Homeখবরদেশপশ্চিমবঙ্গে কিছু বিক্ষিপ্ত ঘটনা ছাড়া সারা দেশে ভোট নির্বিঘ্ন, ভোটের হার ৫৯%

পশ্চিমবঙ্গে কিছু বিক্ষিপ্ত ঘটনা ছাড়া সারা দেশে ভোট নির্বিঘ্ন, ভোটের হার ৫৯%

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: পশ্চিমবঙ্গে কিছু বিক্ষিপ্ত ঘটনা, এই রাজ্য এবং ওড়িশায় ইভিএম-এ গণ্ডগোল এবং মহারাষ্ট্রে অতি ধীর গতিতে ভোট নেওয়ার অভিযোগ ছাড়া সোমবার লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট নির্বিঘ্নেই কাটল। এ দিন ভোটদানের হার ছিল ৫৯.৪২%। রাত ১০টায় নির্বাচন কমিশন এই তথ্য দিয়েছে। শহরাঞ্চলে সাধারণ মানুষের মধ্যে ভোটদানে অনাগ্রহ লক্ষ করা গিয়েছে।

সবচেয়ে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে, ৭৩.১৪%। আর সবচেয়ে কম ভোট পড়েছে মহারাষ্ট্রে, ৫৩.৫১%। এ দিন মুম্বইয়ের ৬টি লোকসভা আসনে ভোট নেওয়া হয়। ওই ৬টি আসনে ভোট পড়ে ৪৬% থেকে ৫৪% পর্যন্ত। নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী ঠানে শহরে ভোট পড়েছে ৪৯.৮১%। বিহারেও ভোটের হার বেশ কম, ৫৩.৭৮%।

এ দিন ৬টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে ভোট নেওয়া হল। এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশের ১৪টি, ওড়িশার ৫টি, জম্মু-কাশ্মীরের ১টি, লাদাখের ১টি, ঝাড়খণ্ডের ৩টি, পশ্চিমবঙ্গের ৭টি, বিহারের ৫টি এবং মহারাষ্ট্রের ১৩টি আসন। পশ্চিমবঙ্গের যে ৭ কেন্দ্রে ভোট নেওয়া হয়েছে সেগুলি হল বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি ও আরামবাগ।

সব মিলিয়ে লোকসভার ৪২৮টি কেন্দ্রে ভোট নেওয়া সম্পন্ন হল।  বাকি রইল দু’ দফার ভোট – ২৫ মে এবং ১ জুন। ২৫ মে লোকসভার ৫৮টি আসনে এবং ১ জুন ৫৭ আসনে ভোট নেওয়া হবে।

জম্মু-কাশ্মীরের বরামুলায় ৪০ বছরে সর্বাধিক ভোট পড়ল। এখানে ভোটের হার ৫৬.০৪%। এই কেন্দ্রে যাঁরা প্রতিদ্বন্দ্বিতা করছেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাহ। লাদাখে ভোট পড়েছে ৬৭%-এর বেশি।

vote in uluberia 1 20.05

অশক্ত বৃদ্ধাকে ভোটকেন্দ্রে নিয়ে যাচ্ছেন কেন্দ্রীয় বাহিনীর দুই জওয়ান। ছবি: রাজীব বসু।

মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই ভোট দিতে পারলেন না

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই স্বপন বন্দ্যোপাধ্যায় ওরফে বাবুন এ দিন ভোট দিতে পারলেন না। তিনি হাওড়া লোকসভা কেন্দ্রের ভোটার। দেখা যায়, ভোটার লিস্টে তাঁর নাম নেই। এক নির্বাচন আধিকারিক এই খবর দেন। হাওড়া শহরের এক ভোটকেন্দ্রে বাবুনবাবু ভোট দিতে যান। গিয়ে দেখেন ভোটার তালিকায় তাঁর নাম নেই।

তৃণমূল কংগ্রেসের মুখপাত্র শান্তনু সেন বলেন, “গোটা বিষয়টি ভারতের নির্বাচন কমিশন খতিয়ে দেখছে। কেন এ রকম হল এর ব্যাখ্যা একমাত্র তারাই দিতে পারবে।”

সংবাদসংস্থা পিটিআই যোগাযোগ করলে বাবুনবাবু তাঁর হতাশা প্রকাশ করেন। তিনি বলেন, “আমি আজ ভোট দিতে গেছিলাম। দেখলাম আমার নাম বাদ দিয়ে দেওয়া হয়েছে। আমি এত বছর ধরে ভোট দিয়ে আসছি। আমি এ বছর ভোট দিতে পারলাম না, আমি খুব হতাশ। গণতান্ত্রিক দেশের নাগরিক হিসাবে আমার ভোট দেওয়ার অধিকার রয়েছে।”

তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ

তৃণমূল কংগ্রেস সাধারণ মানুষকে ভোট দিতে বাধা দিচ্ছে বলে অভিযোগ করেন ব্যারাকপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী অর্জুন সিং। তিনি বলেন, “টিটাগড়ের ১০৮ নম্বর বুথে কাউকে ভোট দিতে দেওয়া হচ্ছে না। তার মানে তৃণমূল কংগ্রেসের পায়ের নীচে থেকে মাটি সরে গেছে।” ব্যারাকপুরে অর্জুন সিংয়ের বিরুদ্ধে লড়ছেন তৃণমূল কংগ্রেসের পার্থ ভৌমিক এবং সিপিএমের দেবদুত ঘোষ।

আরও পড়ুন

১৯৮৪-এর পর সর্বাধিক ভোট পড়ল জম্মু-কাশ্মীরের বরামুলায়

রাহুল, রাজনাথ, স্মৃতি ইরানির ভাগ্য নির্ধারিত হবে পঞ্চম দফার ভোটে, নজর আর কোন কোন কেন্দ্রের দিকে  

সাম্প্রতিকতম

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্সের জের, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা: কার গাফিলতি? উঠে আসছে একাধিক প্রশ্ন

সোমবার সকালে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের মর্মান্তিক দুর্ঘটনায় কার গাফিলতি তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। রাঙাপানি...

আরও পড়ুন

‘বিপদের দিনে পাশে দাঁড়ানো’ ওয়েনাড়কে বিদায়, আসন বোনকে ছেড়ে রায়বরেলির সাংসদ থাকবেন রাহুল গান্ধী

কংগ্রেস নেতা রাহুল গান্ধী রায়বরেলি আসন ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন এবং ওয়েনাড় থেকে তাঁর...

ইভিএম নিয়ে অভিযোগ মমতা থেকে মাস্কের, কী ভাবে ভোট হবে আমেরিকায়

ভো‌‌টের মরশুম মানেই চর্চায় থাকে ইলেকট্রনিক ভোটিং মেশিন অর্থাৎ ইভিএম। বিশেষ করে ভোট মিটলেই...

লোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী করবেন নীতীশ কুমার?

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। এনডিএ শরিকদের উপর নির্ভর করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ...