Homeখবররাজ্যআরও নামল পারদ, এ বার ১৪ ডিগ্রির ঘরে

আরও নামল পারদ, এ বার ১৪ ডিগ্রির ঘরে

প্রকাশিত

কলকাতা: পূর্বাভাস মতোই আরও নামল তাপমাত্রার পারদ। যেন বিদায়বেলায় আবার ঝোড়ো ইনিংস খেলছে শীত! ফের এক বার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছে ১৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

জানুয়ারির শেষ দিক থেকেই পারদের ওঠাপড়ার জন্য শীতের চেনা আমেজ উধাও। শীতকালেও শীতের আমেজ না মেলার নেপথ্যে দায়ী পশ্চিমি ঝঞ্ঝা। এতে বাধা পেয়েছে উত্তুরে হাওয়া। তবে এখন আবার ঢুকছে উত্তুরে হাওয়া। ফিরেছে শীতের আমেজ। তাই বলে কনকনে ঠান্ডার সম্ভাবনা নেই বললেই চলে।

কয়েকদিন ধরেই স্বাভাবিকের থেকে বেশি শহরের তাপমাত্রা। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, শুক্রবার কলকাতার তাপমাত্রা কমেছে আরও। এ দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। যেখানে, শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ এবং বৃহস্পতিবার ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। অন্য দিকে, পশ্চিমাঞ্চলের জেলায় ১২-র ঘরে নামল রাতের তাপমাত্রা।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী এক সপ্তাহ ধরে দিন ও রাতের তাপমাত্রার মধ্যে ফারাক কমবে। এই সময়ের মধ্যে শহরের তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে আসতে পারে। ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শহরের তাপমাত্রা নিম্নগামীই থাকবে। ৭, ৮ এবং ৯ ফেব্রুয়ারি তা ঊর্ধ্বগামী হবে। ১০, ১১ ফের তা ফের নিম্নগামী হবে। অর্থাৎ, আগামী কয়েক দিনে তাপমাত্রার এমন ওঠানামা চলতে থাকবে। তবে ১৪ তারিখ থেকে আর পারদ পতনের তেমন কোনো সম্ভাবনা নেই।

দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও যথেষ্ট নেমেছে পারদ। আচমকা ভোলবদল ঘটেছে আবহাওয়ার। ও দিকে, রবিবার পর্যন্ত পারদ পতনের পূর্বাভাস রয়েছে পার্বত্য ও সমতল, তরাই এবং ডুয়ার্সেও। আগামী চার-পাঁচ দিন শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। তবে দার্জিলিং এবং কালিম্পং জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি তুষারপাতের সম্ভাবনাও রয়েছে কোথাও কোথাও।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের পরিমণ্ডলে উত্তর-পশ্চিম হাওয়া ঢুকতে শুরু করেছে। সেইসঙ্গে বঙ্গোপসাগরের উপর যে উচ্চচাপ বলয় (যে উচ্চচাপ বলয়ের কারণে দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়ছিল) ছিল, তাও কেটে গিয়েছে। এখন যেহেতু কোনো জলীয় বাষ্প নেই, তাই গরম-গরম ভাব কিছুটা কেটে গিয়েছে। এর ফলেই নেমেছে তাপমাত্রার পারদ।

খবর অনলাইনে অন্য় খবর পড়ুন এখানে ক্লিক করে খবর অনলাইন।

সাম্প্রতিকতম

‘আমরা আশা করি যে ভারতে…’, অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে বার্তা রাষ্ট্রসঙ্ঘের

নয়াদিল্লি: অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। এরই মধ্যে এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে...

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

আরও পড়ুন

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

শোকজের চাপে দুঃখপ্রকাশ করেও অবস্থানে অনড় দিলীপ ঘোষ

নিজের মন্তব্যের জন্য বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দুঃখপ্রকাশ করেছেন। তবে শুভেন্দু অধিকারীকে তৃণমূলের আক্রমণ প্রসঙ্গে তুলে পাল্টা তোপ দেগেছেন তিনি।

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ

কলকাতা: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ। মঙ্গলবার রাত ৮.১৪-এ রামকৃষ্ণ মিশন...