Homeখবররাজ্যশুধুই বৃষ্টি আর বৃষ্টি! নিম্নচাপের জেরে কোথায় কেমন থাকবে আবহাওয়া

শুধুই বৃষ্টি আর বৃষ্টি! নিম্নচাপের জেরে কোথায় কেমন থাকবে আবহাওয়া

প্রকাশিত

কলকাতা: পূর্বাভাস মতোই বৃহস্পতিবার সকাল থেকেই শুরু বৃষ্টি। শুক্রবার পর্যন্ত বৃষ্টির আরও একটি স্পেল চলবে রাজ্যে। আগামী দু’দিন টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ শক্তি বাড়িয়ে বর্তমানে বাংলা-ওড়িশা উপকূলে অবস্থান করছে। অন্যদিকে, মৌসুমী অক্ষরেখা বাংলা-ওড়িশা উপকূলের বঙ্গোপসাগরে নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত। জোড়া ফলায় দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে।

হাওয়া অফিস জানাচ্ছে, শুক্রবার পর্যন্ত বৃষ্টির আরও একটি স্পেল চলবে। উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। বৃহস্পতিবার থেকে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। আজ এবং আগামীকাল বীরভূম ও মুর্শিদাবাদের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। এ ছাড়া উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

অন্য দিকে, আজ থেকে প্রবল বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। সপ্তাহভর উত্তরবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।  বৃহস্পতিবার দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পংয়ের মতো উত্তরবঙ্গের তিনটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। ওই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

বাকি আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে ভারী বৃষ্টি হতে পারে। শুক্রবারে ভারী বৃষ্টি চলবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুর জেলায়।

দক্ষিণবঙ্গে ২৩ সেপ্টেম্বর থেকে বৃষ্টির পরিমাণ কমবে, কিন্তু হালকা বৃষ্টি চলবে। ২৬ তারিখে বৃষ্টির পরিমাণ আরও কমে যাবে। নিম্নচাপের জন্য ২১ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। কলকাতায় আগামী ২৩ তারিখ পর্যন্ত মেঘলা আকাশ মাঝেমধ্যে বৃষ্টি হবে। আগামী ২ দিন তাপমাত্রা একই থাকবে। ২৩ সেপ্টেম্বর থেকে দিনের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে।

আরও পড়ুন: কলকাতা লিগ: ডেভিডের জোড়া গোল, ইস্টবেঙ্গলকে হারিয়ে খেতাবের কাছাকাছি মহমেডান  

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...