Homeখবরদেশকৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড! তা হলে কি সরকারি নির্দেশ...

কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড! তা হলে কি সরকারি নির্দেশ পুরোপুরি মেনে নিল ‘এক্স’?

প্রকাশিত

নয়াদিল্লি: আবারও কৃষক আন্দোলনে উত্তাল রাজধানী দিল্লি। এমন আবহে মাইক্রো ব্লগিং সাইট এক্স (আগের টুইটার) কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড করেছে বলে খবর। তবে ভারত সরকারের আদেশ মেনে নিলেও কিছু ক্ষেত্রে তারা ‘অসম্মতি’ প্রকাশ করেছে বলে মত বিশেষজ্ঞদের।

মিডিয়া রিপোর্টে প্রকাশ, এলন মাস্কের এক্স (আগের টুইটার) কৃষকদের আন্দোলনের সঙ্গে সম্পর্কিত অনেক অ্যাকাউন্ট এবং সংশ্লিষ্ট ফ্যান পেজ বা অ্যাকাউন্ট সাসপেন্ড করেছে। স্থগিত হওয়া অ্যাকাউন্টগুলির মধ্যে অনেক বিশিষ্ট কৃষক নেতা এবং তাঁদের সমর্থকদের অ্যাকাউন্টও রয়েছে।

ওয়াকিবহাল মহলের মতে, ভারত সরকার এক্স-কে কৃষকদের প্রতিবাদের সঙ্গে সম্পর্কিত অ্যাকাউন্ট এবং পোস্ট স্থগিত করার নির্দেশ দিয়েছিল। কৃষকদের ‘দিল্লি চলো প্রতিবাদ’ সংক্রান্ত বিষয়ে এই নির্দেশ জারি করেছিল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার দশম দিনে পড়েছে কৃষকদের এই আন্দোলন।

কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত অ্যাকাউন্ট এবং পোস্টগুলি স্থগিত করার জন্য ভারত সরকারের আদেশ মেনে নিলেও এই পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে ভিন্ন মত প্রকাশ করেছে এক্স। বলা হয়েছে, সরকারের নির্দেশ অনুসরণ করে এই ব্যবস্থা নেওয়া হয়েছে এবং ব্যবহারকারীদের এই পদক্ষেপ সম্পর্কে অবহিত করাও হয়েছে।

মত প্রকাশের স্বাধীনতার উদ্ধৃতি দিয়ে, এলন মাস্কের কোম্পানি স্পষ্ট করে বলেছে, “কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসরণ করে, কোম্পানি শুধুমাত্র ভারতে এই অ্যাকাউন্ট এবং পোস্টগুলি ব্লক করবে। যাইহোক, আমরা এই কাজের সঙ্গে একমত নই। আমরা বিশ্বাস করি যে মত প্রকাশের স্বাধীনতা এই পোস্টগুলিতেও প্রসারিত হওয়া উচিত।”

স্বরাষ্ট্র মন্ত্রকের অনুরোধে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক ১৪ এবং ১৯ ফেব্রুয়ারি তথ্য়প্রযুক্তি আইনের ৬৯এ ধারার অধীনে আদেশ জারি করে। স্বরাষ্ট্র মন্ত্রকের অনুরোধে, আইনশৃঙ্খলা বজায় রাখতে ১১৭টি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং ওয়েব লিঙ্কগুলি সাময়িক ভাবে বন্ধ করার আদেশ জারি করা হয়েছিল। ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, স্ন্যাপচ্যাট এবং আরও কিছু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের অ্যাকাউন্ট এবং লিঙ্কগুলি ব্লক করার নির্দেশ জারি করেছে কেন্দ্র।

উল্লেখ্য, পঞ্জাব ও হরিয়ানা রাজ্যের মাঝে শাম্ভু সীমান্ত-সহ রাজধানী দিল্লির প্রান্তে টিকরি বা সিঙ্ঘু সীমানা গত ১৩ ফেব্রুয়ারি থেকে বারে বারে উত্তপ্ত হয়ে উঠেছে কৃষকদের ডাকা ‘দিল্লি চলো’ অভিযানের জেরে। তীব্র প্রতিরোধের মুখেও পিছু হঠতে রাজি হচ্ছেন না আন্দোলনকারী কৃষকরা।

আরও পড়ুন: আধার সমস্যা মেটাতে পোর্টাল, হোয়াটসঅ্যাপ নম্বর চালু রাজ্যের, জানুন কী ভাবে আবেদন জানাবেন

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।