Homeখবরদেশযন্তর মন্তরে পুলিশ-কুস্তিগির সংঘাত! আসল ঘটনা কী

যন্তর মন্তরে পুলিশ-কুস্তিগির সংঘাত! আসল ঘটনা কী

প্রকাশিত

বুধবার গভীর রাতে যন্তর মন্তরে ধর্নায় বসা কুস্তিগিরদের সঙ্গে সংঘাত দিল্লি পুলিশের কিছু কর্মীর! কুস্তিগিরদের অভিযোগ, দিল্লি পুলিশের কিছু কর্মী মদ্যপ অবস্থায় ধর্নাস্থলে পৌঁছেছিলেন এবং মহিলা কুস্তিগিরদের প্রতি অশালীন মন্তব্য করেছিলেন। যা নিয়ে পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে শুরু হয় কথা কাটাকাটি। শেষ পর্যন্ত তা হাতাহাতিতে পৌঁছায়।

ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের গ্রেফতারি চেয়ে দিল্লির যন্তরমন্তরে চলছে কুস্তিগিরদের আন্দোলন। বিক্ষোভকারী কুস্তিগিরদের অভিযোগ, দিল্লি পুলিশের একটি দল মত্ত অবস্থায় বুধবার সন্ধ্যা থেকেই তাঁদের সঙ্গে অভব্য আচরণ করতে শুরু করেন। রাতে তাঁরা আচমকাই এসে মারধর করেন এবং মহিলা কুস্তিগিরদেরও গালিগালাজ করেন। তাঁদের দাবি, এতে দুই আন্দোলনকারী আহত হয়েছেন। এক জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

এক পুলিশকর্মীর একটি ভিডিও ভাইরাল হয়েছে। কুস্তিগিরদের অভিযোগ, কিছু দিল্লি পুলিশ কর্মী মদ্যপ অবস্থায় ধর্নাস্থলে পৌঁছে মহিলা কুস্তিগিরদের উদ্দেশে কী ভাবে অশালীন মন্তব্য করেছিলেন, তা ওই ভিডিয়োয় রয়েছে। ৩৫ সেকেন্ডের ভাইরাল ভিডিওতে একজন পুলিশকর্মীকে মাটিতে বসে থাকতে দেখা যাচ্ছে। বিনেশ ফোগাটকেও গালিগালাজ করা হয়। ঘটনার খবর পাওয়া মাত্রই বিপুল সংখ্যক পুলিশ যন্তর মন্তরে পৌঁছায়, পরে বিষয়টি শান্ত হয়।

সংঘাতের ঘটনার পর মিডিয়ার সামনে মুখ খোলেন কুস্তিগিররা। সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময় চোখে জল ঝরে পড়ে কুস্তিগির বিনেশ ফোগটের। তিনি বলেন, “সারা দিন বৃষ্টি হচ্ছে, আমাদের ঘুমানোর জায়গাও নেই। এরই মধ্যে পুলিশ এসে হামলা চালায়”। তিনি আরও বলেন, “আমরা কোনো দাগি আসামি নই যে পুলিশ আমাদের সঙ্গে এরকম আচরণ করবে। এই দিনটি দেখার জন্যই কি আমরা দেশের হয়ে এত পদক জিতলাম?”

অন্য দিকে, নয়াদিল্লির ডিসিপি প্রণব তায়াল বলেছেন, পুলিশকর্মীরা কোনো কুস্তিগিরকে আক্রমণ করেননি বা কারও সঙ্গে খারাপ ব্যবহার করেননি। তাঁর কথায়, “আসলে, সোমনাথ ভারতী (দিল্লির মন্ত্রী) অনুমতি ছাড়াই বিছানা নিয়ে যন্তর মন্তরে এসেছিলেন, তাই পুলিশকর্মীরা তাঁকে বাধা দেন এবং বিছানা পাততে নিষেধ করে। তখন তাঁর সমর্থক এবং কুস্তিগিররা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। কুস্তিগিররা পুলিশকর্মীদের বিরুদ্ধে মারধরের অভিযোগ আনতে শুরু করে”। ডিসিপি আরও জানান, সোমনাথ এবং তাঁর দুই সমর্থককে ঘটনাস্থল থেকে আটক করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়ালকেও।

ঘটনায় প্রকাশ, দিল্লি সরকারের মন্ত্রী সোমনাথ ভারতী বুধবার গভীর রাতে বিনা অনুমতিতে বিছানা নিয়ে যন্তর মন্তরে পৌঁছান। সেগুলি নামানোর সময় পুলিশকর্মীরা বাধা দিতে গেলে কয়েকজন সমর্থক আহত হন। এর পর বাঁধে কুস্তিগির-পুলিশ সংঘর্ষ।

প্রসঙ্গত, ফের ধর্নায় বসেছেন দেশের নামী কুস্তিগিররা। চলতি বছরের শুরুতে ফেডারেশন প্রধান এবং অন্যান্য প্রশিক্ষকদের বিরুদ্ধে অনিয়মের প্রতিবাদে ধর্নায় বসেছিলেন তাঁরা। প্রায় মাসতিনেক পর মহিলা কুস্তিগিরদের যৌন নির্যাতনের অভিযোগ এনে দিল্লির যন্তর মন্তরে ফিরে এসেছেন তাঁরা৷ বিচার না পাওয়া পর্যন্ত তাঁরা এখানেই থাকবেন বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছেন। দেশের শীর্ষ কুস্তিগির বজরং পুনিয়া ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, “ব্রিজভূষণকে গ্রেফতার না করা পর্যন্ত আমরা এখান থেকে যাব না।”

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...