Homeখবরদেশশিশুদের উন্নয়নে এগিয়ে এলেন করিনা কপূর, ইউনিসেফের জাতীয় দূত হলেন অভিনেত্রী

শিশুদের উন্নয়নে এগিয়ে এলেন করিনা কপূর, ইউনিসেফের জাতীয় দূত হলেন অভিনেত্রী

প্রকাশিত

কলকাতা: রুপোলি পর্দার জনপ্রিয় বলিউড অভিনেত্রী করিনা কপূর খান ভারতবর্ষের শিশুদের বিকাশের জন্য এগিয়ে এলেন। সম্প্রতি, এই তারকার সাফল্যের মুকুটে যুক্ত হল নয়া পালক। সারা দেশের শিশুদের উন্নয়নের জন্য ভারতের জাতীয় দূত (National Ambassador) হিসাবে তিনি ইউনিসেফের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করবেন।

এই দেশে ইউনিসেফের কাজকর্মের ৭৫তম বর্ষে, রাষ্ট্রসংঘের সংস্থাটি আইকনিক এই তারকাকে তাদের জাতীয় দূত হিসাবে নিয়োগ করেছে। তাঁর এই নতুন ভূমিকায় করিনা দেশের প্রতিটি শিশুর প্রারম্ভিক শৈশব বিকাশ, স্বাস্থ্য, শিক্ষা এবং লিঙ্গ সমতার অধিকারকে এগিয়ে নিতে যেতে ইউনিসেফকে সাহায্য করবেন।

শনিবার নয়াদিল্লিতে এই সম্মান গ্রহণের পর করিনা কপূর খান তাঁর খুশি ব্যক্ত করে জানান যে এই পৃথিবীর শিশুদের অধিকার একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। তিনি জানান, “ইউনিসেফের জাতীয় দূত হিসেবে রাষ্ট্রসংঘের এই সংস্থাটির সঙ্গে কাজকর্ম চালিয়ে যেতে পারব দেখে আমি খুবই সম্মানিত বোধ করছি। আমার বক্তব্যের মাধ্যমে ও প্রভাব খাটিয়ে আমি দুর্বল ও বঞ্চিত শিশুদের জন্য তাদের অধিকার অর্জনের চেষ্টা করব। কারণ, একটি শৈশব, একটি ন্যায্য সুযোগ ও একটি নিশ্চিত ভবিষ্যত প্রতিটি শিশুর প্রাপ্য”।

প্রসঙ্গত, ইউনিসেফের সঙ্গে করিনা গত প্রায় এক দশক ধরে ‘সেলিব্রিটি অ্যাডভোকেট’ হিসেবে বিভিন্ন কাজ করেছেন। তখন মেয়েদের শিক্ষা, লিঙ্গ সমতা, মৌলিক শিক্ষা, টিকাদান এবং শিশুদের মায়ের বুকের দুধ খাওয়ানোর জন্য তিনি জোর সওয়াল করতেন। কোভিড অতিমারীর সময়, তিনি বাচ্চাদের পড়াশুনা ও বিদ্যালয় খোলার সাথে সাথে তাদের সেখানে যোগদানের জন্য আবেদন জানান। করিনা #EveryChildRights-এর উপর ইউনিসেফের বিশ্বব্যাপী বিভিন্ন প্রচারাভিযানে বিশেষ সহায়কের ভূমিকা পালন করেছেন।

এই অনুষ্ঠানে উপস্থিত ইউনিসেফের ভারতের প্রতিনিধি (UNICEF India Representative) সিনথিয়া ম্যাকক্যাফ্রে (Cynthia McCaffrey) বলেন, “জাতীয় দূত হিসেবে করিনা কপূর খানকে আমরা স্বাগত জানাই কারণ শিশুদের অধিকার সুরক্ষার প্রশ্নে, তিনি বছরের পর বছর ধরে অঙ্গীকারবদ্ধ। বিভিন্ন জাতীয় এবং বিশ্বব্যাপী প্রচারাভিযানে অংশগ্রহণ করে তিনি এইসব কাজকর্মে শক্তি জুগিয়েছেন ও প্রভাব বিস্তার করেছেন। আরো চারজন যুব প্রবক্তা (Youth Advocates) নিযুক্ত হয়েছেন এবং আমরা এঁদের সঙ্গে শিশুদের অধিকার সুরক্ষার জন্য একসাথে কাজ করব।”

ইউনিসেফ এই প্রথম ১৬-২৪ বছর বয়সী এই যুব প্রবক্তাদের নিয়োগ করেছে। এঁরা মূলত জলবায়ু পরিবর্তন মোকাবিলা, মানসিক স্বাস্থ্য, উদ্ভাবন এবং মেয়েদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত শিক্ষার মতো বিষয়ে পিয়ার লিডার ও চ্যাম্পিয়ন।

চারজনের মধ্যে মধ্যপ্রদেশের গৌরানশী শর্মা (Gauranshi Sharma) খেলাধুলোর অধিকার ও প্রতিবন্ধীদের অংশগ্রহণ, উত্তরপ্রদেশের কার্তিক ভার্মা (Kartik Verma) জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও শিশু অধিকারের পক্ষে সওয়াল করার জন্য এবং আসামের নাহিদ আফরিন (Nahid Afrin) মানসিক স্বাস্থ্য ও প্রাথমিক শৈশব বিকাশের বিষয়ে উৎসাহ দানের জন্য নির্বাচিত হয়েছেন। চতুর্থজন, তামিলনাড়ুর বিনিশা উমাশঙ্কর (Vinisha Umashankar) একজন উদীয়মান উদ্ভাবক এবং মেয়েদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত শিক্ষার মতো বিষয়ে পথিকৃৎ।

কার্তিকের মতে, আজকের যুবক-যুবতীরাই ভারতে পরিবর্তনের নেতৃত্ব দিতে পারে। তিনি শিশু ও কিশোর-কিশোরীদের বিশেষত যাঁরা প্রান্তিক এবং দুর্বল সম্প্রদায়ভুক্ত তাদের নানাধরণের সমস্যার কথা বিভিন্ন মানুষের কাছে তুলে ধরবেন বলে জানান। আর এক যুব প্রবক্তা নাহিদ বলেন যে তিনি এই সুযোগকে কাজে লাগিয়ে মানসিক সমস্যা সহ বিভিন্ন বিষয় যেগুলিতে যুবসম্প্রদায় ভুগছেন সেগুলি তুলে ধরবেন।

এই প্রসঙ্গে, ইউনিসেফের ভারতবর্ষের প্রতিনিধি ম্যাকক্যাফ্রে আরও জানান যে গত সাড়ে সাত দশক ধরে রাষ্ট্রসঙ্ঘের এই সংস্থা ভারত সরকারের নেতৃত্বাধীন বিভিন্ন কর্মসূচিকে সাহায্য করেছে যা থেকে লক্ষ লক্ষ শিশু এবং যুবক-যুবতীরা উপকৃত হয়েছেন।

ভারতবর্ষ এবং ইউনিসেফের গত পঁচাত্তর বছরের যৌথ কর্মকান্ড আগামীদিনে শিশুদের পথচলাকে সুগম করবে। এই যৌথ সহযোগিতাকে আরো সুদৃঢ় করতে ইউনিসেফ অঙ্গীকারবদ্ধ। আগামীদিনে তাদের নিশ্চিত ভবিষৎ গড়তে জাতীয় দূত, যুব প্রবক্তা ও সেলিব্রিটিদের সাথে আমাদের কাজকর্ম জারী থাকবে,” ম্যাকক্যাফ্রে জানান।

প্রসঙ্গত, আর এক বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানাও ইউনিসেফের একজন জাতীয় দূত হিসেবে শিশুদের উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছেন।

আরও পড়ুন: “হাম সব বহুত পরেশান হ্যাঁয়”, বললেন ‘তারক মেহতা…’র নিখোঁজ অভিনেতা গুরুচরণ সিংয়ের বাবা  

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কোন ৮ দেশ সুপার ৮-এ, দেখে নিন ক্রীড়াসূচি

খবর অনলাইন ডেস্ক: এবারের টি২০ বিশ্বকাপের সুপার ৮-এর খেলা শুরু হচ্ছে বুধবার ১৯ জুন।...

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্সের জের, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।

আরও পড়ুন

‘বিপদের দিনে পাশে দাঁড়ানো’ ওয়েনাড়কে বিদায়, আসন বোনকে ছেড়ে রায়বরেলির সাংসদ থাকবেন রাহুল গান্ধী

কংগ্রেস নেতা রাহুল গান্ধী রায়বরেলি আসন ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন এবং ওয়েনাড় থেকে তাঁর...

ইভিএম নিয়ে অভিযোগ মমতা থেকে মাস্কের, কী ভাবে ভোট হবে আমেরিকায়

ভো‌‌টের মরশুম মানেই চর্চায় থাকে ইলেকট্রনিক ভোটিং মেশিন অর্থাৎ ইভিএম। বিশেষ করে ভোট মিটলেই...

লোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী করবেন নীতীশ কুমার?

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। এনডিএ শরিকদের উপর নির্ভর করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ...