Home খবর রাজ্য মাইথন-পাঞ্চেত থেকে জল ছাড়ছে ডিভিসি, রাজ্যের চার জেলায় বন্যার আশঙ্কা ...

মাইথন-পাঞ্চেত থেকে জল ছাড়ছে ডিভিসি, রাজ্যের চার জেলায় বন্যার আশঙ্কা  

0

খবর অনলাইন ডেস্ক: পশ্চিমবঙ্গের সাত জেলায় মঙ্গলবার বন্যা নিয়ে সতর্কতা জারি হওয়ার এক দিন পরে ডিভিসি (দামোদর ভ্যালি কর্পোরেশন) মাইথন ও পাঞ্চেত জলাধার থেকে ৯০ হাজার কিউসেক জল ছেড়েছে। ফলে রাজ্যের চার জেলা পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

রাজ্যের পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় এবং প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডের অববাহিকা অঞ্চলে লাগাতার প্রচণ্ড বৃষ্টি হওয়ার ফলে মঙ্গলবার সাত জেলায় বন্যা-সতর্কতা জারি করা হয়। এই জেলাগুলি হল পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান ও বীরভূম।

এর পর পাঞ্চেত ও মাইথন জলাধার থেকে ডিভিসি জল ছাড়ার ফলে রাজ্যের চারটি জেলা পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। রাজ্য সেচ ও জলপথ দফতরের আধিকারিকরা জানিয়েছেন, তাঁরা বাঁধ থেকে জল ছাড়ার ব্যাপারে ডিভিসি ও ঝাড়খণ্ড সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। এবং পরিস্থিতির দিকে সতর্ক নজর রাখছেন। তবে আবহাওয়ার যা পূর্বাভাস তাতে, পরে দফায় দফায় আরও জল ছাড়তে হতে পারে।

ইতিমধ্যে নিম্নচাপের ফলে রাজ্যের বিস্তীর্ণ অঞ্চলে ব্যাপক বৃষ্টি হয়ে চলেছে। মাঝারি থেকে ভারী বৃষ্টি হওয়ার খবর এসেছে কোচবিহার, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, জলপাইগুড়ি, কালিম্পং, পুরুলিয়া, কলকাতা, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা থেকে। আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত এই বৃষ্টি চলতে পারে। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমবে।

আবহাওয়া দফতর কী বলছে

মঙ্গলবার আবহাওয়া দফতরের বুলেটিনে বলা হয়েছে, “গতকালের নিম্নচাপ অঞ্চল এখন দক্ষিণপূর্ব ঝাড়খণ্ড ও তার আশপাশের অঞ্চলে কেন্দ্রীভূত রয়েছে। আগামী দু’-তিন দিন পশ্চিমবঙ্গের উপর দিয়ে এটি পূর্ব দিকে যেতে পারে।” ফলে বুধবার বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায় ভারী বর্ষণ হতে পারে বলে জানানো হয়েছে।

বুলেটিনে আরও বলা হয়েছে, পশ্চিম বর্ধমান, বীরভূম, নদিয়া, দক্ষিণ ২৪ পরগণা ও মুর্শিদাবাদ জেলায় বৃহস্পতিবারও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের সব জেলাতেই বুধবার এবং বৃহস্পতিবারও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দফতরের বুলেটিনে বলা হয়েছে।

আবহাওয়া দফতর বলেছে, বঙ্গোপসাগরে এখনই আর-একটি নিম্নচাপ পরিস্থিতির তৈরি হওয়ার সম্ভাবনা খুবই কম। তবে এখন যে নিম্নচাপ পরিস্থিতি রয়েছে তা চলে না যাওয়া পর্যন্ত বলা যাচ্ছে না কবে এখান থেকে মৌসুমী বায়ু বিদায় নেবে।

ছবি: রাজীব বসু

আরও পড়ুন

লেক ফেটে বাঁধ ভাঙল তিস্তায়, ভয়ংকর দুর্যোগ সিকিমে, ২৩ সেনা জওয়ান নিখোঁজ, বন্যার আশঙ্কা উত্তরবঙ্গে

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version