Homeখবরদেশদীর্ঘ রোগভোগের পর প্রয়াত সাহারা গ্রুপের প্রতিষ্ঠাতা সুব্রত রায়

দীর্ঘ রোগভোগের পর প্রয়াত সাহারা গ্রুপের প্রতিষ্ঠাতা সুব্রত রায়

প্রকাশিত

মুম্বই: দীর্ঘদিন ধরে অসুস্থতার সঙ্গে লড়াই শেষ। মঙ্গলবার মুম্বইয়ের একটি হাসপাতালে মারা গেলেন সাহারা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান সুব্রত রায়। তাঁর বয়স হয়েছিল ৭৫।

গত ১২ নভেম্বর শারীরিক অবস্থার অবনতি ঘটায় সুব্রত রায়কে মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই অম্বানি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সেখানেই মঙ্গলবার তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি রেখে গেলেন স্ত্রী স্বপ্না রায় এবং দুই ছেলে, সুশান্ত রায় এবং সীমান্ত রায়কে। তাঁরা বিদেশে থাকেন।

সহারা ইন্ডিয়া পরিবারের পক্ষে বিবৃতি দিয়ে বিবৃতিতে জানানো হয়েছে, মঙ্গলবার রাত সাড়ে ১০টা নাগাদ তাঁর মৃত্যু হয়েছে। বহু দিন ধরেই ক্যানসার, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট, মধুমেহ ছাড়াও হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন তিনি। তাঁর মৃত্যুতে সমাজমাধ্যমে শোকপ্রকাশ করেছে সমাজবাদী পার্টি (সপা)।

১৯৪৮ সালে বিহারের আরারিয়ায় জন্মগ্রহণ করেন সুব্রত রায়। ১৯৭৮ সালে সাহারা ইন্ডিয়া পরিবার শুরু করে ব্যাপক সাফল্য আসে। মাত্র ২ হাজার টাকার মূলধন দিয়ে শুরু। তার পর সংস্থার উত্থান রূপকথার গল্পের মতোই। পরে তাঁর পরিবার বিহার থেকে উত্তরপ্রদেশের গোরখপুরে চলে আসে। পরবর্তীকালে, নব্বইয়ের দশকে সুব্রত রায় লখনউতে স্থানান্তরিত হন। ওই শহরেই নিজের সংস্থার সদর দফতর তৈরি করেন।

তবে,”সাহারা চিট ফান্ড কেলেঙ্কারি”তে জড়িয়ে সংস্থার কাঠামো ভেঙে পড়ে। ২০০২ সালে সেবি সুপ্রিম কোর্টে জানায় যে, সহারা গ্রুপ কোম্পানিজ বেআইনি ভাবে বাজার থেকে ৩৫০ কোটি ডলার তুলেছে। সহারা কর্তৃপক্ষ যদিও দাবি করেন, যে লক্ষ লক্ষ ভারতীয় ব্যাঙ্কিং পরিষেবার বাইরে ছিলেন, তাঁদের বিনিয়োগের সুযোগ করে দিয়েছিলেন তাঁরা। এই মামলায় ২০১৪ সালের মার্চে জেলে পাঠানো হয় সহারা কর্তাকে। প্রায় দু’বছর জেলে থাকার পর ২০১৬ সালে প্যারোলে বেরিয়ে আসেন সুব্রত।

আরও পড়ুন: সেমিফাইনালে টিম ইন্ডিয়ার ‘তুরুপের তাস’, নিউজিল্যান্ড শিবিরে এই ভারতীয় বোলারকে নিয়ে আশঙ্কা

সাম্প্রতিকতম

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

আরও পড়ুন

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।