Homeখবররাজ্যপ্রতি ভোটকেন্দ্রে অর্ধেক কেন্দ্রীয় বাহিনী এবং অর্ধেক রাজ্য পুলিশ, প্রস্তাব প্রধান বিচারপতির

প্রতি ভোটকেন্দ্রে অর্ধেক কেন্দ্রীয় বাহিনী এবং অর্ধেক রাজ্য পুলিশ, প্রস্তাব প্রধান বিচারপতির

প্রকাশিত

কলকাতা: পঞ্চায়েত ভোটে প্রতিটি ভোটকেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে স্পষ্ট প্রস্তাব দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। যৌথ মঞ্চের করা মামলায় নিরাপত্তার জন্য প্রতিটি ভোটকেন্দ্রে ৫০:৫০ অনুপাতে কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশ মোতায়েনের প্রস্তাব দিল আদালত।

সরকারি কর্মীদের যৌথ মঞ্চের তরফে মামলা করা হয়েছিল আদালতে। মঞ্চের আর্জি ছিল, বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা না হলে ভোটকর্মীরা নিরাপত্তার অভাব বোধ করবেন। মঙ্গলবার সেই মামলার শুনানিতে ডিভিশন বেঞ্চের প্রস্তাব, ভোট গ্রহণ কেন্দ্রে সমান অনুপাতে দুই বাহিনী মোতায়েন করতে হবে।

এ দিন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণে বলা হয়, ভোটকেন্দ্রে সমান অনুপাতে অর্থাৎ ৫০:৫০ হারে কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশ মোতায়েন করতে হবে। আদালত আরও জানিয়েছে, নোডাল অফিসার হিসেবে বিএসএফ-র আইজিকেই কেন্দ্রীয় বাহিনীর দায়িত্ব দেওয়া হয়েছে। সেজন্য তিনি এই সংক্রান্ত সবপক্ষের সঙ্গে আলোচনা ও কথাবার্তা বলবেন। এ ব্যাপারে বিএসএফের নোডাল অফিসারকে নির্দেশ দিয়েছে আদালত।

এর আগেও আদালত বলেছে, রাজ্য পুলিশ কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে কাজ করতে পারবে। এই বিশেষ পরিস্থিতিতে পঞ্চায়েত ভোটে প্রতি ভোটকেন্দ্রে সমান অনুপাতে রাজ্য পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনী রাখার নির্দেশ দিল হাইকোর্ট।

রাজ্য নির্বাচন কমিশনের হিসেব অনুযায়ী, রাজ্য পুলিশের ৭০ হাজার সদস্য ও কেন্দ্রীয় বাহিনীর ৬৫ হাজার সদস্য মোতায়েন থাকবে। তাঁদেরই সমান অনুপাতে ব্যবহার করার নির্দেশ দেয় আদালত।

প্রসঙ্গত, হাইকোর্টের নির্দেশ মেনে শেষ পর্যন্ত পঞ্চায়েত ভোটের জন্য রাজ্যে পুরো ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে। এর আগে প্রথম দফায় ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং পরে আরও ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছিল রাজ্যে। তৃতীয় দফায় ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এলে পঞ্চায়েত ভোটের জন্য মোট ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসবে রাজ্যে।

আরও পড়ুন: আচমকা দাম বাড়ল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের, জানুন কোথায় কত

সাম্প্রতিকতম

স্থুলতায় সন্তানধারণে কী প্রভাব পড়ছে, কী তথ্য উঠে এল গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্থুলতা বা অতিরিক্ত ওজনের কারণে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ শুক্রাণুর...

খরচ বেড়েছে মোবাইলের, স্মার্টফোনের ডেটা ব্যবহার কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

ভারতের প্রায় সমস্ত টেলিকম অপারেটরই প্রিপেড ও পোস্টপেড মোবাইল কানেকশনের দাম ১৫% পর্যন্ত বাড়িয়েছে।...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

বাংলাদেশের কেউ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে না, জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়  

খবর অনলাইন ডেস্ক: বাংলাদেশ থেকে কোনো অসহায় মানুষ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে...

রাজ্যে দারিদ্র্যসীমার নীচে থাকা মানুষের সংখ্যা ৪০ শতাংশ কমে গিয়েছে, দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  

খবর অনলাইন ডেস্ক: তৃণমূল সরকারের আমলে এই রাজ্যে দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী মানুষের সংখ্যা ৮...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?