Homeখবররাজ্যঅভিষেক বন্দ্যোপাধ্যায়ের 'বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও' কর্মসূচি বিপাকে, স্থগিতাদেশ হাইকোর্টের

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও’ কর্মসূচি বিপাকে, স্থগিতাদেশ হাইকোর্টের

প্রকাশিত

কলকাতা: ২১ জুলাইয়ের মঞ্চ থেকে বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচি ঘোষণা করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার সেই কর্মসূচিতে স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট।  

কী বলছে হাইকোর্ট?

তৃণমূলের এই কর্মসূচির বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করে বিজেপি। সোমবার সেই মামলার শুনানি হয় প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের বেঞ্চে। মামলার শুনানিতে প্রধান বিচারপতি বলেন, ‘‘কেউ যদি বলেন, কাল হাইকোর্ট ঘেরাও করা হবে তবে কি সরকার বা পুলিশ কোনও পদক্ষেপ করবে না? কেউ যদি কোথাও বোমা রাখা হবে বলে, তবে কি সরকার বা পুলিশ কোনো পদক্ষেপ করবে না?’’

প্রধান বিচারপতি আরও বলেন, “২১ জুলাই সভার জন্য কোর্টে কোনো কাজ হয়নি। সাড়ে ১১টার মধ্যে কোর্ট রুম ফাঁকা হয়ে যায়। আমরা বিচারপতিরা উঠে যেতে বাধ্য হই। রাজনীতি করুন। আপনি জিতুন, অন্যরা হারুক। আপনি হারুন, অন্যরা জিতুক। কিন্তু তার জন্য সাধারণ মানুষ কেন ভুগবে?”

এ দিন হাইকোর্টের নির্দেশের ফলে ৫ আগস্ট থেকে রাজ্যের সমস্ত ব্লক স্তরে বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচির যে ডাক দিয়েছিলেন অভিষেক, তা আপাতত হচ্ছে না। প্রধান বিচারপতি বলেন, ‘‘সাংবিধানিক পদাধিকারীর কাছ থেকে এই ধরনের মন্তব্য আশা করা যায় না।’’

কেন এবং কী এই বাড়ি ঘেরাও কর্মসূচি?

শুক্রবার ধর্মতলায় একুশে জুলাইয়ের মঞ্চ থেকে অভিষেক ঘোষণা করেন, “আগামীদিনে বাংলার মানুষ দিল্লি গিয়ে নিজের অধিকার ছিনিয়ে আনবে। নিজের অধিকারের স্বার্থে লড়বে। আগামী ৫ আগস্ট শনিবার বিজেপির সমস্ত বুথ, অঞ্চল, ব্লক, জেলা থেকে রাজ্য শান্তিপূর্ণভাবে বাড়ি ঘেরাও। সকাল ১০টা থেকে সন্ধ্যে ৬টা গণঘেরাও। তবে বাড়িতে কোনো বৃদ্ধ মানুষ থাকলে তাঁকে ছেড়ে দেবেন। কিন্তু বিজেপি নেতা বাড়ি থেকে বেরোবেও না ঢুকবেও না। কিন্তু গায়ে হাত দেবেন না। গণঘেরাও কর্মসূচি হবে। তারপর দিল্লি ঘেরাও হবে। সর্বশক্তি লাগিয়ে দেব। ট্রেনে করে বুকে আশা বেঁধে দিল্লি চলো।”

অভিষেকের পরে মঞ্চে বক্তৃতা করেন তৃণমূলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি অভিষেক ঘোষিত কর্মসূচির কিছুটা সংশোধন করে বলেন, ‘‘অভিষেক ৫ আগস্ট একটা কর্মসূচি ঘোষণা করেছে। কিন্তু আমি বলব, ওটা ব্লকে ব্লকে করা হোক। শান্তিপূর্ণ ঘেরাও করো। বাড়ি থেকে ১০০ মিটার দূরে। ভোটের সময় যেমন বুথের ১০০ মিটার দূরে জমায়েত করা যায়। যাতে বলতে না পারে আমাদের অবরুদ্ধ করে রেখেছে। বাংলাকে ভাতে মারা যাবে না। বাংলা অনেক শক্তিশালী মনে রাখবেন।’’

আরও পড়ুন: সোমবার সকালে হল ফুসফুসের সিটি স্ক্যান, কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

পুলিশি জুলুমের প্রতিবাদে পোলট্রি অ্যাসোসিয়েশনের ধর্মঘট, মুরগির জোগানে টান ও দাম বৃদ্ধির আশঙ্কা

পুলিশি জুলুমের প্রতিবাদে রাজ্য পোলট্রি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের ধর্মঘটের কারণে মুরগির জোগানে টান পড়ার এবং দাম বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সাগরে নতুন নিম্নচাপের হাত ধরে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা, উত্তরে বাড়বে গরম

শ্রয়ণ সেন শুক্রবার বঙ্গোপসাগরে নতুন একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। তার হাত ধরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে...

‘সবকা সাথ, সবকা বিকাশ বন্ধ করো, গুটিয়ে ফেলা হোক সংখ্যালঘু শাখা’, বললেন শুভেন্দু অধিকারী

কলকাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া ‘সবকা সাথ, সবকা বিকাশ’ স্লোগানের কোনো প্রয়োজন নেই। আর...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস