Homeখবররাজ্য'অত সহজ নয়', রাজীব সিনহার পদত্যাগ জল্পনায় মুখ খুললেন মুখ্যমন্ত্রী

‘অত সহজ নয়’, রাজীব সিনহার পদত্যাগ জল্পনায় মুখ খুললেন মুখ্যমন্ত্রী

প্রকাশিত

কলকাতা: রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার জয়েনিং লেটার সই না করেই তা রাজ্যপাল ফেরত পাঠানোয় রাজ্য রাজনীতিতে শোরগোল। তুঙ্গে রাজীব সিনহার পদত্যাগের জল্পনা। এরই মধ্যে এ বিষয়ে মুখ খুললেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্রের খবর, রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার জয়েনিং রিপোর্ট ফেরত পাঠিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এর পরেই জল্পনা ছড়িয়ে পড়ে যে, পদত্যাগ করতে পারেন রাজ্য নির্বাচন কমিশনার।

পড়ুন: রাজীবের জয়েনিং রিপোর্ট ফেরত পাঠালেন রাজ্যপাল, ভোটের মুখে কমিশনার পদে নয়া টানাপোড়েন

বৃহস্পতিবার বিরোধী জোটের বৈঠকে যোগ দিতে দু’দিনের পটনা সফরে যাচ্ছেন মমতা। দমদম বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “রাজ্য নির্বাচন কমিশনের জয়েনিং রিপোর্ট ফেরতের খবর আমার কাছে নেই”। পাশাপাশি তিনি আরও বলেন, “নির্বাচন কমিশনারকে সরানো অত সহজ নয়। জটিল প্রক্রিয়া। মন্ত্রীসভার অনুমোদনে রাজীব সিনহাকে নিয়োগ করা হয়েছিল। তাঁকে নির্বাচন কমিশনার পদে নিয়োগের ফাইলে রাজ্যপালই সই করেছিলেন। কেউ তাঁর উপর চাপিয়ে দেয়নি। ফলে এ ভাবে কোনো দিন নির্বাচন কমিশনারকে পদচ্যুত করা যায় না। সরাতে হবে জাজ-দের মতো ইমপিচমেন্ট করতে হবে। এমন ঘটনা আগে কখনও ঘটেনি, এটা অভূতপূর্ব”।

নির্বাচন কমিশনারের ভূমিকা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, “ও ওঁর মতো কাজ করছে। আপনারাও মাথা ঠান্ডা রেখে কমিশনের নির্দেশ মেনে কাজ করুন। এত শান্তিতে মনোনয়ন, এর আগে কখনও হয়নি, মাত্র চারটি বুথে অশান্তি হয়েছে”।

অন্য দিকে, এ দিনই পদত্যাগের সম্ভাবনা খারিজ করে দিয়েছেন রাজীব। সকাল ১১টার কিছু আগেই রাজ্য নির্বাচন কমিশনের দফতরে পৌঁছন রাজীব সিনহা। তাঁকে প্রশ্ন করা হয়, স্টেপ ডাউনের কথা বলা হচ্ছে। সেই সম্ভাবনা কি আছে? একটি বাক্যের উত্তরে রাজীব বলেন, ‘আমার কাছে আসেনি…’।

উল্লেখযোগ্য ভাবে, গতকালই আদালতে ভর্ৎসনার মুখে পড়তে হয়েছে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে। এমনকী প্রয়োজনে তাঁকে পদত্যাগ করার ‘পরামর্শ’ দেয় উচ্চ আদালত। কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা নিয়ে অসন্তোষ প্রকাশ করে প্রধান বিচারপতি কমিশনারের উদ্দেশে বলেন, “চাপ রাখতে না পারলে ছেড়ে দিন, রাজ্যপাল নতুন কমিশনার নিয়োগ করবেন।”

ঘটনায় প্রকাশ, রাজ্যপাল সিভি আনন্দ বোস রাজীব সিনহার জয়েনিং রিপোর্ট গ্রহণ করেননি। তা রাজ্য নির্বাচন কমিশনারের কাছে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। এই আবহে রাজভবনের এই সিদ্ধান্তে রাজীব সিনহার নিয়োগের বৈধতা প্রশ্নের মুখে পড়ে যায়।

আরও পড়ুন: রাজ্য জুড়ে বর্ষার আগমন, কেমন থাকবে আবহাওয়া

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...