Homeখবরদেশ“কখনও ভুলতে পারি না…”, ‘মন কি বাত’-এ ২৬/১১-এর মুম্বই হামলা স্মরণ করলেন...

“কখনও ভুলতে পারি না…”, ‘মন কি বাত’-এ ২৬/১১-এর মুম্বই হামলা স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: ২৬/১১-এর মুম্বই হামলায় যাঁদের প্রাণ গিয়েছিল, আজ তাঁর ‘মন কি বাত’-এ স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এই হামলাকে ভারতের উপর সবচেয়ে ‘জঘন্যতম সন্ত্রাসবাদী’ আক্রমণ বলে অভিহিত করেন। আকাশবাণী থেকে সম্প্রচারিত ‘মন কি বাত’-এ এ দিন ছিল প্রধানমন্ত্রীর ১০৭তম ভাষণ।  

জাতির উদ্দেশে সম্প্রচারিত তাঁর মাসিক ভাষণে প্রধানমন্ত্রী বলেন, “২৬ নভেম্বর দিনটা আমরা কখনও ভুলতে পারি না। এই দিনটিতেই দেশে সবচেয়ে ‘জঘন্যতম সন্ত্রাসবাদী’ আক্রমণ ঘটেছিল। সন্ত্রাসবাদীরা মুম্বইকে এবং গোটা দেশকে কাঁপিয়ে দিয়েছিল। কিন্তু ভারত তার নিজের ক্ষমতায় ওই আক্রমণ কাটিয়ে উঠেছে এবং পূর্ণ সাহস নিয়ে আমরা এখন সন্ত্রাসবাদকে চূর্ণ করছি।”    

২৬ নভেম্বর, ২০০৮। আজ থেকে ঠিক ১৫ বছর আগে মুম্বইয়ে ঘটেছিল এক সাংঘাতিক সন্ত্রাসবাদী হানা। নানা অস্ত্রে সজ্জিত ১০ জন পাক সন্ত্রাসবাদী এক সংঘবদ্ধ আক্রমণে মুম্বইয়ের বিভিন্ন জায়গায় একের পর এক হামলা চালায়। শুধু নিরাপত্তাকর্মীরাই নন, সাধারণ নাগরিকরাও এই হামলার লক্ষ্যবস্তু ছিল। এই আক্রমণে কেঁপে উঠেছিল মুম্বই। চতুর্দিকে ধ্বংসের চিহ্ন আর শোকের কান্না।

আরব সাগর দিয়ে ঢুকে পড়া পাক সন্ত্রাসবাদীরা একে-৪৭ অ্যাসল্ট রাইফেল আর গ্রেনেড নিয়ে ছত্রপতি শিবাজি টার্মিনাস রেলস্টেশন, তাজ মহল প্যালেস হোটেল, ওবেরয় ট্রিডেন্ট হোটেল, নরিম্যান হাউস জেউইশ কম্যুনিটি সেন্টার-সহ মুম্বই শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ কেন্দ্রে হামলা চালায়। এই সন্ত্রাসবাদী হামলায় ১৮ জন নিরাপত্তাকর্মী-সহ ১৬৬ জন প্রাণ হারান। আহত হন শত শত মানুষ। এ ছাড়াও কোটি কোটি টাকার সম্পত্তিও ধ্বংস করে সন্ত্রাসবাদীরা।

সন্ত্রাসবাদীদের হামলায় প্রাণ হারিয়েছিলেন অ্যান্টি-টেরোরিজম স্কোয়াডের (এটিএস) হেমন্ত করকরে, সেনাবাহিনীর মেজর সন্দীপ উন্নিকৃষ্ণণ, মুম্বইয়ের অতিরিক্ত পুলিশ কমিশনার অশোক কামতে এবং সিনিয়র পুলিশ ইনস্পেক্টর বিজয় সলাস্কর প্রমুখ।

আক্রমণ চালাতে গিয়ে প্রাণ যায় ৯ সন্ত্রাসবাদীর। একমাত্র বেঁচে যায় আজমল কাসব। সে নিরাপত্তাবাহিনীর হাতে ধরা পড়ে। চার বছর পর ২০১২-এর ২১ নভেম্বর কাসবের ফাঁসি হয়।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর শ্রদ্ধা

মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলায় যাঁরা প্রাণ দিয়েছিলেন, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও এ দিন তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার যে অঙ্গীকার সে দিন দেশবাসী করেছিল, তা আবার নতুন করে করার জন্য রাষ্ট্রপতি অনুরোধ করেন।

রাষ্ট্রপতি তাঁর ‘এক্স’ (X) হ্যান্ডেলে লিখেছেন, “২৬/১১-এর মুম্বই সন্ত্রাসবাদী হামলায় যাঁদের প্রাণ গিয়েছিল, তাঁদের অত্যন্ত বেদনার সঙ্গে স্মরণ করছে এক কৃতজ্ঞ দেশ। সেই সাহসী প্রাণগুলির স্মৃতিকে সম্মান জানানোর জন্য আমরা তাঁদের পরিবার ও প্রিয়জনদের পাশে আছি। যে সাহসী নিরাপত্তাকর্মীরা দেশমাতৃকার জন্য তাঁদের প্রাণ দিয়েছিলেন তাঁদের শ্রদ্ধা জানাই। তাঁদের মহান আত্মত্যাগকে স্মরণ করে প্রতিটি জায়গায় সব ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার নতুন করে অঙ্গীকার করি।”

আরও পড়ুন

কী ভাবে সুড়ঙ্গের বাইরে বের করে আনা হবে আটকে থাকা শ্রমিকদের তার মহড়া এনডিআরএফ-এর

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...