Homeখবরদেশ২০০০ টাকার নোট বদল নিয়ে মামলা খারিজ সুপ্রিম কোর্টে! আবেদনকারীর দাবি, সুবিধা...

২০০০ টাকার নোট বদল নিয়ে মামলা খারিজ সুপ্রিম কোর্টে! আবেদনকারীর দাবি, সুবিধা পাবে সন্ত্রাসবাদীরা

প্রকাশিত

তুলে নেওয়া হচ্ছে ২ হাজার টাকার নোট। কারও কাছে থাকলে বদলে নেওয়ার জন্য বেঁধে দেওয়া হয়েছে সময়সীমা। তবে কোনো রিকুইজিশন স্লিপ এবং পরিচয়পত্র না দেখিয়ে ২ হাজার টাকার নোট বদল নিয়ে মামলা গড়িয়েছে হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টে। সোমবার সেই আবেদন খারজি হয়ে গেল শীর্ষ আদালতে।

এর আগে গত ১ জুন একই বিষয়ে একটি আবেদনের তাৎক্ষণিক শুনানি করতে অস্বীকার করেছিল সুপ্রিম কোর্ট। অ্যাডভোকেট অশ্বিনী উপাধ্যায়ের আবেদনে সুপ্রিম কোর্টের বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং কেভি বিশ্বনাথনের অবকাশকালীন বেঞ্চ বলেছিল, এটা এমন কোনো বিষয় নয় যার অবিলম্বে শুনানির প্রয়োজন। সেই সময়ও বেঞ্চ আবেদনকারীকে গ্রীষ্মের ছুটির পরে শুনানির জন্য অনুরোধ করতে বলেছিল। তার পর গত ৯ জুন ফের আবেদনের তাৎক্ষণিক শুনানি করতে অস্বীকার করে সুপ্রিম কোর্ট।

কেন মামলা

নোট বদলের জন্য কেন পরিচয়পত্র লাগবে না, সেই প্রশ্ন তুলেই আদালতের দ্বারস্থ হন আবেদনকারী। প্রথমে দিল্লি হাইকোর্টে আবেদন করেছিলেন অশ্বিনী উপাধ্যায়। আবেদনটি হাইকোর্ট খারিজ করে দেয়। তবে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি। সেই আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্টও।

আরও পড়ুন: ২ হাজার টাকার নোট বাতিল করছে আরবিআই, আপনার কাছে থাকলে কী করবেন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিমার বেঞ্চ অশ্বিনী উপাধ্যায়ের দায়ের করা আপিল খারিজ করে দেয়। ২ হাজার টাকার নোট বিনিময় নিয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের বিজ্ঞপ্তি সম্পর্কে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, “এটি একটি নির্বাহী নীতিগত সিদ্ধান্তের বিষয়”।

হাইকোর্টের পর্যবেক্ষণ

কোনো রিকুইজিশন স্লিপ এবং পরিচয়পত্র ছাড়াই কেন ২ হাজারের নোট বদল করা হচ্ছে, তাই নিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন আবেদনকারী। গত ২৯ মে এই আবেদনটি খারিজ করেছিল দিল্লি হাইকোর্ট। কারণ হিসেবে আদালত বলেছিল, সাধারণ মানুষের হয়রানি এড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। রিজার্ভ ব্যাঙ্কের এ ধরনের নীতিগত সিদ্ধান্ত নিয়ে শুনানি করতে পারে না আদালত।

আবেদনকারীর যুক্তি

আবেদনকারীর দাবি, কোনো রিকুইজিশন স্লিপ এবং আধার কার্ডের মতো পরিচয়পত্র ছাড়াই নোট বদলের সুযোগ দিলে অপরাধী এবং সন্ত্রাসবাদীরাও সেটাকে কাজে লাগাতে পারে।

আরবিআই কী বলছে

এমনিতে ব্যাঙ্কে গিয়ে টাকা জমা করা বা ডিপোজিটের ক্ষেত্রে কোনো ঊর্ধ্বসীমা নির্ধারণ করেনি কেন্দ্রীয় ব্যাঙ্ক। অর্থাৎ, ব্যাঙ্কের চালু নিয়ম মতোই কোনো ব্যক্তি নিজের কাছে থাকা ২ হাজার টাকার নোট নিজের অ্যাকাউন্টে ফেলতে পারেন। এটিএম কর্নারে টাকা ডিপোজিটের মেশিনে আগের নিয়ম মতোই ২ হাজার টাকার নোট জমা করা যাবে। সেক্ষেত্রেও নতুন করে কোনো ঊর্ধ্বসীমা নির্ধারণ করা হয়নি। শুধুমাত্র ২ হাজার টাকার নোট বদল করার জন্য একটি সীমা বেঁধে দেওয়া হয়েছে।

আরবিআই জানিয়েছে, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাঙ্কে গিয়ে এই নোট বদল করা যেতে পারে। কিন্তু একসঙ্গে শুধুমাত্র ১০টি ২ হাজার টাকার নোট বা ২০ হাজার টাকা বদল করা যাবে। এ ছাড়াও আরবিআই-এর ১৯টি আঞ্চলিক অফিস থেকেও নোট বদল করা যেতে পারে। সেক্ষেত্রেও একসঙ্গে ২ হাজার টাকার ১০টি নোট বা ২০ হাজার টাকা মূল্যের নোট বদল করা যাবে।

কেন্দ্রীয় ব্যাঙ্কের মতে, ব্যাঙ্কের দৈনন্দিন কাজের যাতে ক্ষতি না হয়, তার জন্য নোট বদলের ক্ষেত্রে একটি সীমা (একসঙ্গে ১০টি ২ হাজার টাকার নোট) বেঁধে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ২ হাজার টাকার নোট বদল করতে ‘স্লিপ’ লাগবে কি? বড়ো নির্দেশিকা এসবিআই-এর

সাম্প্রতিকতম

প্রথম দফায়  গডকড়ী, রিজিজু সহ মোদী সরকারের ৮ মন্ত্রী, বিজেপির ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী লড়ছেন ভোটে

লোকসভার পাশাপাশি   অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনেও ভোট হবে শুক্রবার।

লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ ১০২টি কেন্দ্রে ভোট

খবর অনলাইন ডেস্ক: আজ শুক্রবার শুরু হচ্ছে ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচন। দেশ জুড়ে প্রায়...

আগামী কয়েক দিন গরম আরও বাড়তে পারে, কিন্তু গরম পড়াও দরকার

শ্রয়ণ সেন যতই হাহাকার করুন না কেন, গরমকালে গরমই পড়া দরকার। এ বছর মার্চ মাস...

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

আরও পড়ুন

প্রথম দফায়  গডকড়ী, রিজিজু সহ মোদী সরকারের ৮ মন্ত্রী, বিজেপির ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী লড়ছেন ভোটে

লোকসভার পাশাপাশি   অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনেও ভোট হবে শুক্রবার।

লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ ১০২টি কেন্দ্রে ভোট

খবর অনলাইন ডেস্ক: আজ শুক্রবার শুরু হচ্ছে ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচন। দেশ জুড়ে প্রায়...

৫০ বছরে একজনও ডিঙোতে পারেননি লোকসভার চৌকাঠ, এই প্রথম একসঙ্গে ভোটে লড়ছেন জেএনইউ-র ৩ ছাত্রনেতা

ছাত্র-রাজনীতির কি কোনো প্রয়োজন আছে? এমন প্রশ্নের উত্তর খুঁজতে অব্যাহত তর্ক-বিতর্ক। তবে, দেশের রাজনীতিতে...