Homeখবরদেশবেকারত্ব ১৬ মাসের সর্বোচ্চ, নতুন বছরের প্রথম দিনেই উদ্বেগজনক রিপোর্ট

বেকারত্ব ১৬ মাসের সর্বোচ্চ, নতুন বছরের প্রথম দিনেই উদ্বেগজনক রিপোর্ট

প্রকাশিত

নয়াদিল্লি: ডিসেম্বরে দেশে বেকারত্ব (unemployment) বেড়ে ৮.৩০ শতাংশ। যা গত ১৬ মাসের সর্বোচ্চ। রবিবার প্রকাশিত একটি রিপোর্টে এমনটাই দাবি করেছে সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনমি (CMIE)।

সিএমআইই-র দাবি

প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, ভারতের বেকারত্বের হার গত নভেম্বরে ছিল ৮.০০ শতাংশ। সেটাই সদ্য শেষ হওয়া ডিসেম্বরে আরও কিছুটা বৃদ্ধি পেয়েছে। উল্লেখযোগ্য ভাবে, শহরাঞ্চলে বেকারত্বের হার আগের মাসের ৮.৯৬ শতাংশ থেকে ডিসেম্বরে বেড়ে ১০.০৯ শতাংশে দাঁড়িয়েছে, যেখানে গ্রামীণ এলাকায় এই হার ৭.৫৫ শতাংশ থেকে কমে ৭.৪৪ শতাংশে দাঁড়িয়েছে।

সিএমআইই-এর ম্যানেজিং ডিরেক্টর মহেশ ব্যাসের মতে, বেকারত্বের এই হার বৃদ্ধি যতটা উদ্বেগজনক মনে হতে পারে। তবে ডিসেম্বরে আরও বেশি শ্রমিক কারখানার কাজে অংশগ্রহণ করেছেন। শ্রমিকদের অংশগ্রহণের হার ৪০.৪৮ শতাংশ। যা ২০২২ সালের জানুয়ারি মাসের পর সর্বোচ্চ।

সংবাদ সংস্থা রয়টার্সের কাছে ব্যাস জানান, “সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, ডিসেম্বরে কর্মসংস্থানের হার বেড়েছে ৩৭.১০ শতাংশ। যা আবার গত বছরের জানুয়ারির পর থেকে সর্বোচ্চ। যদিও এই বিষয়টি কিছুটা আশাব্যঞ্জক হলেও মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা এবং আরও বেশি সংখ্যক তরুণ-তরুণীর কর্মসংস্থানের বন্দোবস্ত করাই এখন মূল চ্যালেঞ্জ”।

সরকারি দাবি

সরকারি পরিসংখ্যানের সঙ্গে সিএমআইই-র রিপোর্টে সামান্য হলেও ব্যবধান থাকছে। গত নভেম্বরে জাতীয় পরিসংখ্যান কার্যালয় (NSO)-এর প্রকাশিত পৃথক একটি প্রতিবেদনে জানানো হয়েছিল, জুলাই-নভেম্বর ত্রৈমাসিকে বেকারত্বের হার ছিল ৭.২ শতাংশ। যা আগের ত্রৈমাসিকে ছিল ৭.৬ শতাংশ। অর্থাৎ, এনএসও-র শেষ রিপোর্টে বেকারত্ব হ্রাসের দাবি করা হয়েছিল।

সিএমআইই-র তথ্য অনুযায়ী, উত্তরাঞ্চলীয় রাজ্য হরিয়ানায় বেকারত্বের হার ডিসেম্বরে ৩৭.৪ শতাংশ বেড়েছে, যেখানে রাজস্থান এবং দিল্লিতে এই হার যথাক্রমে ২৮.৫ শতাংশ এবং ২০.৮ শতাংশ।

আরও পড়ুন: কৃষি কাজে ড্রোনের ব্যবহার, পরীক্ষামূলক প্রয়োগ হয়ে গেল নিমপীঠে

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।