Homeখবররাজ্য২২ জানুয়ারি রাম মন্দির উদ্বোধন, ওই দিন ব্যাঙ্ক, বিমা সংস্থা ক'টায় খুলবে?

২২ জানুয়ারি রাম মন্দির উদ্বোধন, ওই দিন ব্যাঙ্ক, বিমা সংস্থা ক’টায় খুলবে?

প্রকাশিত

কলকাতা: আগামী সোমবার (২২ জানুয়ারি, ২০২৪) উত্তরপ্রদেশের অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন। ওই দুপুর আড়াইটে পর্যন্ত বন্ধ থাকবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, বিমা সংস্থা এবং আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলি।

সোমবার পুরোপুরি বন্ধ থাকছে না সরকারি ব্যাঙ্ক। অর্ধ দিবসের জন্য খোলা থাকবে ব্যাঙ্ক। ২২ জানুয়ারী (সোমবার) অযোধ্যায় রাম মন্দিরের অভিষেক অনুষ্ঠান উপলক্ষে, দিনটিতে স্মরণীয় করে রাখতে সারা দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, বিমা সংস্থা, আর্থিক প্রতিষ্ঠান এবং আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলি সেই দিন অর্ধ দিবসের জন্য বন্ধ থাকবে।

কর্মী ও প্রশিক্ষণ বিভাগ সোমবার কেন্দ্রীয় সরকারি অফিসগুলির জন্য অর্ধ দিবস বন্ধের আদেশ জারি করেছে। বৃহস্পতিবার অর্থ মন্ত্রকের একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রামলালার প্রাণ প্রতিস্থা উদযাপনে কর্মীদের অংশগ্রহণের সুযোগ করে দেওয়ার জন্য সরকারি ক্ষেত্রের ব্যাঙ্ক, বিমা সংস্থা, আর্থিক প্রতিষ্ঠান এবং আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলিতেও এই নির্দেশিকা প্রযোজ্য হবে।

বৃহস্পতিবারই এ নিয়ে নির্দেশিকা দিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। রামলালার প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে সেন্ট্রাল ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং সমস্ত কেন্দ্রীয় সরকারি অফিস, কেন্দ্রীয় সরকারে শিল্প সংস্থাকে অর্ধেক দিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল। তার পরই ব্যাঙ্ক খোলা রাখার বিষয়েও এই নির্দেশিকা জারি করা হয়েছে।

ব্যাঙ্কের মতো রাষ্ট্রায়ত্ত সংস্থা পূর্ণ বা অর্ধ দিবসের জন্য বন্ধ রাখতে হলে এনআই আইনে ছুটি ঘোষণা করতে হয়। যে কারণে ইতিমধ্যেই সেই নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। তবে, ভারতীয় রিজার্ভ ব্য়াঙ্কের ছুটির তালিকা অনুসারে বেসরকারি ব্যাঙ্কগুলি পূর্ণদিবসের জন্য খোলা থাকার কথা।

প্রসঙ্গত,  ২২ জানুয়ারি, সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশেষ পুজোর মাধ্যমে রামলালার প্রাণ প্রতিষ্ঠা করবেন। দূরদর্শনে সেই মুহূর্তের দৃশ্যও সম্প্রচার করা হবে।

আরও পড়ুন: সুন্দরবনের সজনেখালিতে ৪ দিনের পাখি উৎসব

সাম্প্রতিকতম

টি২০ বিশ্বকাপ ২০২৪-এর জন্য ভারতের দল ঘোষণা! এলেন সঞ্জু স্যামসন, বাদ কেএল রাহুল

এই বছরের জুনে ক্যারিবিয়ান এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া টি২০ বিশ্বকাপ ২০২৪-এর জন্য...

আইপিএল ২০২৩-২৪: দিল্লি ক্যাপিটলসকে হেলায় হারাল কলকাতা নাইট রাইডার্স

দিল্লি ক্যাপিটলস (ডিসি): ১৫৩-৯ (কুলদীপ যাদব ৩৫ নট আউট, ঋষভ পন্থ ২৭, বরুণ চক্রবর্তী...

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...