Homeখবররাজ্য৪ শতাংশ ডিএ বাড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের, ঘোষণা করলেন মমতা

৪ শতাংশ ডিএ বাড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের, ঘোষণা করলেন মমতা

প্রকাশিত

কলকাতা: ১ জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মীদের আরও ৪ শতাংশ ডিএ। বড়দিনের আগে ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের! বৃহস্পতিবার কলকাতায় খ্রিস্টমাস উৎসবের সূচনা অনুষ্ঠানে তাঁর ঘোষণা, রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বাড়ানো হচ্ছে। ষষ্ঠ বেতন কমিশনের আওতায় সেই ডিএ বাড়ছে।

২০২৪ সালের ১ জানুয়ারি থেকে নতুন হারে ডিএ কার্যকর হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এই বর্ধিত হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মী ও অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারীরা। একইসঙ্গে মুখ্যমন্ত্রী এ কথাও উল্লেখ করেছেন যে এই ডিএ দিতে বাধ্য নয় রাজ্য সরকার। রাজ্যের জন্য এটা ঐচ্ছিক বিষয়। তবে সরকারি কর্মীরা এত পরিশ্রম করেন, সে কথা ভেবেই ডিএ বৃদ্ধি করা হচ্ছে। এই বৃ্দ্ধির জন্য রাজ্যের ২ হাজার ৪০০ কোটি টাকা খরচ হবে বলে জানান তিনি।

বড়দিন উপলক্ষে অ্যালেন পার্কে একটি অনুষ্ঠানে এ দিন উপস্থিত হয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই মঞ্চ থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘২০১১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ১ কোটি ৬৬ লক্ষ ৬৬৫ টাকা দেওয়া হয়েছিল ডিএ বাবদ। এরপর নতুন পে স্কেল অনুযায়ী, ৬ শতাংশ ডিএ বাড়ানো হয়েছে ২০১৯ সাল থেকে চার বছরে ৪ হাজার ১৪০ কোটি টাকা দেওয়া হয়েছে। আরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হবে।’

প্রসঙ্গত, রাজ্য সরকারি কর্মীদের ডিএ ১০ শতাংশ, কেন্দ্রের সঙ্গে ফারাক হবে ৩৬ শতাংশ। কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে রাজ্যে চলছে দীর্ঘ আন্দোলন। ফলে এই ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণায় খুশি নন আন্দোলনকারীদের একটা বড় অংশ। তাদের মতে,এই ফারাকটা শীঘ্রই ফের বেড়ে ৪০ শতাংশ হতে পারে। কারণ ২০২৪ সালের জানুয়ারি থেকে এক দফায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি পাওয়ার কথা। যাঁরা আপাতত সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে ডিএ পান।

এ প্রসঙ্গ সংগ্রামী যৌথ মঞ্চের নেতা রাজীব দত্ত সংবাদ মাধ্যমের কাছে বলেন, ‘ব‍্যবধানটা (ছিল) ৪০ শতাংশ, উনি ৪ সতাংশ ঘোষণা করছেন। মাননীয়া মুখ‍্যমন্ত্রীকে বলি এককের ঘরে শূন‍্যটা কোথায়? আপনি তো ট্রেডমিলে বাজেট কষেন। শূন‍্যটাকে বামদিকে না বসিয়ে চার এর ডান দিকে বসান। আমরা কিন্তু ভিক্ষা চাইছি না।’

আরও পড়ুন: সংসদ নিরাপত্তা লঙ্ঘন: বেঙ্গালুরুতে আটক প্রাক্তন পুলিশ অফিসারের ইঞ্জিনিয়ার পুত্র

সাম্প্রতিকতম

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...