Homeখবরদেশপয়লা তারিখে এলপিজির দাম সংশোধন, জানুন কত টাকায় বিক্রি হচ্ছে ঘরোয়া ও...

পয়লা তারিখে এলপিজির দাম সংশোধন, জানুন কত টাকায় বিক্রি হচ্ছে ঘরোয়া ও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার

প্রকাশিত

শনিবার (১ জুলাই) এলপিজি সিলিন্ডারের সংশোধিত দাম (LPG Cylinder Price) জারি করা হয়েছে। ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট অনুসারে, ১৪.২ কেজির ঘরোয়া এলপিজি সিলিন্ডার এবং ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি।

সাধারণত মাসের প্রথম দিনে এলপিজি সিলিন্ডারের দাম সংশোধন করে পেট্রোলিয়াম কোম্পানিগুলি। দেশের রাজধানী নয়াদিল্লিতে, রান্নার জন্য ব্যবহৃত এলপিজি সিলিন্ডারের দাম ১১০৩ টাকা এবং বাণিজ্যিক ব্যবহারের সিলিন্ডারের দাম ১৭৭৩ টাকাই রয়ে গেছে।

এ ছাড়া মুম্বইতে ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম ১১০২.৫০ টাকা এবং বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৭২৫ টাকা। কলকাতায় ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ১১২৯ টাকায় স্থিতিশীল। যেখানে বাণিজ্যিক ব্যবহারের সিলিন্ডারের দাম ১৮৭৫.৫০ টাকা। ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট অনুসারে, চেন্নাইতে একটি ঘরোয়া এলপিজি সিলিন্ডার বিক্রি হচ্ছে ১১১৮.৫০ টাকায়, যখন বাণিজ্যিক সিলিন্ডার ১৯৩৭ টাকায় বিক্রি হচ্ছে।

- বিজ্ঞাপন -

গত জুন মাসে, বাণিজ্যিক ব্যবহারের সিলিন্ডারের দাম ৮৩ টাকা কমানো হয়েছিল। এ ভাবে, শেষ কয়েক মাস ধরে বাণিজ্যিক সিলিন্ডারের দাম পরিবর্তন করেছে কেন্দ্রীয় সরকার। মে মাসের প্রথম দিনে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১৭১.৫০ টাকা কমানো হয়েছিল। একটি সিলিন্ডারের দাম টাকায় পৌঁছেছিল ১৮৫৬.৫০ টাকায়। তার আগে এপ্রিল মাসে একটি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ছিল ২০২৮ টাকা। মার্চ মাসে, এর দাম ছিল সর্বোচ্চ ২১১৯.৫০ টাকা। তারও আগে, জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে একটি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ছিল ১৭৬৯ টাকা।

বলে রাখা ভালো, বছরে ১২টি ঘরোয়া এলপিজি সিলিন্ডারে ভর্তুকি পেয়ে থাকেন গ্রাহকরা। তবে সেই ভর্তুকি উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে গত কয়েক বছরে। উজ্জ্বলা যোজনায় সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি মিললেও সাধারণ গ্রাহকদের ক্ষেত্রে ভর্তুকি মূল্য নামমাত্র।

সাম্প্রতিকতম

আইএসএল ফাইনাল: মোহনবাগানের কোচ চান ‘বৃত্ত সম্পূর্ণ’ করতে, মুম্বইয়ের কোচ চান যুবভারতীকে নিস্তব্ধ করতে    

খবর অনলাইন প্রতিনিধি: আজ শনিবার দেশীয় ফুটবলে মহারণ। আইএসএল ফাইনালে মুখোমুখি হচ্ছে মোহনবাগান সুপার...

সৌরভ গঙ্গোপাধ্যায় ও ঝুলন গোস্বামীর উপস্থিতিতে বেঙ্গল প্রো টি২০ লিগের চ্যাম্পিয়ন্স ট্রফি উন্মোচন

খবর অনলাইন প্রতিনিধি: বেঙ্গল প্রো টি২০ লিগের চ্যাম্পিয়ন্স ট্রফি উন্মোচিত হল। দেশের দুই প্রাক্তন...

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...