Homeখবরদেশহেমন্ত সোরেনেই শেষ নয়, ইডি-র স্ক্যানারে আরও কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী

হেমন্ত সোরেনেই শেষ নয়, ইডি-র স্ক্যানারে আরও কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী

প্রকাশিত

ঝাড়খণ্ড মুক্তি মোর্চা নেতা হেমন্ত সোরেনকে গ্রেফতার করেছে ইডি। গ্রেফতারির পর পরই ঝাড়খণ্ডের মুখ্য়মন্ত্রীপদ থেকে পদত্যাগ করেন তিনি। বিজেপি-বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের এক শক্তিশালী শরিক ছিলেন হেমন্ত। তবে, তিনিই একমাত্র মুখ্যমন্ত্রী নন, যিনি ইডি-র তদন্তাধীন। তিনি ছাড়াও তালিকায় আরও কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম রয়েছে, যাঁদের বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থা তদন্ত করছে। এর মধ্যে রয়েছে দিল্লি থেকে কেরলের মতো রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও নাম।

দিল্লির মুখ্যমন্ত্রী এবং আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল কেন্দ্রীয় সংস্থা ইডি-র তদন্তাধীন। তদন্তের বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য ইডি এখনও পর্যন্ত তাঁকে পাঁচ বার সমন পাঠিয়েছে, কিন্তু তিনি হাজির হননি। কেজরিওয়ালের গ্রেফতারের গুজবও ভেসে উঠেছে একাধিক বার। দিল্লির আবগারি নীতি মামলায় অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে তদন্ত করছে ইডি।

শুক্রবার আবগারি দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য দিল্লির ইডি দফতরে ডেকে পাঠানো হয়েছিল কেজরিওয়ালকে। কিন্তু এ দিনও ইডি দফতরে হাজিরা দিচ্ছেন না দিল্লির মুখ্যমন্ত্রী। এই নিয়ে পঞ্চম বারের জন্য ইডির সমন এড়ালেন কেজরিওয়াল। আপের বক্তব্য, লোকসভা ভোটের আগে গ্রেফতার করার উদ্দেশ্যেই বার বার সমন পাঠানো হচ্ছে তাঁকে।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারই বিজয়নের বিরুদ্ধে অর্থ পাচার মামলায় তদন্ত করছে ইডি। সিপিএম নেতার বিরুদ্ধে ১৯৯৫ সালের একটি মামলায় ইডি প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের (পিএমএলএ) অধীনে তদন্ত চলছে। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এবং ওয়াইএসআরসিপি প্রধান ওয়াইএস জগন্মোহন রেড্ডিও ইডির স্ক্যানারে রয়েছেন। ভারতী সিমেন্টের আর্থিককাণ্ডে তাঁর বিরুদ্ধে ইডি তদন্ত করছে।

কয়েক দিন আগেই তেলঙ্গনায় কংগ্রেস পার্টির সরকার গঠিত হয়েছে। রেবন্ত রেড্ডি প্রথম রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছেন। অর্থ পাচার মামলায় তিনিও ইডি-র তদন্তাধীন। অর্থ পাচারের তিনটি পৃথক মামলায় প্রাক্তন কংগ্রেস মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের বিরুদ্ধেও ইডি তদন্ত চলছে। প্রবীণ কংগ্রেস নেতা এবং হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিং হুদা এবং রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের বিরুদ্ধেও পৃথক মামলায় তদন্ত চলছে।

আরও পড়ুন: হেমন্ত সোরেন গ্রেফতার, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হচ্ছেন চম্পাই সোরেন

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...