Homeখবররাজ্যপাততাড়ি গুটিয়েছে শীত, ৩০ ডিগ্রির উপরে পারদ

পাততাড়ি গুটিয়েছে শীত, ৩০ ডিগ্রির উপরে পারদ

প্রকাশিত

কলকাতা: শুক্রবারের তুলনায় শনিবার সামান্য তাপমাত্রা কমলেও শীতের আমেজ উধাও শহরে। বেলা বাড়ার সঙ্গেই গলদঘর্ম অবস্থা। কলকাতা-সহ রাজ্যের অন্যান্য জায়গায় গরমের দাপট অব্যাহত। এরই মধ্যে এ বার আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হল, আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩-৫ ডিগ্রি বেশি থাকবে।

শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস , যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকায় গরম অনুভূত হবে। বাতাসে সর্বোচ্চ জলীয় বাষ্পের পরিমাণ ৯৫ শতাংশ। বাতাসে সর্বনিম্ন জলীয় বাষ্পের পরিমাণ হবে ৫৩ শতাংশ। দিনের বেলায় সামান্য আর্দ্রতাজনিত অস্বস্তিও হতে পারে।

ক’দিন আগে রাজ্যের কয়েকটি জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হয়েছিল। আবহাওয়া দফতর জানিয়েছে, দখিনা বাতাস ও দক্ষিণ পশ্চিমের বাতাস বইছে রাজ্যের উপর দিয়ে। এর ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এর প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টি ও দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গে আগামী বেশ কিছুদিন বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে, আগামী পাঁচ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩-৫ ডিগ্রি বেশি থাকবে। এমনকী রাতের তাপমাত্রার তেমন উল্লেখযোগ্য কোনো বদল হবে না বলেই অনুমান।

অন্য দিকে, দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি পাঁচ জেলাতেই আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দু’-এক জায়গায় বিক্ষিপ্ত ভাবে শিলাবৃষ্টির সতর্কতা। দার্জিলিং ও কালিম্পং হালকা বৃষ্টি চলবে আরও কিছুদিন। তবে বৃষ্টি হলেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। আগামী কয়েক দিন স্বাভাবিক বা তার ওপরই থাকবে উত্তরবঙ্গের তাপমাত্রা।

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...