Homeখবরদেশ১ জুন ‘ইন্ডিয়া’র বৈঠক ডাকলেন খড়্গে, ত্রাণে গুরুত্ব দিয়ে যাবেন না মমতা

১ জুন ‘ইন্ডিয়া’র বৈঠক ডাকলেন খড়্গে, ত্রাণে গুরুত্ব দিয়ে যাবেন না মমতা

প্রকাশিত

আগামী ১ জুন সপ্তম তথা শেষ দফার ভোট অনুষ্ঠিত হবে। ওই দিনেই দিল্লিতে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠক ডেকেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। তবে ওই বৈঠকে যোগ দিতে পারবেন না বলে জানিয়েছেন তৃণমূলনেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “ইন্ডিয়া জোটের বৈঠক ১ জুন। আমি তাদের জানিয়েছি যে আমি যোগ দিতে পারব না, কারণ ওই দিন পশ্চিমবঙ্গে ১০টি আসনে নির্বাচন রয়েছে। পাঞ্জাব, বিহার এবং উত্তরপ্রদেশেও ১ জুন নির্বাচন রয়েছে। একদিকে সাইক্লোন, অন্যদিকে নির্বাচন—আমাকে সবকিছু সামলাতে হবে। সাইক্লোন পরবর্তী ত্রাণ কাজ আমার প্রথম অগ্রাধিকার।”

তবে বিরোধী জোটের বৈঠকে তৃণমূলের কোনও প্রতিনিধি যাবেন কি না, সে ব্যাপারে মমতা কিছু স্পষ্ট করেননি। ওই দিন মমতার নিজস্ব ভোটও রয়েছে, কারণ তিনি দক্ষিণ কলকাতার ভোটার। ‘ইন্ডিয়া’ জোটের সমন্বয় কমিটির অন্যতম সদস্য তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি ডায়মন্ড হারবার কেন্দ্রে প্রার্থী, এবং ওই দিন তাঁরও ভোট রয়েছে।

আরও পড়ুন। ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের পাশে রাজ্য সরকার, ‘অবিলম্বে আর্থিক সাহায্য’ ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘ইন্ডিয়া’ সরকারের গঠনের জন্য তিনি বাইরে থেকে সমর্থন দিতে প্রস্তুত। সোমবারের সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সভায় মমতা বলেন, “তৃণমূল ছাড়া ‘ইন্ডিয়া’র সরকার হবে না। এখানে কংগ্রেস এবং সিপিএম চাইছে ভোট কেটে বিজেপিকে জিতিয়ে দিতে।”

তৃতীয় দফা ভোটের পর মমতা বলেন, “তিন দফা ভোট হয়েছে, তাতেই কুপোকাত। আমরা সবাই মিলে ইন্ডিয়া জোটের সরকার গড়ব। ওরা বড় জোর ১৯০-১৯৫, অন্যদিকে ইন্ডিয়া জোট ৩১৫, তাও ৩-৪টে দলকে ধরা হয়নি। মোদি আর আসবে না।”

এই পরিস্থিতিতে, তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে কেউ দিল্লির বৈঠকে উপস্থিত থাকবেন কিনা তা নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে। 

এই পরিস্থিতিতে মমতার সিদ্ধান্ত এবং বক্তব্যে রাজনৈতিক মহলে নানা জল্পনা শুরু হয়েছে। তবে মুখ্যমন্ত্রীর সাইক্লোন পরবর্তী ত্রাণ কাজকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া শেষ দফা ভোটের আগে তাৎপর্যপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

সাম্প্রতিকতম

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

রাষ্ট্রবিজ্ঞান বই থেকে বাবরি বাদ, কেন? সাফাই দিলেন এনসিইআরটি প্রধান

এনসিইআরটি সম্প্রতি দ্বাদশ শ্রেণির নতুন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, যেখানে অযোধ্যার ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য...

আরও পড়ুন

লোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী করবেন নীতীশ কুমার?

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। এনডিএ শরিকদের উপর নির্ভর করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ...

ইন্দিরাকে ‘ভারতের মা’, বাম-কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ‘গুরু’ বললেন বিজেপির সুরেশ গোপী

কেরলের ত্রিশূর লোকসভা কেন্দ্রে প্রথমবারের মতো বিজেপির পদ্মফুল ফুটিয়ে জয়ী হয়েছেন অভিনেতা-রাজনীতিক সুরেশ গোপী।...

উত্তরাখণ্ডে ভয়াবহ দুর্ঘটনা, অলকানন্দা নদীতে টেম্পো ট্রাভেলার গাড়ি পড়ে ১৪ জনের মৃত্যু

রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর কমান্ডান্ট মণিকান্ত মিশ্র জানান, হৃষীকেশ-বদ্রীনাথ জাতীয় সড়ক ধরে গাজ়িয়াবাদ থেকে চোপতায় যাচ্ছিল গাড়িটি।