Homeখবরদেশফের ঊর্ধ্বমুখী পারদ, বৃষ্টির সম্ভাবনা পশ্চিমবঙ্গ-সহ এই রাজ্যগুলিতে

ফের ঊর্ধ্বমুখী পারদ, বৃষ্টির সম্ভাবনা পশ্চিমবঙ্গ-সহ এই রাজ্যগুলিতে

প্রকাশিত

শনিবার দেশের বেশ কয়েকটি রাজ্যে তাপমাত্রা বাড়বে। আকাশ পরিষ্কার থাকবে। একই সঙ্গে কিছু রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় ‘মোকা’ও আজ থেকে সক্রিয় হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ দিন থেকে ফের তাপমাত্রার পারদ চড়বে দিল্লি, উত্তরপ্রদেশের মতো কয়েকটি রাজ্যে। আবহাওয়াবিদের মতে, আরব সাগর ও বঙ্গোপসাগরের তাপমাত্রা দ্রুত বাড়ছে। ভারত মহাসাগরেও তাপমাত্রা বাড়ছে। এখান থেকে প্রবাহিত গরম বাতাস সবচেয়ে বেশি প্রভাব ফেলবে ভারত ও পাকিস্তানে।

গত দুই সপ্তাহে পশ্চিমী ঝঞ্ঝার কারণে প্রাক-বর্ষা সময়কালে (১ মার্চ থেকে ৩১ মে) দিল্লিতে এখনও পর্যন্ত ২০০ শতাংশের বেশি বৃষ্টি হয়েছে। সাধারণত পুরো প্রাক-বর্ষা সময়কালে এখানে ৪৮ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। জাতীয় আবহাওয়া বিভাগের (আইএমডি) তথ্য অনুসারে অনুসারে, প্রাক-বর্ষা মরশুমে এখনও পর্যন্ত সারা দেশে ২৮ শতাংশ অতিরিক্ত বৃষ্টিপাত হয়েছে।

একটি বেসরকারি আবহাওয়া সংস্থার মতে, উত্তর-পূর্ব ভারত, সিকিম, পঞ্জাব, হরিয়ানা, ছত্তীসগঢ়, ওড়িশা, কেরল, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, দক্ষিণ অভ্যন্তরীণ কর্নাটক, তেলঙ্গনা এবং মহারাষ্ট্রের বিচ্ছিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এ ছাড়াও রাজস্থানে হালকা বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ো হাওয়ার সঙ্গেই বৃষ্টি হতে পারে।

এ দিকে, আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, তাপমাত্রা বাড়বে। দক্ষিণবঙ্গে আপাতত ঝড়-বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি চলবে।

হাওয়া অফিসের মতে, “শনিবার (৬ মে) আনুমানিক দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এর প্রভাবে ৭ মে নাগাদ একই অঞ্চলে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। এটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপে ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে ৮ মে। এর পরে, এটি প্রায় উত্তর দিকে, মধ্য বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।”

আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘মোকা’ কি কলকাতায় প্রভাব ফেলবে? কী বলছে আবহাওয়ার পূর্বাভাস

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...