Homeখবরদেশহেমন্ত সোরেনেই শেষ নয়, ইডি-র স্ক্যানারে আরও কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী

হেমন্ত সোরেনেই শেষ নয়, ইডি-র স্ক্যানারে আরও কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী

প্রকাশিত

ঝাড়খণ্ড মুক্তি মোর্চা নেতা হেমন্ত সোরেনকে গ্রেফতার করেছে ইডি। গ্রেফতারির পর পরই ঝাড়খণ্ডের মুখ্য়মন্ত্রীপদ থেকে পদত্যাগ করেন তিনি। বিজেপি-বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের এক শক্তিশালী শরিক ছিলেন হেমন্ত। তবে, তিনিই একমাত্র মুখ্যমন্ত্রী নন, যিনি ইডি-র তদন্তাধীন। তিনি ছাড়াও তালিকায় আরও কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম রয়েছে, যাঁদের বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থা তদন্ত করছে। এর মধ্যে রয়েছে দিল্লি থেকে কেরলের মতো রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও নাম।

দিল্লির মুখ্যমন্ত্রী এবং আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল কেন্দ্রীয় সংস্থা ইডি-র তদন্তাধীন। তদন্তের বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য ইডি এখনও পর্যন্ত তাঁকে পাঁচ বার সমন পাঠিয়েছে, কিন্তু তিনি হাজির হননি। কেজরিওয়ালের গ্রেফতারের গুজবও ভেসে উঠেছে একাধিক বার। দিল্লির আবগারি নীতি মামলায় অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে তদন্ত করছে ইডি।

শুক্রবার আবগারি দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য দিল্লির ইডি দফতরে ডেকে পাঠানো হয়েছিল কেজরিওয়ালকে। কিন্তু এ দিনও ইডি দফতরে হাজিরা দিচ্ছেন না দিল্লির মুখ্যমন্ত্রী। এই নিয়ে পঞ্চম বারের জন্য ইডির সমন এড়ালেন কেজরিওয়াল। আপের বক্তব্য, লোকসভা ভোটের আগে গ্রেফতার করার উদ্দেশ্যেই বার বার সমন পাঠানো হচ্ছে তাঁকে।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারই বিজয়নের বিরুদ্ধে অর্থ পাচার মামলায় তদন্ত করছে ইডি। সিপিএম নেতার বিরুদ্ধে ১৯৯৫ সালের একটি মামলায় ইডি প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের (পিএমএলএ) অধীনে তদন্ত চলছে। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এবং ওয়াইএসআরসিপি প্রধান ওয়াইএস জগন্মোহন রেড্ডিও ইডির স্ক্যানারে রয়েছেন। ভারতী সিমেন্টের আর্থিককাণ্ডে তাঁর বিরুদ্ধে ইডি তদন্ত করছে।

কয়েক দিন আগেই তেলঙ্গনায় কংগ্রেস পার্টির সরকার গঠিত হয়েছে। রেবন্ত রেড্ডি প্রথম রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছেন। অর্থ পাচার মামলায় তিনিও ইডি-র তদন্তাধীন। অর্থ পাচারের তিনটি পৃথক মামলায় প্রাক্তন কংগ্রেস মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের বিরুদ্ধেও ইডি তদন্ত চলছে। প্রবীণ কংগ্রেস নেতা এবং হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিং হুদা এবং রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের বিরুদ্ধেও পৃথক মামলায় তদন্ত চলছে।

আরও পড়ুন: হেমন্ত সোরেন গ্রেফতার, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হচ্ছেন চম্পাই সোরেন

সাম্প্রতিকতম

সীমানায় ধরপাকড়, প্রতিবাদে কর্মবিরতির ডাক আলু ব্যবসায়ীদের, সোমবার থেকে দাম বাড়ার আশঙ্কা

আলুর দাম নিয়ন্ত্রণে প্রশাসনিক পদক্ষেপের প্রতিবাদে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দিয়েছে। এর ফলে বাজারে আলুর জোগান কমার আশঙ্কা রয়েছে।

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

আরও পড়ুন

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

এগিয়ে আসছে শেষ দিন, কীভাবে বাড়িতে বসে সহজেই অনলাইনে দাখিল করবেন আয়কর রিটার্ন

বেতনভোগী চাকরিজীবী হন কিংবা ব্যবসায়ী, নির্দিষ্ট সময়সীমার মধ্যে আয়কর আইন অনুযায়ী আয়কর রিটার্ন (আইটিআর)...

কাশ্মীর থেকে নিশানা সরিয়ে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর নজরে এখন জম্মু? চাঞ্চল্যকর রিপোর্ট

পীর পাঞ্জাল রেঞ্জের দক্ষিণে জম্মু অঞ্চলে জঙ্গিদের আনাগোনার ঘটনা সাম্প্রতিক সময়ে বৃদ্ধি পেয়েছে। এটাই...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস