, স্ত্রীকে একাধিক পুরুষ দিয়ে ধর্ষণ, হাই কোর্টের দ্বারস্থ নির্যাতিতা

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানা এলাকার এক মহিলার চাঞ্চল্যকর অভিযোগে আলোড়ন সৃষ্টি হয়েছে। থ্যালাসেমিয়ার...

বিধ্বংসী আগুনে ভস্মীভুত হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো

খবর অনলাইন ডেস্ক: ভয়াবহ আগুনে ভস্মীভুত হয়ে গেল উত্তরবঙ্গের বিখ্যাত হলং বনবাংলো। মঙ্গলবার রাত...

বিমান যাত্রার পর কানে শুনতে পাচ্ছেন না গায়িকা অলকা ইয়াগনিক, কী এই অসুখ? লক্ষণই বা কী?

বিরল স্নায়ুর রোগে আক্রান্ত গায়িকা অলকা ইয়াগনিক। সামজমাধ্যমে নিজেই জানিয়ে সে কথা। ধীরে ধীরে...

আরও পড়ুন

দেখুন ভিডিয়ো: উদ্বোধনের আগেই বিহারে ভেঙে গেল ১২ কোটি টাকার নির্মীয়মাণ সেতু

এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। সেতুটি নির্মাণ করা হয়েছিল আরারিয়া জেলার কুরসাকান্তা এবং সিকটি এলাকার মধ্যে যাতায়াতের সুবিধার জন্য।

কেমন করে করবেন উষ্ট্রাসন? শেখালেন প্রধানমন্ত্রী মোদী

আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। এই উপলক্ষে দেশবাসীকে বিশেষ বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র...

‘০.০০০১ শতাংশ গাফিলতি থাকলেও…’ নিট নিয়ে এনটিএ, কেন্দ্রকে নোটিস সুপ্রিম কোর্টের

নিট-এ অনিয়ম নিয়ে একাধিক মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এবং একাধিক অনিয়মের অভিযোগ তুলে একটি মামলা দায়ের হয় আদালতে। মঙ্গলবার তারই শুনানি ছিল সুপ্রিম কোর্টে।