Homeখবরদেশবিষাক্ত বাতাসে শ্বাসরুদ্ধকর দিল্লি, ৫০৪ ছাড়াল একিউআই

বিষাক্ত বাতাসে শ্বাসরুদ্ধকর দিল্লি, ৫০৪ ছাড়াল একিউআই

প্রকাশিত

নয়াদিল্লি: দীপাবলির আগে দিল্লির বাতাস এতটাই বিষাক্ত হয়ে উঠেছে যে রাজধানীর কোনো এলাকাতেই শ্বাস নেওয়ার উপযুক্ত নয়। সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের (সিপিসিবি) মতে, বৃহস্পতিবার সকালে দিল্লি-এনসিআর-এ বাতাসের গুণগত মানের স্তর (AQI) ৫০৪ ছাড়িয়েছে।

দীপাবলির আগে দিল্লিতে ক্রমশ বেড়ে চলা দূষণ সরকারের পাশাপাশি সাধারণ মানুষের উদ্বেগ বাড়িয়েছে। দিল্লি-এনসিআরের বেড়ে চলা বায়ু দূষণের কারণে শিশু থেকে প্রাপ্তবয়স্ক সকলেই শ্বাস নিতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। বুধবার সকালে দিল্লিতে বাতাসের গুণগত মানের স্তর ছিল ৪৬০। যেখানে সোমবার দিল্লিতে একিউআই ছিল ৪৫৩। আজ সেটাই পাঁচশোর উপরে চলে গিয়েছে। অর্থাৎ, দিল্লি-এনসিআরে দূষণের মাত্রা দ্রুত বেড়ে চলেছে।

এ দিন আনন্দ বিহারে একিউআই ছিল ৫০৪ এবং জাহাঙ্গীরপুরীতে ৪৩৭। যেখানে নয়ডায় এটি ছিল ৪১৫ এবং ফরিদাবাদে ৩২৪। বিশেষজ্ঞদের মতে, জাতীয় রাজধানীর কোনো এলাকাই শ্বাস-প্রশ্বাসের উপযুক্ত নয়। কারণ, বেশির ভাগ জায়গাতেই একিউআউ চারশোর উপরে। তবে আগামী দুই-তিন দিনেও এর উল্লেখযোগ্য কোনো উন্নতির সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন তাঁরা।

আবহাওয়া দফতরের মতে, আগামী কয়েক দিনের মধ্যে দিল্লি-এনসিআরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা বায়ু দূষণের উন্নতি করতে পারে। চলতি বছরের অক্টোবরে বৃষ্টিপাত না হওয়ায় দিল্লির বায়ুর মান ২০২০ সালের পর সবচেয়ে খারাপ ছিল। ২০২২ সালের অক্টোবরে ১২৯ মিমি এবং ২০২১ সালের অক্টোবর ১২৩ মিমি বৃষ্টিপাত হয়েছিল। সেই জায়গায় এ বছরের অক্টোবরে মাত্র ৫.৪ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

ওয়াকিবহাল মহলের মতে, দিল্লির দূষণ পরিস্থিতি ভয়ানক থেকে অত্যন্ত ভয়ানক পর্যায়ে পৌঁছেছে। রাজধানীর বেশির ভাগ এলাকার বাতাসের গুণগত মান (একিউআই) চারশোর উপরে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, শ্বাসকষ্ট, চোখ জ্বালার মতো উপসর্গ দেখা দিচ্ছে দিল্লিবাসীর। রবিবারেও বিষাক্ত ধোঁয়াশার একটি শ্বাসরুদ্ধকর আস্তরণ দিল্লিকে আবৃত করে রেখেছে। চিকিৎসকদের মতে, শিশু এবং বয়স্কদের মধ্যে যা ক্রমশ বেড়ে চলা শ্বাসকষ্ট এবং চোখের রোগের উদ্বেগ বাড়াচ্ছে।

আরও পড়ুন: মহুয়া মৈত্রর সাংসদপদ বাতিলের সুপারিশ, ৫০০ পাতার রিপোর্ট এথিক্স কমিটির

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...