Homeখবরদেশঅন্য রাজ্যেও 'কর্নাটক মডেল', বার্তা শরদ পওয়ারের

অন্য রাজ্যেও ‘কর্নাটক মডেল’, বার্তা শরদ পওয়ারের

প্রকাশিত

অন্যান্য রাজ্যেও কর্নাটক মডেল প্রয়োগ করা দরকার এবং এর জন্য সমমনা দলগুলিকে একটি সাধারণ ন্যূনতম কর্মসূচিতে (সিএমপি) কাজ করতে হবে। বিজেপি-কে পর্যুদস্ত করে কর্নাটকের কংগ্রেসের ক্ষমতা দখলের পর এমনটাই বার্তা দিলেন প্রবীণ রাজনৈতিক শরদ পওয়ার। মুম্বইয়ে সিপিআই নেতা ডি রাজার সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের সামনে এ কথা জানান এনসিপি প্রধান।

বৈঠকে উভয় নেতাই বিজেপির বিকল্প তুলে ধরার বিষয়ে আলোচনা করেন। পওয়ার বলেন, “কর্নাটক বিধানসভা নির্বাচন একটা বার্তা দিয়েছে। আমাদের অন্যান্য রাজ্যেও কর্নাটকের মতো পরিস্থিতি তৈরি করতে কাজ করতে হবে।” তিনি বলেন, অন্যান্য রাজ্যে সমমনা দলগুলোর একত্রিত হয়ে বিজেপিকে পরাজিত করা উচিত।

প্রবীণ রাজনৈতিক পওয়ার বলেন, “কংগ্রেস নিজেই কর্নাটকে বিজেপির বিকল্প হয়ে উঠেছে, তবে অন্যান্য রাজ্যে সমমনা দলগুলিকে একটি সাধারণ ন্যূনতম কর্মসূচিতে কাজ করতে হবে। আমরা এই দু’টি উদ্দেশ্যকে (কর্নাটকের মতো কৌশল তৈরি এবং সিএমপি) সামনে রেখে কাজ করব এবং আমরা এই প্রক্রিয়াটি শুরুও করে দিয়েছি”।

বিজেপি-কে হারাতে পারস্পরিক বোঝাপড়ার কথা বলেছেন ডি রাজাও। কর্নাটক নির্বাচনের কথা উল্লেখ করে সিপিআই নেতা বলেন, “রাজ্য স্তরের কৌশল তৈরি করা যেতে পারে। এখন আমরা দিল্লিতে আলোচনার জন্য কিছুটা সময় নিতে পারি। বিজেপি পরাজিত হতে পারে এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং রাজ্য (মহারাষ্ট্র) নির্বাচনে হারতে পারে। বিজেপি অপরাজেয়, এমন মিথ ভেঙে গেছে”।

এ দিকে, কর্নাটকে কংগ্রেসের জয়ের পর ‘মমতা তত্ত্ব’কে সামনে রেখে বিরোধী জোটের ইঙ্গিত দিয়েছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূলও। কর্নাটক বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ দাবি করলেন, “যে যেখানে বিজেপি-বিরোধী, সে সেখানে লড়ুক। তাঁদের সামনে রেখেই সারা ভারতে বিজেপি-বিরোধী জোট হতে পারে, মমতা বন্দ্যোপাধ্যায়ের এই তত্ত্ব আরও বেশি প্রাসঙ্গিক এবং গ্রহণযোগ্য হল।”

প্রসঙ্গত, এই নিয়ে গত ৫ মাসের মধ্যে দ্বিতীয় বার বিজেপিকে হারিয়ে কংগ্রেস কোনো রাজ্য দখল করল। এই পরিবর্তন প্রথম লক্ষ করা গিয়েছিল হিমাচলপ্রদেশে। তার পরেই কর্নাটক। ২২৪ আসনের কর্নাটকে কংগ্রেস পেয়েছে ১৩৬ আসন, তাদের জোটসঙ্গী পেয়েছে ১টি। অন্য দিকে বিজেপি নেমে গিয়েছে ৬৫ আসনে। কুমারস্বামীর জেডিএস পেয়েছে ১৯টি আসন। কংগ্রেস একাই পেয়েছে ৪২.৯ শতাংশ ভোট। বিজেপি পেয়েছে ৩৬ শতাংশ। জেডিএস পেয়েছে ১৩.২৯ শতাংশ।

কর্নাটকের মতো ২২৪ আসনের বিধানসভা ভোটে কংগ্রেসের ঘুরে দাঁড়ানোর এই লড়াই জাতীয় রাজনীতির ক্ষেত্রেও যথেষ্ট তাৎপর্যপূর্ণ। এখন দেখার, কর্নাটকের এই জয় ২০২৪ লোকসভার ক্ষেত্রে কোন রাস্তা তৈরি করে!

আরও পড়ুন: আবহাওয়ার ভোলবদল, বৃষ্টি-কালবৈশাখীর পূর্বাভাস

সাম্প্রতিকতম

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

২০২৫-এর মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু, ২৪-এর ফল প্রকাশ করে জানিয়ে দিল পর্ষদ

এ বছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পাশের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৬.৩১ শতাংশ।

আরও পড়ুন

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।