Homeখবররাজ্যফাঁস নয়, পরিকল্পিত অন্তর্ঘাত! মাধ্যমিকের ইংরাজি প্রশ্নফাঁস বিতর্কে বিবৃতি পর্ষদের

ফাঁস নয়, পরিকল্পিত অন্তর্ঘাত! মাধ্যমিকের ইংরাজি প্রশ্নফাঁস বিতর্কে বিবৃতি পর্ষদের

প্রকাশিত

কলকাতা: শুক্রবার মাধ্যমিকের ইংরাজি পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগে প্রেস বিজ্ঞপ্তি মধ্যশিক্ষা পর্ষদের। পর্ষদ জানায়, “লিক নয়, পুরোপুরি অন্তর্ঘাত”। কে বা কারা এ কাজ করেছে তা নিয়ে ইতিমধ্যে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

কী অভিযোগ বিজেপি রাজ্য সভাপতির?

একটি ইংরাজি প্রশ্নপত্রের তিনটি পাতা নিজের টুইটার হ্যান্ডেলে শেয়ার করে বিজেপি নেতার দাবি, পরীক্ষা চলাকালীন মাধ্যমিকের প্রশ্নপত্র ঘুরে বেড়াচ্ছে। টুইটারে সুকান্ত লেখেন, “আজ মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা। সকল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানাই। যদিও আজ সকাল থেকেই এ বারের মাধ্যমিক পরীক্ষার ইংরেজি প্রশ্নপত্র বলে এই প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে। কিছু সময়ের মধ্যেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে কি না তা স্পষ্ট হয়ে যাবে”।

জবাব মধ্যশিক্ষা পর্ষদের…

বেলাশেষে সামগ্রিক বিষয়টি নিয়ে অবশেষে বক্তব্য পাওয়া যায় পর্ষদের। পর্ষদের তরফে প্রশ্নফাঁস নিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, “সোশ্যাল মিডিয়ায় দুপুর ১.৪০টা থেকে প্রচারিত তিনটি ছবি আজ মাধ্যমিকের ১৬ পৃষ্ঠার ইংরেজি প্রশ্নপত্রের তিনটি পৃষ্ঠা। বিষয়টি আসলে একটি পরিকল্পিত ‘ষড়যন্ত্র’, ‘ফাঁস’ নয়।”

board

পর্ষদের মতে, যদি সত্যি প্রশ্ন ফাঁস হয়ে যেত, তা হলে শুধু তিনটি নয়, পরীক্ষা শুরুর আগে সব ১৬ পৃষ্ঠাই হতো। একইসঙ্গে ইতিমধ্যেই প্রশাসনকে সংশ্লিষ্ট ‘ষড়যন্ত্র’-এর উৎস খতিয়ে দেখতে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গাপাধ্যায়।

প্রসঙ্গত, বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এ বারের মাধ্য়মিক পরীক্ষা। মোট পরীক্ষার্থীর সংখ্যা মাত্র ৬ লক্ষ ৯৮ হাজার ৬২৮। পর্ষদ ও পুলিশের তরফে সুষ্ঠু পরীক্ষা আয়োজনের জন্য সবরকম প্রস্ততি নেওয়া হয়েছে। সমতল থেকে পাহাড়-পরীক্ষার্থী ও অভিভাবকদের কথা ভেবে খোলা হয়েছে একাধিক কন্ট্রোল রুমও। গতকাল বাংলা পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন হলেও মাধ্যমিকের দ্বিতীয় পরীক্ষা তথা ইংরাজির দিনই তৈরি হল বিতর্ক। তবে এই ধরনের ঘটনাকে প্রশ্রয় না দেওয়ার বার্তা দিয়ে পর্ষদের দাবি, “ছবিগুলি যখন প্রচার করা হয় তখন পরীক্ষার্থী সহ সংশ্লিষ্ট সকলেই পরীক্ষা হলের ভিতরে ছিলেন। তাই পরীক্ষায় এর কোনো প্রভাব পড়েনি।”

অন্য দিকে, প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তোলায় সুকন্তকে একহাত নেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেন, “সুকান্ত মজুমদার শিক্ষা জগতের লোক। তাঁর এই ধরনের রাজনীতি মানায় না”।

আরও পড়ুন: মাধ্যমিকের ইংরাজি প্রশ্নপত্র ফাঁস? বিজেপি নেতার টুইট ঘিরে জল্পনা

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

জ্যোতিপ্রিয়র বোলপুর-সল্টলেকের বাড়ি বাজেয়াপ্ত, রেশন দুর্নীতি মামলায় বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

কলকাতা: রাজ্যের প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক-সহ তিনজনের বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।...

পাহাড়ে নিয়োগ দুর্নীতিতে পার্থর বিরুদ্ধে এফআইআর করল রাজ্য সরকার 

কলকাতা: জিটিএ-তে শিক্ষক নিয়োগ মামলায় রাজ্য সরকারের এফআইআর। রাজ্য সরকারের করা সেই এফআইআর-এ শাসক...