Homeখবরদেশসুদের হার বাড়াতে পারে আরবিআই, আরও একবার বাড়তে পারে আপনার ইএমআই

সুদের হার বাড়াতে পারে আরবিআই, আরও একবার বাড়তে পারে আপনার ইএমআই

প্রকাশিত

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI) আবারও নিজের মূল সুদের হার বা রেপো রেট (Repo rate) বাড়াতে পারে। সম্প্রতি, ৮ ফেব্রুয়ারিতে এক দফায় ২৫ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। কিন্তু আগামী মাসগুলিতে এটি আরও বাড়ানোর সুযোগ ছেড়ে দিয়েছে। সহজ কথায়, এখন ব্যাঙ্ক থেকে ঋণের সুদের বোঝা আরও বাড়তে পারে। এই খবর গৃহঋণ (Home loan) গ্রহীতাদের সমস্যা বাড়িয়ে দিতে পারে। কারণ যদি আরবিআই রেপো রেট বাড়ায়,তা হলে ব্যাঙ্কগুলিও গৃহঋণ-সহ অন্য়ান্য ঋণের সুদের হার বাড়ানোর পথ ধরবে।

এপ্রিলে আরবিআইয়ের পরবর্তী নীতি নির্ধারণ কমিটির বৈঠক। সেখানেই এই সিদ্ধান্ত ঘোষণার সম্ভাবনা প্রবল। সে ক্ষেত্রে আট বছরের মধ্যে রেপো রেট হবে সর্বোচ্চ। গত বছর মে মাসে যা ছিল ৪ শতাংশ, সেই সুদের হার হবে ৬.৭৫ শতাংশ। অর্থাৎ গাড়ি, বাড়ি, পার্সেনাল লোনে সুদের হার বাড়ানোর জন্য ব্যাঙ্কগুলিকে দেদার ছাড়পত্র।

গত ২০২২ সালের ডিসেম্বরে ভারতের খুচরো মূল্যস্ফীতি নেমে এসেছে ৫.৭২ শতাংশ। তবে এখনও তা কেন্দ্রীয় ব্যাঙ্কের কাঙ্ক্ষিত স্তরের উপরে। সরকারি তথ্য অনুয়ায়ী, সাম্প্রতিক পরিসংখ্যানগুলি আগের মাসের তুলনায় একটি প্রান্তিক পতন এবং খুচরো মূল্যস্ফীতি আরও সংযম দেখাচ্ছে। এই প্রেক্ষিতেই আরবিআই ধাপে ধাপে রেপো রেট বৃদ্ধি করে চলেছে।

এখন কত?

গত ৮ ফেব্রুয়ারি আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানান, রেপো রেট ২৫ বিপিএস বৃদ্ধি করা হয়েছে। ডিসেম্বরের মুদ্রানীতি পর্যালোচনায়, কেন্দ্রীয় ব্যাঙ্ক মূল সুদের হার ৩৫ বিপিএস বাড়িয়েছিল। তার পরে রেপো রেট ৬.২৫ শতাংশ হয়েছিল। গত বছরের মে থেকে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে রিজার্ভ ব্যাঙ্ক স্বল্পমেয়াদী ঋণের হার ২২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। ফের এক বার বৃদ্ধির ফলে রেপো রেট দাঁড়াল ৬.৫০ শতাংশ।

এসডিএফ (স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি) হার ৬ শতাংশ থেকে ৬.২৫ শতাংশে সামঞ্জস্য করা হয়েছে। এমএসএফ (মার্জিনাল স্ট্যান্ডিং ফ্যাসিলিটি) হার ২৫ বিপিএস বেড়ে ৬.৭৫ শতাংশ হয়েছে। বলে রাখা ভালো, মূল্যবৃদ্ধি, আর্থিক মন্দা মোকাবিলায় কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপের রেশ ধরেই সুদের হার বাড়ানোর পথ ধরছে অন্য ব্যাঙ্কগুলিও।

প্রসঙ্গত, ভারতের খুচরো মূল্যস্ফীতি এক বছরের সর্বনিম্নে নেমে এসেছিল ২০২২ সালের ডিসেম্বরে। টানা দ্বিতীয় মাসে ৬ শতাংশের নীচে ছিল মূল্যস্ফীতি। প্রতিবেদনে দাবি করা হয়েছে, মূল্যস্ফীতি আরও কমতে পারে। ভারত-সহ বৈশ্বিক পর্যায়ে মূল্যস্ফীতির হার কমবে। রিপোর্ট অনুযায়ী, আরবিআই নিজের মুদ্রাস্ফীতির অনুমান কমাবে। এর ফলে বৈশ্বিক পণ্যের দাম এবং দেশীয় খাদ্যের দাম কমবে।

এ দিন নতুন সুদের হার ঘোষণা করার সময় আরবিআই গভর্নর বলেন, “কয়েক মাস আগে বৈশ্বিক অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি এখন অতটা ভয়ঙ্কর মনে হচ্ছে না। প্রধান অর্থনীতিতে বৃদ্ধির সম্ভাবনা উন্নত হয়েছে, যখন মুদ্রাস্ফীতি নিম্নমুখী হয়েছে। যদিও প্রধান অর্থনীতিতে এখনও লক্ষ্যমাত্রার উপরে রয়েছে। পরিস্থিতি আদতে অনিশ্চিত রয়ে গেছে। “

বাড়বে ইএমআই!

কেন্দ্রীয় ব্যাঙ্কের রেপো রেট কমানোর পরই বিভিন্ন ব্যাঙ্কগুলি নিজেরে সুদের হারে পরিবর্তন নিয়ে আসাটাই রীতি। ব্যাঙ্কগুলি সুদের হারে পরিবর্তন করলে গৃহঋণ, গাড়ি ঋণ-সহ অন্যান্য ঋণের ক্ষেত্রেও সুদের হার বাড়ার সম্ভাবনা রয়েছে। ফলে কিছুটা হলেও বাড়তে পারে ঋণগ্রহীতার জমা করা ইএমআই।

আরও পড়ুন: নয়া উদ্যোগ জ্যোমাটর, মাত্র ৮৯ টাকাতেই ‘মায়ের হাতের রান্না’ খাবার

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার পশ্চিমবঙ্গের ৮টি-সহ ৫৮ আসনে ভোট

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট নেওয়া হবে শনিবার ২৫ মে। এ দিন...