Homeখবররাজ্যবঙ্গোপসাগরে নিম্নচাপ, রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত

বঙ্গোপসাগরে নিম্নচাপ, রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত

প্রকাশিত

নিম্নচাপের ফলে পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাত হতে চলেছে। তবে নিম্নচাপের প্রত্যক্ষ প্রভাব না পড়ারই কথা বাংলায়। পরোক্ষ প্রভাবে কয়েকটি জেলায় বৃষ্টি বাড়বে। কমবে গরমও। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের।

পূর্বমধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত এই মুহূর্তে অবস্থান করছে মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায়। আজ (বুধবার) সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার কথা। তবে এই নিম্নচাপের অভিমুখ থাকবে ওড়িশার দিকে। ফলে বাংলায় এই নিম্নচাপের সরাসরি প্রভাব পড়বে না।

নিম্নচাপের প্রত্যক্ষ প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকবে দক্ষিণবঙ্গে। এর জেরে বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টি উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে। এর ফলে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

নিম্নচাপটি ওড়িশা উপকূল ধরে এগিয়ে যাওয়ার ফলে পশ্চিমবঙ্গের উপর নিম্নচাপের প্রত্যক্ষ কোনো প্রভাব পড়বে না। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা জানিয়েছেন, “নিম্নচাপ যত ভিতরের দিকে ঢুকবে, তত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব দিক থেকে পশ্চিমবঙ্গে জলীয় বাষ্প প্রবেশ করবে। তার ফলে আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।”

আবহাওয়াবিদদের মতে, যেহেতু নিম্নচাপের সরাসরি প্রভাব পড়বে না ফলে এই বৃষ্টি টানা নয়, কতগুলি স্পেলে হবে। কিছুক্ষণ বৃষ্টি হবে। তারপর থেমে যাবে। তারপর ফের বৃষ্টি হবে। শুধুমাত্র উপকূলবর্তী জেলা অর্থাৎ দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জায়গা গুলিতে বৃষ্টি একটু বেশি হবে এবং দু’-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

উপকূল সন্নিহিত জেলা কলকাতা, হাওড়া এবং হুগলিতে বৃষ্টি হালকা থেকে মাঝারি হবে। পশ্চিমের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে প্রথম ২৪ ঘন্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টি। ২৪ ঘন্টা পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টি একটু কমবে। উত্তরবঙ্গের তাপমাত্রা খুব একটা পরিবর্তন নেই। তবে, দক্ষিণের জেলাগুলিতে আগামী তিন দিনে দিনের তাপমাত্রা ধীরে ধীরে ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। তবে পরের দুদিনে তাপমাত্রার তেমন কোনো পরিবর্তন হবে না।

আরও পড়ুন: এশিয়া কাপ: ব্যাটে-বলে উজ্জ্বল দুনিত ওয়েলালেগ, তবু ভারতের কাছে ৪১ রানে হারল শ্রীলঙ্কা  

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...