Homeখবরদেশবারাণসীতে মোদীর বিরুদ্ধে জোরদার প্রার্থী, দুই নাম নিয়ে জোর চর্চা বিরোধী শিবিরে

বারাণসীতে মোদীর বিরুদ্ধে জোরদার প্রার্থী, দুই নাম নিয়ে জোর চর্চা বিরোধী শিবিরে

প্রকাশিত

নয়াদিল্লি: উত্তরপ্রদেশের বারাণসীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চ্যালেঞ্জ জানাতে বড়ো পরিকল্পনা বিরোধী জোট ইন্ডিয়া-র। সূত্র উদ্ধৃত করে এনডিটিভি-র রিপোর্টে দাবি, বিরোধী দলগুলি বারাণসীতে প্রধানমন্ত্রীকে হারাতে ‘রাজনৈতিক তারকা’দের একটি তালিকা বিবেচনা করছে।

বলে রাখা ভালো, বারাণসী বিজেপির শক্ত ঘাঁটি। বিজেপি ১৯৯১ সাল থেকে প্রায় প্রতিটি নির্বাচনে জিতেছে এখানে (২০০৪ বাদে)। ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা ভোটে এখান থেকে নির্বাচিত হয়ে লোকসভায় পৌঁছেছিলেন প্রধানমন্ত্রী মোদী। অন্য দিকে, এর আগে ১৯৫২ থেকে এক দশক ধরে মন্দির শহর বারাণসীতে কংগ্রেসের নিয়ন্ত্রণ ছিল। কিন্তু পরে এই আসনটি কংগ্রেসের হাত থেকে চলে যায়। যা শেষ কয়েক দশক ধরে এখন বিজেপির হাতে।

সূত্রের খবর, বারাণসীতে প্রধানমন্ত্রী মোদীকে চ্যালেঞ্জ জানাতে বিরোধী জোটে এখনও পর্যন্ত দু’টি নাম প্রস্তাব করা হয়েছে। প্রথম নাম বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের এবং দ্বিতীয় নাম কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী বঢরার। যদিও নীতীশ কুমার নিজে মুখেই প্রধানমন্ত্রীপদের দাবিদাওয়ার কথা অস্বীকার করেছেন।

এরই মধ্যে বিভিন্ন মিডিয়া রিপোর্টে প্রকাশ, ইন্ডিয়া জোটের বৈঠকে, কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়গের নাম সম্ভাব্য প্রধানমন্ত্রী প্রার্থী হিসাবে পেশ করা হয়েছিল। জানা যায়, সেই বৈঠক শেষ হওয়ার পরপরই চলে যান নীতীশ কুমার ও লালুপ্রসাদ যাদব। যদিও খাড়গে নিজেও সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন এবং জোর দিয়েছিলেন যে তিনি প্রথমে নির্বাচনে জয়ী হওয়ার দিকে মন দিতে চান।

উল্লেখযোগ্য ভাবে, প্রিয়ঙ্কা গান্ধী বঢরা কখনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। এর আগেও ২০১৯ সালের লোকসভার আগে জল্পনা ছড়িয়েছিল যে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। কিন্তু, সেই জল্পনা উড়িয়ে সেবার অজয় ​​রাইকে প্রার্থী করেছিল কংগ্রেস।

এ বার ফের তাঁর নাম নিয়ে জল্পনা। এ ব্যাপারে প্রিয়ঙ্কাকে যখন প্রশ্ন করা হয়, তিনি বারাণসী থেকে প্রার্থী হতে চাইবেন কি না, তখন তিনি বলেন, কেন নয়! স্বাভাবিক ভাবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে এ বারের নির্বাচনে তিনি লড়বেন বলেই ধারণা অনেকের।

শোনা যাচ্ছে, পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়ও আগামী লোকসভা নির্বাচনে প্রিয়ঙ্কাকে প্রতিদ্বন্দ্বিতা করার পরামর্শ দিয়েছেন। জোটের বৈঠকে মোদীর বিরুদ্ধে জোরদার প্রার্থী দেওয়ার প্রস্তাব দেন মমতা। তখনই মোদীর বিরুদ্ধে প্রার্থী হিসেবে উঠে আসে প্রিয়ঙ্কার নাম।

আরও পড়ুন: জগদীপ ধনখড়কে ব্যঙ্গ করে বিতর্কে কল্যাণ বন্দ্যোপাধ্যায়, মামলা দায়ের দিল্লি পুলিশের

সাম্প্রতিকতম

ইউরো কাপ ২০২৪: ৯৮ মিনিট পর্যন্ত পিছিয়ে থেকে ড্র, শেষ ১৬-য় গেল ইতালি

ক্রোয়েশিয়া: ১ (লুকা মদ্রিচ) ইতালি: ১ (মাতিয়া...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: রোহিতের রুদ্র মূর্তি, অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে সেমিফাইনালে ভারত   

ভারত: ২০২৫-৫ (রোহিত শর্মা ৯২, সূর্যকুমার যাদব ৩১, মিশেল স্টার্ক ২-৪৫, মার্কাস স্টয়নিস ২-৫৬) অস্ট্রেলিয়া:...

অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে, জানালেন প্রধান পুরোহিত

অযোধ্যা (উত্তরপ্রদেশ): প্রাণপ্রতিষ্ঠা করার মাসছয়েকের মধ্যেই অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে। ঠিক...

মহাকাশ থেকে দেখা ‘রাম সেতু’: অত্যাশ্চর্য ছবি শেয়ার ইউরোপীয় সংস্থার

রাম সেতুর একটি ছবি প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA)। এই সেতুটি আদম ব্রিজ...

আরও পড়ুন

অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে, জানালেন প্রধান পুরোহিত

অযোধ্যা (উত্তরপ্রদেশ): প্রাণপ্রতিষ্ঠা করার মাসছয়েকের মধ্যেই অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে। ঠিক...

মহাকাশ থেকে দেখা ‘রাম সেতু’: অত্যাশ্চর্য ছবি শেয়ার ইউরোপীয় সংস্থার

রাম সেতুর একটি ছবি প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA)। এই সেতুটি আদম ব্রিজ...

কেজরীওয়ালের জামিন স্থগিত রাখল সুপ্রিম কোর্টও! হাই কোর্টের রায় দেখে সিদ্ধান্ত

আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ কেজরীওয়ালকে গ্রেফতার করেছিল ইডি। বৃহস্পতিবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত কেজরীওয়ালের জামিন মঞ্জুর করে।