Homeখবরদেশত্রিপুরা নির্বাচন ২০২৩: ভোটগ্রহণ চলছে ৬০টি বিধানসভা কেন্দ্রে

ত্রিপুরা নির্বাচন ২০২৩: ভোটগ্রহণ চলছে ৬০টি বিধানসভা কেন্দ্রে

প্রকাশিত

আগরতলা: বৃহস্পতিবার সকাল ৭টা থেকে শুরু ত্রিপুরার ৬০টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন পরিচালনা করতে প্রয়োজনীয় সব রকমের পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। শেষ পাওয়া খবর অনুযায়ী, সকাল ৯টা পর্যন্ত ত্রিপুরা বিধানসভা নির্বাচনে ভোট দানের হার ১২.৭৬ শতাংশ।

সব মিলিয়ে ৩৩৩৭টি বুথে ভোট হবে। তার মধ্যে ১১০০ সংবেদনশীল ও ২৮টি ক্রিটিকাল বুথ রয়েছে। ২৮.১৩ লক্ষ ভোটার রয়েছেন। তার মধ্যে ১৩.৯৮ লক্ষ মহিলা ও ১৪.১৪ লক্ষ পুরুষ। তৃতীয় লিঙ্গের ৭৭ জন ভোটার রয়েছেন।

আগের দিন আগরতলায় উমাকান্ত একাডেমিতে নির্বাচন কর্মীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে রাজ্য মুখ্য নির্বাচন আধিকারিক কিরণ গিত্যে জানিয়েছেন, রেকর্ড হারে ভোট দিন সবাই। নিরাপত্তার কড়া ব্যবস্থা করা হয়েছে। রাজ্য পুলিশের ৩১ হাজার কর্মীর পাশাপাশি অশান্তি এড়াতে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনীর প্রায় ২৫ হাজার জওয়ান এবং অফিসারকে।

এ বারের ভোটে শাসক বিজেপি ও তার সহযোগী আইপিএফটি বনাম বিরোধী দল সিপিএম ও কংগ্রেস জোট, তিপ্রা মথা, তৃণমূল কংগ্রেস, আমরা বাঙালি ও নির্দল প্রার্থীরা ভোট লড়াইয়ে নেমেছেন। উল্লেখযোগ্য ভাবে, একদা প্রতিদ্বন্দ্বী কংগ্রেসকে ১৩টি এবং নির্দল প্রার্থীকে ১টি আসন ছেড়ে ৪৬টিতে লড়ছে বামেরা। কয়েকটি বুথফেরত সমীক্ষার ইঙ্গিত, বিজেপির বিরুদ্ধে মূল প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারে বাম-কংগ্রেস জোট।

অন্য দিকে, আলোচনার কেন্দ্রে রয়েছেন প্রদ্যোৎ কিশোর মাণিক্য দেববর্মা। ত্রিপুরার জনজাতির আদরের রাজা, ‘বুবাগ্রা’। তিনি তিপ্রা মথা-র মাথা। ইতিহাস বলছে, ত্রিপুরার নির্বাচনে সবসময়েই নির্ণায়ক ফ্যাক্টর হিসাবে কাজ করেছে ত্রিপুরার জনজাতির ভোট। যখন যে দিকে তাঁদের সমর্থন গিয়েছে, রাজনীতির ময়দানে তারাই পেয়েছে বাড়তি মাইলেজ। সে ক্ষেত্রে তিপ্রাই ‘কিং মেকার’ হতে পারে বলে মনে করছেন ভোট পণ্ডিতদের একাংশ।

আরও পড়ুন: ডিএ বৃদ্ধি থেকে স্ট্যাম্প ডিউটিতে ছাড়, পঞ্চায়েত ভোটের আগে একগুচ্ছ বড়ো ঘোষণা রাজ্যের

সাম্প্রতিকতম

‘আমরা আশা করি যে ভারতে…’, অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে বার্তা রাষ্ট্রসঙ্ঘের

নয়াদিল্লি: অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। এরই মধ্যে এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে...

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

আরও পড়ুন

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

এই শতাদ্বীর গোড়ার দিকে শিক্ষিত যুবদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশে শিক্ষিত বেকার যুবকের সংখ্যা ৭৬.৭ শতাংশ এবং ৬২.২ শতাংশ যুবতী। 

ছত্তীসগঢ়ের বিজাপুরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মৃত ৬ মাওবাদী

নয়াদিল্লি: ছত্তীসগঢ়ের বিজাপুর জেলায় নিরাপত্তা বাহিনী ও মাওবাদী সংঘর্ষ। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গুলির লড়াইয়ে...