Home খবর দেশ দিন চারেকের মধ্যেই কেরলে বর্ষা ঢোকার কথা, কলকাতা দিল্লি মুম্বই বেঙ্গালুরুতে কবে...

দিন চারেকের মধ্যেই কেরলে বর্ষা ঢোকার কথা, কলকাতা দিল্লি মুম্বই বেঙ্গালুরুতে কবে আসছে?

0
বর্ষার প্রতীক্ষায় সমগ্র দেশ। প্রতীকী ছবি। ছবি: রাজীব বসু।

খবর অনলাইন ডেস্ক: দেশের এক অংশ যখন ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর তাণ্ডবের মোকাবিলা করছে, তখন দেশের অন্যান্য অংশ বর্ষার আগমনের দিন গুনছে। দেশের বিভিন্ন অঞ্চল তাপপ্রবাহের কবলে পড়ে হিমশিম খাচ্ছে। সেখানকার মানুষজন চাতকপাখির মতো বর্ষার অপেক্ষা করছে।

ভারতীয় আবহাওয়া দফতরের (আইএমডি) রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর আগামী ৩১ মে কেরলে আঘাত করার সম্ভাবনা রয়েছে। এরই ভিত্তিতে আবহাওয়া দফতর জানিয়েছে দেশের বিভিন্ন জায়গায় কবে বর্ষার আগমন ঘটবে।

কলকাতায়  

রবিবার থেকে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর তাণ্ডব চলছে রাজ্যে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় গত দু’ দিন ধরে ব্যাপক বৃষ্টি হচ্ছে। ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গের উপকূল অঞ্চলে আছড়ে পড়ার পর ক্রমশ উত্তর দিকে সরে যাচ্ছে। ফলে আগামী দু’ দিন দক্ষিণবঙ্গে বৃষ্টি কমে গেলেও উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। এই প্রসঙ্গেই রাজ্যবাসীর মনে একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে – বর্ষা কবে আনুষ্ঠানিক ভাবে পশ্চিমবঙ্গে পা রাখবে।

এ ব্যাপারে কলকাতার আলিপুরে অবস্থিত রাজ্যের আঞ্চলিক আবহাওয়া অফিসের প্রধান এইচ আর বিশ্বাস ‘দ্য টাইম্‌স ইন্ডিয়া’কে বলেছেন, “এখনও পর্যন্ত যা পূর্বাভাস তা মিলে গিয়েছে আন্দামানে বর্ষা আগমনের ক্ষেত্রে। কেরলের ক্ষেত্রেও তা মিলে যাবে। কেরলে কবে বর্ষা আসছে আর দক্ষিণবঙ্গেই বা কবে আসছে, এই দুটোর মধ্যে কোনো সম্পর্ক না থাকলেও, সাধারণত এই দুই জায়গায় বর্ষা আসার মধ্যে দিনদশেক ফারাক থাকে। সুতরাং বঙ্গে কবে বর্ষা আসবে তার পূর্বাভাস দেওয়া যাবে কেরলে বর্ষা আসার দিনটি দেখে।”

দিল্লিতে

এই মুহূর্তে প্রচণ্ড তাপপ্রবাহের কবলে পড়েছে দেশের রাজধানী দিল্লি। এই তাপপ্রবাহের কারণে ২৮ মে মঙ্গলবার পর্যন্ত লাল সতর্কতা জারি করা আছে। সোমবার দিল্লির মুঙ্গেশপুর এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৮.৩ ডিগ্রি সেলসিয়াস। দিল্লিতে কবে বর্ষা আসছে তা নিয়ে এখনও সরকারি ভাবে কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তবে বিভিন্ন আবহাওয়া সংক্রান্ত রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ২৭ জুন নাগাদ দিল্লিতে বর্ষা আসতে পারে।

মুম্বইয়ে

আগামী ১০ জুন মুম্বইয়ে বর্ষা শুরু হতে পারে। আইএমডি-র এক আধিকারিকের উদ্ধৃতি দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস এই খবর দিয়েছে। রিপোর্টে বলা হয়েছে, বর্ষা আন্দামানে পৌঁছে গিয়েছে। মুম্বইয়ে তা ১০-১১ জুন নাগাদ আসবে বলে আসা করা যায়। সাধারণত ১১ জুন মুম্বইয়ে বর্ষা আসে। তবে গত বছর ‘ঘূর্ণিঝড় বিপর্যয়’-এর জন্য বর্ষা আসতে দু’ সপ্তাহ দেরি হয়।

বেঙ্গালুরুতে

আবহাওয়া দফতর আশা করে কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে আগামি ১৩-১৪ জুন নাগাদ বর্ষা ঢুকবে। বেঙ্গালুরু আইএমডি-র এক আবহাওয়াবিদ ‘দ্য টাইম্‌স ইন্ডিয়া’কে বলেছেন, “আন্দামান- নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা ঢুকে পড়েছে। আগামী ১-২ জন কেরল উপকূলে বর্ষা আসবে। সেই হিসেবে আগামী ৬-৭ জুন কর্নাটক উপকূলে বর্ষার আগমন ঘটবে বলে আশা করা যায়।”

আরও পড়ুন

‘রেমাল’-এর জেরে মৃত্যু ২ জনের, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে জীবনযাত্রা বিপর্যস্ত  

ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের পাশে রাজ্য সরকার, ‘অবিলম্বে আর্থিক সাহায্য’ ঘোষণা মুখ্যমন্ত্রীর

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version