Homeখবরদেশ১৭০ ঘণ্টা পার! উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারে আর কত দিন...

১৭০ ঘণ্টা পার! উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারে আর কত দিন সময় লাগবে

প্রকাশিত

দেহরাদুন: উত্তরাখণ্ডের উত্তরকাশীতে সুড়ঙ্গে ধস নামার পরে কেটে গিয়েছে ১৭০ ঘন্টারও বেশি সময়। এখনও ধ্বংসস্তূপের নীচে আটকে রয়েছেন ৪১ জন নির্মাণ শ্রমিক। তাঁদের বাইরে বের করে নিয়ে আসার জন্য আরও কমপক্ষে ৪-৫ দিন সময় লাগতে পারে।

টানেলের মধ্যে দীর্ঘসময় ধরে আটকে রয়েছেন ওই শ্রমিকরা। স্বাভাবিক ভাবেই তাঁদের শারীরিক পরিস্থিতি সম্পর্কে গুরুতর উদ্বেগ বাড়ছে। উদ্ধারকারী দলের আধিকারিকরা রবিবার পাহাড়ের চূড়া থেকে একটি উল্লম্ব গর্ত তৈরি করার চেষ্টা করবেন বলে জানা গিয়েছে। ওই গর্ত দিয়েই আটকে থাকা শ্রমিকদের বের করা আনার পরিকল্পনা নেওয়া হয়েছে।

মধ্যপ্রদেশের ইন্দোর থেকে আনা হয়েছে হাই-পারফরম্যান্স ড্রিলিং মেশিন। গতকাল সন্ধ্যায় ঘটনাস্থলে ওই মেশিনটি আনার পর উল্লম্ব ড্রিলিং শুরু করার জন্য একটি প্ল্যাটফর্ম তৈরির কাজও শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) কর্মকর্তাদের একটি দল এবং সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা ৪১ জনকে উদ্ধারের জন্য পাঁচ ধরনের বিকল্প পরিকল্পনা নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে।

শ্রমিকদের বাইরে বের করে আনতে চলমান উদ্ধার অভিযান নিত্যদিন একের পর এক চ্যালেঞ্জ তৈরি হচ্ছে। শুক্রবার, একটি সুড়ঙ্গ নির্মাণের জন্য পাইপ বিছানোর সময়, হঠাৎ সুড়ঙ্গের ভিতরে পাহাড় ফাটলের বিকট শব্দ শোনা যায়। এতে উদ্ধারকারী দলের সদস্য ও অন্য লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সঙ্গে সঙ্গে সুড়ঙ্গে চলাচল বন্ধ করে দেওয়া হয়।

উদ্ধারকারীদের ধারণা, সুড়ঙ্গের ভিতরে আরও একটি ধস নেমেছে। উদ্ধারকাজ চালিয়ে নিয়ে গেলে আরও ধস নামতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এই পরিস্থিতিতে শ্রমিকদের কী ভাবে উদ্ধার করা হবে, তা ঠিক করতে বিশেষজ্ঞদের একটি বৈঠক ডাকা হয়েছিল। পাশাপাশি পরিস্থিতি মোকাবিলার জন্য বৈঠকে বসেন সংশ্লিষ্ট প্রশাসনিক কর্মকর্তারাও।

পাশাপাশি কেন্দ্রের তরফেও একটি উচ্চ-পর্যায়ের বৈঠক হয়েছে। যেখানে শ্রমিকদের উদ্ধারের পাঁচটি বিকল্প পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ওয়াকিবহাল মহলের মতে, বিকল্প পথ তৈরি করে শ্রমিকদের সরিয়ে আনার কাজ সম্পূর্ণ হতে আরও ৪-৫ দিন সময় লাগতে পারে।

বলে রাখা ভালো, সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের নিরাপদ উদ্ধার ও সমন্বয়ের জন্য বিভিন্ন রাজ্যের আধিকারিকদের দল উত্তরকাশী পৌঁছেছে। জ্যাপ আইটির সিইও ভুবনেশ প্রতাপ সিংয়ের নেতৃত্বে ঝাড়খণ্ড থেকে একটি দল এসেছে। এ ছাড়াও উত্তরপ্রদেশের বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের তরফে নোডাল অফিসার অরুণ মিশ্র উত্তরকাশী পৌঁছেছেন।

আরও পড়ুন: ৪০ নয়, উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে ৪১ শ্রমিক! পাহাড় ফাটার শব্দে নতুন করে আতঙ্ক

সাম্প্রতিকতম

খনিজ পদার্থের উপর কর নির্ধারণের অধিকার রাজ্যগুলির, সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়

খনিজ পদার্থ উত্তোলনের ক্ষেত্রে কর নির্ধারণের সাংবিধানিক অধিকার রাজ্যগুলির রয়েছে বলে বৃহস্পতিবার এক ঐতিহাসিক...

কলকাতার চার মেট্রোর জন্য বাজেট-বরাদ্দ ৪ হাজার কোটি টাকারও বেশি

খবর অনলাইন ডেস্ক: এবারের কেন্দ্রীয় বাজেটে কলকাতার চারটি মেট্রো প্রকল্পের জন্য ৪ হাজার কোটি...

চিনু দত্তগুপ্ত মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে প্রকৃতি ও বন্যপ্রাণী উৎসব

অজন্তা চৌধুরী চিনু দত্তগুপ্ত মেমোরিয়াল ফাউন্ডেশনের আয়োজনে কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটিতে (কেসিসি, KCC) ৫ থেকে...

মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে শূন্যপদে নিয়োগ, কীভাবে করবেন আবেদন

২৯ জুলাই ইন্টারভিউ নেওয়া হবে। দুপুর ১২টা থেকে ইন্টারভিউ নেওয়া হবে।

আরও পড়ুন

খনিজ পদার্থের উপর কর নির্ধারণের অধিকার রাজ্যগুলির, সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়

খনিজ পদার্থ উত্তোলনের ক্ষেত্রে কর নির্ধারণের সাংবিধানিক অধিকার রাজ্যগুলির রয়েছে বলে বৃহস্পতিবার এক ঐতিহাসিক...

‘বৈষম্যমূলক’ বাজেট! সংসদে বিক্ষোভ বিরোধী জোট ‘ইন্ডিয়া’র

২০২৪ সালের কেন্দ্রীয় বাজেট নিয়ে বিরোধী জোট 'ইন্ডিয়া'র সাংসদরা বুধবার সংসদ প্রাঙ্গণে বিক্ষোভ...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?