Homeখবরদেশকর্নাটকের কুর্সিতে কে? আঁটসাঁট নিরাপত্তায় ২২৪ আসনে ভোটগণনা

কর্নাটকের কুর্সিতে কে? আঁটসাঁট নিরাপত্তায় ২২৪ আসনে ভোটগণনা

প্রকাশিত

গত ১০ মে কর্নাটকের ২২৪টি বিধানসভা আসনে অনুষ্ঠিত হয়েছিল ভোটগ্রহণ। শনিবার সেই রাজ্যে ভোট গণনা। ভোটগ্রহণ পর্ব শেষ হতেই প্রায় সব বুথ ফেরত সমীক্ষা সম্ভাব্য আসন প্রাপ্তির নিরিখে কংগ্রেসকে এগিয়ে রেখেছিল। তবে ত্রিশঙ্কু বিধানসভার আভাসও মিলেছিল সেই সমীক্ষায়। যদিও বিজেপি-র তরফে ততটা গুরুত্ব দেওয়া হচ্ছে না ওই বুথ ফেরত সমীক্ষাকে। এমনকী পাঁচ বছর পর পর সরকার পরিবর্তনের অলিখিত প্রথাকেও হিসেবের বাইরে রাখতে চাইছে শাসক দল।

এর আগে গত ২০১৮ সালের বিধানসভা ভোটে বিজেপি পেয়েছিল ১০৪টি আসন, কংগ্রেস ৮০ ও জেডিএস ৩৭টি আসনে জয়ী হয়। এছাড়াও বিএসপি একটি, কেজিপেজি একটি ও নির্দল একটি আসন পেয়েছিল। সে বার জেডিএস-কে সঙ্গে নিয়ে সরকার গড়ে কংগ্রেস। যদিও সেই সরকার স্থায়ী হয়নি। এ বারও আলোচনায় উঠে এসেছে কংগ্রেস-জেডিএস ফরমুলা।তবে জেডি(এস) নেতা এইচ ডি কুমারস্বামী আজ সকালে বলেছেন, “এখনও পর্যন্ত আমার সঙ্গে কেউ যোগাযোগ করেননি। আমার কোনও চাহিদা নেই। আমার ছোট দল।”

প্রসঙ্গত, কর্নাটকে মোট আসন সংখ্যা ২২৪। এই রাজ্যে ‘ম্যাজিক ফিগার’ ১১৩। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, এবছর কর্নাটক বিধানসভা নির্বাচনে ভোট পড়েছে ৭৩.১৯ শতাংশ। যা ২০১৮ সালের ভোটদানের হারকে ছাপিয়ে গিয়েছে।

আপডেট পড়ুন এখানে: কর্নাটকে একক সংখ্যাগরিষ্ঠতার পথে কংগ্রেস, জয়ী প্রার্থীদের ‘নিরাপদে’ রাখতে বিশেষ পদক্ষেপ

সাম্প্রতিকতম

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...