Homeখবরদেশবিশ্বের এই ১০টি শহরের বাতাস সবচেয়ে বিষাক্ত, শীর্ষ পাঁচে দিল্লি, কলকাতা, মুম্বই

বিশ্বের এই ১০টি শহরের বাতাস সবচেয়ে বিষাক্ত, শীর্ষ পাঁচে দিল্লি, কলকাতা, মুম্বই

প্রকাশিত

বায়ু দূষণের কারণে শ্বাস নিতে কষ্ট পাচ্ছে ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশের বাসিন্দারা। দিল্লি-এনসিআর ছাড়াও দেশের আরও কিছু শহরের বাতাস এখন ভীষণ বিষাক্ত হয়ে উঠেছে। বিশ্বের সবচেয়ে দূষিত ১০টি শহরের তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় প্রথম স্থানে রয়েছে দিল্লি, দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহৌর শহর। শীর্ষ পাঁচ সবচেয়ে দূষিত শহরের তালিকায় ভারতের তিনটি শহর রয়েছে।

বিশ্বের সবচেয়ে দূষিত ১০টি শহরের তালিকা প্রকাশ করেছে সুইস গ্রুপ IQair। এই গোষ্ঠী বায়ু দূষণের ভিত্তিতে বায়ুর গুণমান সূচক তৈরি করে। তালিকা অনুযায়ী, দেশের রাজধানী দিল্লি, মুম্বই এবং কলকাতা সবচেয়ে খারাপ আবহাওয়ার ১০টি শহরের মধ্যে রয়েছে। যেখানে বাতাসের গুণগত মানের (AQI) ভিত্তিতে এই তালিকা তৈরি করা হয়েছে। এই তালিকা তৈরি করতে ৩ নভেম্বর সকাল সাড়ে ৭টার তথ্য ব্যবহার করা হয়েছে। তবে, তার পর থেকে তিন দিন পেরিয়ে গেলেও দিল্লি-সহ বড়ো শহরগুলির বায়ুর অবস্থার কোনো উন্নতি হয়নি।

বাংলাদেশের রাজধানী ঢাকা ষষ্ঠ স্থানে রয়েছে, যেখানে একিউআই ১৫৯। মধ্যপ্রাচ্যের আরেক দেশ ইরাকের রাজধানী বাগদাদ সপ্তম স্থানে রয়েছে, যেখানে বাতাসের মান ১৫৮। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা (১৫৮) অষ্টম স্থানে, কাতারের রাজধানী দোহা (১৫৩) নবম স্থানে এবং চিনের উহান শহর (১৫৩) দশম স্থানে রয়েছে। এসব শহরে বসবাসকারী মানুষের শ্বাস নিতে কষ্ট হচ্ছে।

তালিকা অনুযায়ী, দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত শহর (একিউআই ৫১৯)। এর পরে পাকিস্তানের লাহৌর (২৮৩) দ্বিতীয় স্থানে রয়েছে। তারপর কলকাতা (১৮৫) রয়েছে তৃতীয় স্থানে। এর পরে যথাক্রমে মুম্বই, যেখানে একিউআই ১৭৩ রেকর্ড করা হয়েছে। পাঁচ নম্বরে রয়েছে উপসাগরীয় দেশ কুয়েতের রাজধানী কুয়েত সিটি (১৬৫)।

প্রসঙ্গত, বায়ু দূষণের জেরে রাজধানী দিল্লিতে ঘোষিত হয়েছে ‘এয়ার ইমার্জেন্সি’। ক্রমশ বেড়ে চলা দূষণের মাত্রার প্রেক্ষিতে, প্রাথমিক বিদ্যালয়গুলি শুক্রবার এবং শনিবার বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল দিল্লি সরকার। সেই সময়সীমাই ফের বাড়িয়ে করা হয়েছে ১০ নভেম্বর পর্যন্ত। পাশাপাশি বলা হয়েছে, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুলগুলি পুরোপুরি বন্ধ করার প্রয়োজন নেই। প্রয়োজন মনে করলে তারা অনলাইন ক্লাস চালাতে পারে।

আরও পড়ুন: দূষণের জেরে প্রাথমিক স্কুল বন্ধের মেয়াদ বাড়ল দিল্লিতে, বড়োদের জন্য অনলাইন ক্লাসের পরামর্শ

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...