Homeখবরদেশ'এসেছে নতুন আহ্বান, তিক্ততা ভুলে এগিয়ে যেতে হবে', নতুন সংসদ ভবনে প্রধানমন্ত্রীর...

‘এসেছে নতুন আহ্বান, তিক্ততা ভুলে এগিয়ে যেতে হবে’, নতুন সংসদ ভবনে প্রধানমন্ত্রীর প্রথম বক্তৃতা

প্রকাশিত

নয়াদিল্লি: ভারতীয় রাজনীতির ইতিহাসে আজ (১৯ সেপ্টেম্বর, ২০২৩) একটি ঐতিহাসিক দিন। পুরনো সংসদ ভবনকে বিদায় জানিয়ে এ দিন আনুষ্ঠানিক ভাবে খুলে গেল নতুন সংসদ ভবনের দরজা।

মঙ্গলবার নতুন সংসদ ভবনে শুরু লোকসভার কাজ। নতুন সংসদ ভবনে নিজের প্রথম বক্তৃতায় প্রধানমন্ত্রী মোদী বলেন, “চন্দ্রযান ৩-এর সাফল্যে ভারত গর্বিত। আমরা নতুন সংকল্প নিয়ে নতুন সংসদ ভবনে এসেছি। তিক্ততা ভুলে এগিয়ে যেতে হবে। এই ভবনটি নতুন। সব আয়োজনই নতুন। সবকিছুই নতুন, তবে অতীত এবং বর্তমানের সংযোগকারী একটি বিশাল ঐতিহ্য রয়েছে যা নতুন নয়, এটি পুরনো”।

নতুন সংসদ ভবনে কাজ শুরুর আগে মোদী বলেন, “আমরা সবাই আমাদের শ্রমিক-কর্মীদের, আমাদের ইঞ্জিনিয়ারদের আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই। তাঁদের নির্মিত এই ভবন সবাইকে অনুপ্রাণিত করতে চলেছে। এজন্য পরিশ্রম ও ঘাম ঝরিয়েছেন ৩০ হাজারের বেশি শ্রমিক।”

নতুন সংসদে এ দিন প্রধানমন্ত্রী মোদী বলেন, “মহিলাদের ইতিহাস গড়ার এটাই সময়। মহিলাদের সংরক্ষণ নিয়ে অনেক আলোচনা হয়েছে। মহিলা সংরক্ষণ বিল অনুমোদন করেছে মন্ত্রীসভা। আজ আমাদের সরকার সংবিধান সংশোধনী বিল পেশ করতে যাচ্ছে। মহিলারা লোকসভা এবং বিধানসভায় সংরক্ষণ পাবেন.. মহিলা সংরক্ষণ বিল বহুবার আনা হয়েছিল, কিন্তু ঈশ্বর আমাকে অনেক পবিত্র কাজের জন্য বেছে নিয়েছেন”।

এ দিন নির্ধারিত সময় মেনে সকাল সাড়ে ৯টা নাগাদই সরকার ও বিরোধী দলের সকল সাংসদ পুরানো সংসদ ভবনে এসে পৌঁছন। পুরনো সংসদ ভবনের সেন্ট্রাল হলে বিশেষ ফোটোসেশন ও অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী সংবিধানের অনুলিপি নিয়ে হেঁটে নতুন সংসদ ভবনে যান। সেসময় সব সংসদ সদস্য পায়ে হেঁটে তাঁকে অনুসরণ করেন।

পার্লামেন্টের বিশেষ অধিবেশনের প্রথম দিন বক্তৃতা করার সময়ই প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, “আমরা ভবিষ্যতের আশা নিয়ে এই ভবনটি (পুরনো সংসদ ভবন) ছেড়ে চলে যাচ্ছি… আজকে সেই সাড়ে সাত হাজার জন সাংসদকে স্মরণ করার দিন যাঁরা এখানে কাজ করেছেন… এই ভবনের প্রতিটি ইটকে আমি স্যালুট জানাই।” একই সঙ্গে গত ৯ বছরে যোগ করা মাইলফলকগুলির কথাও স্মরণ করেন তিনি। যেগুলির মধ্যে রয়েছে ৩৭০ ধারা বাতিল করা এবং “এক দেশ এক কর” জিএসটি ব্যবস্থা প্রবর্তন, ইত্যাদি।

উল্লেখ্য, ১৯২৭ সালে দরজা খুলেছিল পুরনো সংসদ ভবনের। সেই হিসেবে এই ভবনের বয়স প্রায় ৯৬ বছর। এ দিন পুরানো সংসদ ভবনের সেন্ট্রাল হলে বসে যৌথ অধিবেশন। এটাই এই সংসদ ভবনের শেষ অধিবেশন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনকর, স্পিকার ওম বিড়লা-সহ শাসক ও বিরোধী দলের সব সাংসদরা এই যৌথ অধিবেশনে উপস্থিত। সংসদের প্রবীণতম সদস্য হিসেবে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, জেএমএম নেতা শিবু সোরেন এবং বিজেপি সাংসদ মানেকা গান্ধীকে বক্তৃতা করার জন্য আমন্ত্রণ জানানো হয়।

আরও পড়ুন: রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির ফিনান্স অফিসারদের বৈঠকে ডাকল উচ্চ শিক্ষা দফতর

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...