Homeখবরদেশনেতাজি সুভাষচন্দ্র বসু কি ‘যুদ্ধাপরাধী’? কী বলছেন গবেষক

নেতাজি সুভাষচন্দ্র বসু কি ‘যুদ্ধাপরাধী’? কী বলছেন গবেষক

প্রকাশিত

কলকাতা: নেতাজি সুভাষচন্দ্র বসু কি যুদ্ধাপরাধী ছিলেন? এক অস্ট্রেলীয় সাংবাদিকের চাঞ্চল্যকর দাবি ঘিরে এমন প্রশ্নেই উত্তাল হয়েছিল বিশ্ব। তবে রাষ্ট্রসঙ্ঘের সেন্ট্রাল রেজিস্ট্রি অব ওয়ার ক্রিমিনাল অ্যান্ড সিকিউরিটি সাসপেক্ট-এর কোথাও খুঁজে পাওয়া যায়নি সুভাষচন্দ্রের নাম। তবুও মাঝেমধ্যেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে উঠে আসে বিষয়টি।

কয়েক বছর আগে নেতাজি সম্পর্কিত বেশ কিছু নথি সামনে আসতেই শুরু হয় নতুন বিতর্ক। জানা যায়, ১৯৪৫ সালের ডিসেম্বরে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লেমেন্স এটলিকে কংগ্রেস নেতা জওহরলাল নেহরু লেখেন, বিশ্বস্ত সূত্রে তিনি জানতে পেরেছেন, ‘এটলির চোখে যুদ্ধাপরাধী সুভাষচন্দ্র বসুকে রাশিয়ায় ঢোকার অনুমতি দিয়েছেন স্ট্যালিন। এটা রাশিয়ানদের পক্ষে পরিষ্কার বিশ্বাসঘাতকতা করা হয়েছে…’। তবে সুভাষচন্দ্রকে যুদ্ধাপরাধী বলা যায় কি না, তা জানতে চেয়েছিলেন নেতাজির সেজদাদা সুরেশচন্দ্র বসু। নেহরুর কাছ থেকে তিনিও কোনো সদুত্তর পাননি।

উল্লেখ্য, নেতাজির নাম যে কোনো দিনই কোনো আন্তর্জাতিক সংস্থা, সংগঠন বা ট্রাইবুনালের ‘যুদ্ধাপরাধী’ তালিকায় ছিল না, সে বিষয়ে তারা ভারতীয় দূতাবাস বা ভারতীয় হাই কমিশনের মাধ্যমে ভারত সরকারকে অনেক আগেই জানিয়েছে তারা। যার মধ্যে অন্যতম টোকিয়ো ওয়ার ক্রাইমস ট্রাইবুনাল’, ‘ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস’ (হেগ), ‘ইম্পিরিয়াল ওয়ার মিউজ়িয়াম’ (লন্ডন), ‘ইন্টারন্যাশনাল মিলিটারি ট্রাইবুনাল’ (নুরেমবার্গ), ‘ইউএন ওয়ার ক্রাইম কমিশন’ ইত্যাদি।

এমনকী রুশ মহাফেজখানার তথ্যকে হাতিয়ার করে একাংশ এ ধরনের দাবি করলেও, তা আদতে বানানো গল্প ছাড়া আর কিছুই নয়। দাবি প্রবীণ নেতাজি গবেষক গিরীশ মাইতির। দেখুন এই লিঙ্কে ক্লিক করে: নেতাজিকে নিয়ে রুশ মহাফেজখানার তথ্যের পুরোটাই গুজব, দাবি গবেষকের

সাম্প্রতিকতম

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।