Homeখবরদেশবিতর্ক পিছু ছাড়ছে না এয়ার ইন্ডিয়ার, বিমানে ধূমপান নিয়ে নয়া শোরগোল

বিতর্ক পিছু ছাড়ছে না এয়ার ইন্ডিয়ার, বিমানে ধূমপান নিয়ে নয়া শোরগোল

প্রকাশিত

নয়াদিল্লি: বিতর্কিত ঘটনার জেরে লাগাতার খবরের শিরোনামে উঠে আসছে এয়ার ইন্ডিয়া সম্প্রতি বিমানে থাকা যাত্রীদের অবাধ্য আচরণের সঙ্গে সম্পর্কিত এই সব ঘটনা। ফের বিমানকর্মীদের সঙ্গে এক যাত্রীরে বিতণ্ডায় জড়িয়ে পড়ার একটি ভিডিও প্রকাশ্যে এল। এই ঘটনাটি এয়ার ইন্ডিয়ার মুম্বই-লন্ডন ফ্লাইটে। যেখানে ৩৭ বছর বয়সি রমাকান্ত দ্বিবেদী নামে এক যাত্রী বিমানের শৌচাগারে ধূমপান করতে গিয়ে ধরা পড়েছিলেন।

জানা গিয়েছে, রমাকান্ত এক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক। তাঁর বিরুদ্ধে বিমানের শৌচাগারে ধূমপান, সহযাত্রী এবং বিমানকর্মীদের সঙ্গে বচসার অভিযোগ উঠেছে। ঘটনাটি গত শুক্রবারের। তবে এখন, ঘটনার একটি ভিডিও প্রকাশ্যে আসার পর নতুন করে শোরগোল।

রিপোর্ট অনুযায়ী, বিমানকর্মীরা জানিয়েছেন যে রমাকান্ত ফ্লাইটের দরজা খোলার চেষ্টা করেছিলেন। বিষয়টি থেকে দৃষ্টি ঘোরাতে রমাকান্ত বিমানকর্মীদের বলেন, তিনি ওষুধ খেতে যাচ্ছিলেন। কিন্তু তাঁর লাগেজ পরীক্ষা করে এমন কোন ওষুধ উদ্ধার হয়নি। ফ্লাইটে ধূমপানের অভিযোগে সাহার থানায় রমাকান্তের বিরুদ্ধে মামলা হয়েছে। তিনি মদ্যপ অবস্থায় ছিলেন না কি মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন তা নিশ্চিত করতে তাঁর নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

এয়ার ইন্ডিয়া এক বিবৃতিতে জানায়, “লন্ডন থেকে মুম্বইগামী আমাদের এআই১৩০ বিমানের এক যাত্রী গত ১০ মার্চ শৌচাগারে ধূমপান করতে গিয়ে ধরা পড়েন। বিমানকর্মীদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন। এবং অভব্য আচরণ করেন”।

বিমান সংস্থা আরও বলেছে, “বিমানটি মুম্বই পৌঁছানোর পর অভিযুক্তকে নিরাপত্তা কর্মীদের কাছে হস্তান্তর করা হয়। ঘটনার বিষয়ে নিয়ন্ত্রককে যথাযথ ভাবে অবহিত করা হয়েছে। আমরা চলমান তদন্তে সব ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছি”।

মুম্বই পুলিশের সূত্র বলছে, ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ধারা ৩৩৬ এবং এয়ারক্রাফ্ট অ্যাক্ট ১৯৩৭-এর ধারা ২২-এর অধীনে একটি মামলা নথিভুক্ত করা হয়েছে। ঘটনার ৪৮ ঘণ্টায় এ মামলায় চার্জশিট দাখিল করা হয়।

উল্লেখ্য, গত বছরের ২৬ নভেম্বর, নিউইয়র্ক-দিল্লি এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে প্রস্রাব-কাণ্ড নিয়ে ব্যাপক শোরগোল। বিমানে এক নেশাগ্রস্ত ব্যক্তি তাঁর পাশে বসা মহিলার উপর প্রস্রাব করেছিলেন বলে অভিযোগ। এরপরে, আমেরিকায় কর্মরত ভারতীয় শঙ্কর মিশ্র নামে ওই অভিযুক্ত যাত্রীকে আটক করা হয়। তাঁর জন্য চার মাসের নিষেধাজ্ঞা জারি করে বিমান সংস্থা।

আরও পড়ুন: ১ বর্গ ফুটের দাম ১.৪ লক্ষ টাকা! মুম্বইয়ের একটি বহুতলের ট্রিপলেক্স বিক্রি হল ২৫২ কোটি টাকায়

সাম্প্রতিকতম

সৌদি আরবে তীব্র গরমে সাড়ে ৫০০ জন হজযাত্রীর মৃত্যু

হজযাত্রা শুরু হতেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ পুণ্যার্থী সৌদি আরবে এসে ভিড় করছেন। প্রশাসন সূত্রে খবর, এখনও পর্যন্ত প্রায় ১৮ লক্ষ মানুষ হজে এসেছেন, যার মধ্যে বিদেশ থেকে এসেছেন ১২ লক্ষ হজযাত্রী।

ইউরো কাপ ২০২৪: এক গোলে পিছিয়ে থেকে চেকিয়াকে ২-১ গোলে হারাল পর্তুগাল

পর্তুগাল: ২ (রবিন রানাক, আত্মঘাতী, ফ্রান্সিসকো কনসাইকাও) ...

ইউরো কাপ ২০২৪: সমানে সমানে লড়ল দুই দেশ, ৩-১ গোলে জর্জিয়াকে হারাল তুরস্ক

তুরস্ক: ৩ (মার্ত ম্যুলদ্যুর, আর্দা গ্যুলার, কেরেম আকত্যুরকোগলু) ...

স্বামীর ‘বংশরক্ষা’র দাবি, স্ত্রীকে একাধিক পুরুষ দিয়ে ধর্ষণ, হাই কোর্টের দ্বারস্থ নির্যাতিতা

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানা এলাকার এক মহিলার চাঞ্চল্যকর অভিযোগে আলোড়ন সৃষ্টি হয়েছে। থ্যালাসেমিয়ার...

আরও পড়ুন

দেখুন ভিডিয়ো: উদ্বোধনের আগেই বিহারে ভেঙে গেল ১২ কোটি টাকার নির্মীয়মাণ সেতু

এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। সেতুটি নির্মাণ করা হয়েছিল আরারিয়া জেলার কুরসাকান্তা এবং সিকটি এলাকার মধ্যে যাতায়াতের সুবিধার জন্য।

কেমন করে করবেন উষ্ট্রাসন? শেখালেন প্রধানমন্ত্রী মোদী

আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। এই উপলক্ষে দেশবাসীকে বিশেষ বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র...

‘০.০০০১ শতাংশ গাফিলতি থাকলেও…’ নিট নিয়ে এনটিএ, কেন্দ্রকে নোটিস সুপ্রিম কোর্টের

নিট-এ অনিয়ম নিয়ে একাধিক মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এবং একাধিক অনিয়মের অভিযোগ তুলে একটি মামলা দায়ের হয় আদালতে। মঙ্গলবার তারই শুনানি ছিল সুপ্রিম কোর্টে।