Homeখেলাধুলোক্রিকেটসেমিফাইনালে টিম ইন্ডিয়ার 'তুরুপের তাস', নিউজিল্যান্ড শিবিরে এই ভারতীয় বোলারকে নিয়ে আশঙ্কা

সেমিফাইনালে টিম ইন্ডিয়ার ‘তুরুপের তাস’, নিউজিল্যান্ড শিবিরে এই ভারতীয় বোলারকে নিয়ে আশঙ্কা

প্রকাশিত

এ বারের বিশ্বকাপে লিগ পর্বের ৯টি ম্যাচেই বিপক্ষকে ধরাশায়ী করেছে ভারতীয় দল। বিশ্বকাপ ট্রফি থেকে এখন মাত্র দুই ম্যাচ দূরে দাঁড়িয়ে রোহিত শর্মারা। তবে, ফাইনালের আগে সেমিফাইনালে নিউজিল্যান্ডের কঠিন চ্য়ালেঞ্জের মুখোমুখি হতে হবে টিম ইন্ডিয়াকে। সেই নিউজিল্যান্ড, যারা বিগত কয়েক বছর ধরে ভারতের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নকে ভেঙে চুরমার করে দিচ্ছে।

তবে, এ বারের গল্প একটু আলাদা। কারণ ভারতীয় দল ঘরের মাঠে খেলছে এবং দলের আত্মবিশ্বাস তুঙ্গে। কিউয়ি বোলারদের সামলানোর গুরুত্বপূর্ণ দায়িত্ব বিরাট কোহলি ও রোহিত শর্মার কাঁধে। সেই সঙ্গে বল হাতে মোহম্মদ শামি এ বার নিজেকে অধিনায়ক রোহিতের জন্য তুরুপের তাস প্রমাণ করতে পারেন।

বিশ্লেষকদের মতে, বুধবারের সেমিফাইনালে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের সামনে ত্রাস হয়ে উঠতে পারেন মহম্মদ শামি। কারণ, শামির সামনে কিউয়ি ব্যাটাররা বরাবরই মাথা নত করেছেন। এটা শুধু কথার কথা নয়, হাতের কাছে জোরালো তথ্য-পরিসংখ্যানও রয়েছে।

ডানহাতি ভারতীয় ফাস্ট বোলার শামি এখনও পর্যন্ত নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৩টি ম্যাচ খেলেছেন। প্রায় প্রত্যেকটা ম্যাচেই তিনি বল হাতে কার্যত সর্বনাশ করে ছেড়েছেন নিউজিল্য়ান্ডের। নিজের নামের পাশে এই ১৩টি ম্যাচ থেকে ৩০টি উইকেট লিখিয়ে নিয়েছেন শামি। নিউজিল্যান্ডের বিপক্ষে এক বার চার ও আরেক বার পাঁচ উইকেট নেওয়ার কীর্তিও গড়েছেন তিনি।

উল্লেখযোগ্য ভাবে, এর আগে ২০০৩ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় দল বিশ্বকাপে হারিয়েছিল নিউজিল্যান্ডকে। তার পর, দীর্ঘ ২০ বছর বাদে এ বারে বিশ্বকাপের আসরে নিউজিল্যান্ডকে দুরমুশ করেছে টিম ইন্ডিয়া। আর এই জয়ের নায়ক ছিলেন শামি। যাঁর সামনে কিউয়ি ব্যাটিং অর্ডার তাসের ঘরের মতো ভেঙে পড়েছিল। শামি দুর্দান্ত বোলিং করে পাঁচ উইকেট নেন। সবমিলিয়ে, সেমিফাইনালেও ভারতের জন্য এক্স ফ্যাক্টর হয়ে উঠতে পারেন শামি।

এ বারের বিশ্বকাপে ভারতের প্রথম চারটি ম্যাচে সুযোগ পাননি শামি। বাংলাদেশের বিরুদ্ধে ভারতের পঞ্চম ম্যাচে দলে নেওয়া হয় তাঁকে। তখন থেকে, শেষ পাঁচটি ম্যাচে মোট ১৬টি উইকেট তুলে নিয়েছেন তিনি। ইকোনমি রেট ৪.৭৮। এক বার চার এবং দু’বার পাঁচটি উইকেট নিয়েছেন তিনি। নেদারল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে অবশ্য ৬ ওভার বল করে কিছুটা হতাশই হতে হয়েছে তাঁকে। ওই ম্যাচ থেকে শূন্যহাতেই ফিরতে হয়েছে তাঁকে। এ বার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২০২৩ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ভারত। এটা শামির জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। নিজের ১০০তম ওডিআই খেলতে নামবেন তিনি। প্রত্যাশার পারদ চড়ছে!

আরও পড়ুন: ‘আপনাদের এই ভালবাসা অনেকের ঘুম ভাঙাচ্ছে’, কংগ্রেসকে কটাক্ষ করে মন্তব্য প্রধানমন্ত্রীর

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৪: এবার ম্যাচ কেকেআর বনাম সানরাইজার্স হায়দরাবাদ, রাজস্থান রয়্যালস্‌ বনাম আরসিবি

খবর অনলাইন ডেস্ক: এবারের আইপিএল-এ প্লে-অফে কোন চারটে দল খেলবে তা আগেই ঠিক হয়ে...

২৫ দিন পর বাড়ি ফিরে এলেন ‘তারক মেহতা…’র ‘নিখোঁজ’ অভিনেতা গুরুচরণ সিং  

খবর অনলাইন ডেস্ক: দিনপঁচিশেক ‘বেপাত্তা’ পর বাড়ি ফিরে এলেন হিন্দি সিরিয়ালের অভিনেতা গুরুচরণ সিং।...

মৃণাল সেনের ‘কোরাস’ এবং কিছু কথা

পঙ্কজ চট্টোপাধ্যায় না, তখনও তার গ্র‍্যাজুয়েশন শেষ হয়নি। নামমাত্র বোধহয় দুটো টিউশনি করে সে, মানে...

বিজেপিতে বড় ভাঙন! বিদায়ী সাংসদ যোগ দিলেন তৃণমূলে

ঝাড়গ্রাম: রবিবার আনুষ্ঠানিক ভাবে তৃণমূলে যোগ দিলেন ঝাড়গ্রামের বিদায়ী সাংসদ কুনার হেমব্রম। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের...

আরও পড়ুন

আইপিএল ২০২৪: এবার ম্যাচ কেকেআর বনাম সানরাইজার্স হায়দরাবাদ, রাজস্থান রয়্যালস্‌ বনাম আরসিবি

খবর অনলাইন ডেস্ক: এবারের আইপিএল-এ প্লে-অফে কোন চারটে দল খেলবে তা আগেই ঠিক হয়ে...

আইপিএল ২০২৪: বাজিমাত বেঙ্গালুরুর, শর্ত পূরণ করে চেন্নাইকে হারিয়ে চলে গেল প্লে-অফে

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (আরসিবি): ২১৮-৫ (ফাফ দু প্লেসি ৫৪, বিরাট কোহলি ৪৭, শার্দুল...

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...