Homeখবরদেশরাহুল, রাজনাথ, স্মৃতি ইরানির ভাগ্য নির্ধারিত হবে পঞ্চম দফার ভোটে, নজর আর...

রাহুল, রাজনাথ, স্মৃতি ইরানির ভাগ্য নির্ধারিত হবে পঞ্চম দফার ভোটে, নজর আর কোন কোন কেন্দ্রের দিকে  

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: সোমবার ২০ মে লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় যাঁদের ভাগ্য নির্ধারিত হচ্ছে তাঁদের মধ্যে সবচেয়ে বেশি উল্লেখযোগ্য নাম রাহুল গান্ধী এবং স্মৃতি ইরানি। বিশিষ্টদের তালিকায় রাহুল গান্ধীর নাম স্বাভাবিক ভাবে এলেও স্মৃতি ইরানির নাম আসার কারণ কী? শুধুই কি কেন্দ্রীয় মন্ত্রী বলে? না। স্মৃতি ইরানির নাম আসার কারণ গত ২০১৯-এর লোকসভা নির্বাচনে অমেঠি কেন্দ্রে রাহুল গান্ধীকে পরাজিত করেছিলেন তিনি।

পঞ্চম দফার ভোটে সোমবার উত্তরপ্রদেশের ১৪টি আসনে ভোট নেওয়া হবে। এগুলির মধ্যে প্রথমেই নাম করতে হয় রায়বরেলি আর অমেঠি কেন্দ্রের। রায়বরেলি আর অমেঠি নেহরু-গান্ধী পরিবারের দুর্গ বলা যেতে পারে। সেই দুর্গের একটি অমেঠিতে গত নির্বাচনে হার হয় রাহুল গান্ধী। স্মৃতি ইরানি বিজয়ী হন। সেই স্মৃতি এবারও অমেঠি কেন্দ্র থেকে লড়ছেন। তাঁর বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হয়েছেন নেহরু-গান্ধী পরিবারের অনুগত কে এল শর্মা।

রায়বরেলি কেন্দ্র থেকে গত নির্বাচনে জিতেছিলেন তৎকালীন কংগ্রেস প্রধান সনিয়া গান্ধী। এবার সেই রায়বরেলিতে প্রার্থী হয়েছেন রাহুল গান্ধী। তাঁর বিরুদ্ধে রাজ্যের রাষ্ট্রমন্ত্রী দীনেশপ্রতাপ সিংহকে প্রার্থী করেছে বিজেপি। এই দীনেশপ্রতাপ একসময়ে কংগ্রেসেই ছিলেন। ২০১৮-তে তিনি দল বদল করে বিজেপিতে আসেন। রাহুল গান্ধী কেরলের ওয়েনাড় কেন্দ্র থেকেও প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

সোমবার উত্তরপ্রদেশের আর-একটি কেন্দ্রে ভোটে সকলের নজর রয়েছে। এই কেন্দ্র থেকে এবার নিয়ে টানা তিনবার প্রতিদ্বন্দ্বিতা করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাজনাথ সিংহ। রাজনাথকে লড়তে হচ্ছে সমাজবাদী পার্টির (সপা) প্রার্থী রবিদাস মেহরোত্রা এবং বহুজন সমাজবাদী পার্টির (বসপা) প্রার্থী সরোবর মালিকের সঙ্গে। একসময়ে এই লখনউ কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করতেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী।

আর যে সব বিশিষ্ট প্রার্থীর ভাগ্য সোমবার পঞ্চম দফার ভোটে নির্ধারিত হবে তাঁরা হলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল (মুম্বই উত্তর, মহারাষ্ট্র), সাধ্বী নিরঞ্জন জ্যোতি (ফতেপুর, উত্তরপ্রদেশ) ও শান্তনু ঠাকুর (বনগাঁ, পশ্চিমবঙ্গ) এলজেপি-র (রাম বিলাস) নেতা চিরাগ পাসোয়ান (হাজিপুর, বিহার), শিবসেনা নেতা শ্রীকান্ত শিন্ডে (কল্যাণ, মহারাষ্ট্র)। বিহারের সরন কেন্দ্র থেকে বিজেপি নেতা রাজীব প্রতাপ রুডির বিরুদ্ধে লড়ছেন লালুপ্রসাদের মেয়ে রোহিণী আচার্য।

আরও পড়ুন

সোমবার পঞ্চম দফায় পশ্চিমবঙ্গের ৭টি-সহ ৪৯ কেন্দ্রে ভোট

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কোন ৮ দেশ সুপার ৮-এ, দেখে নিন ক্রীড়াসূচি

খবর অনলাইন ডেস্ক: এবারের টি২০ বিশ্বকাপের সুপার ৮-এর খেলা শুরু হচ্ছে বুধবার ১৯ জুন।...

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্সের জের, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।

আরও পড়ুন

‘বিপদের দিনে পাশে দাঁড়ানো’ ওয়েনাড়কে বিদায়, আসন বোনকে ছেড়ে রায়বরেলির সাংসদ থাকবেন রাহুল গান্ধী

কংগ্রেস নেতা রাহুল গান্ধী রায়বরেলি আসন ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন এবং ওয়েনাড় থেকে তাঁর...

ইভিএম নিয়ে অভিযোগ মমতা থেকে মাস্কের, কী ভাবে ভোট হবে আমেরিকায়

ভো‌‌টের মরশুম মানেই চর্চায় থাকে ইলেকট্রনিক ভোটিং মেশিন অর্থাৎ ইভিএম। বিশেষ করে ভোট মিটলেই...

লোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী করবেন নীতীশ কুমার?

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। এনডিএ শরিকদের উপর নির্ভর করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ...