Homeরাজ্যদঃ ২৪ পরগনাসুন্দরবনের সজনেখালিতে ৪ দিনের পাখি উৎসব

সুন্দরবনের সজনেখালিতে ৪ দিনের পাখি উৎসব

প্রকাশিত

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: সুন্দরবন-সহ সারা রাজ্যে এই সময় জাঁকিয়ে শীত পড়েছে। বুধবার থেকে দ্বিতীয় বছরের চারদিনের পাখি উৎসব শুরু সুন্দরবনে। সুন্দরবনের সজনেখালিতে আনুষ্ঠানিক ভাবে এই পাখি উৎসবের সূচনা করেন রাজ্যের মুখ্য বনপাল দেবল রায়, সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা রাজেন্দ্র জাখর, সহকারী ক্ষেত্র অধিকর্তা জোন্স জাস্টিন, সুন্দরবন বায়োস্ফিয়ারের ডিরেক্টর নীলাঞ্জন মল্লিক, দক্ষিণ ২৪ পরগনা বন আধিকারিক মিলন মণ্ডল-সহ আরও অনেকে।

নভেম্বর মাস থেকে আবেদন করার জন্য দুটি ওয়েবসাইট প্রকাশ করেছিল বন দফতর। সেই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করেন পাখিপ্রেমীরা। ১ জানুয়ারি পর্যন্ত ওই দুটি ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা হয়।আবেদন করতে মাথাপিছু খরচ প্রায় দশ ১০ হাজার টাকা করে দিতে হয়েছে পাখিপ্রেমিকদের। ২৪ জন পাখিপ্রেমী এই পাখি উৎসবে অংশগ্রহণ করেছেন। তাঁদের ছয়টি দলে ভাগ করে বিভিন্ন এলাকায় ঘুরিয়ে ছবি তোলার কাজ করবে বনবিভাগ।

উল্লেখ্য, প্রথমবার পাখি উৎসবের সমীক্ষা বিশ্লেষণ করে বনদফতর জানতে পেরেছিল সুন্দরবনের ১৪৫ প্রজাতির পাখির দেখা মিলেছে। পাঁচ হাজারের বেশি পাখির দর্শন পেয়েছিলেন উৎসবের যোগদানকারী পাখিপ্রেমিকরা।

গতবার তিনদিন ধরে এই উৎসব চললেও এ বার সেই উৎসব চারদিনের করা হয়েছে বনদফতরের পক্ষ থেকে। গত বছর পাখি উৎসব থেকে বনদফতর সিদ্ধান্ত নিয়েছিল পাখি সুরক্ষার বিষয়ে। আর সেই সিদ্ধান্ত অনুযায়ী শীতের সময় যে সমস্ত পরিযায়ী পাখি সুন্দরবন এলাকায় আসে তাদের নিরাপত্তার ব্যবস্থা আরও জোরদার করা হচ্ছে, যাতে কোনো ভাবেই কেউ পাখি শিকার না করে সেদিকেও কঠোর ভাবে নজর দিয়েছে বনদফতর।

শুধু সুন্দরবনের জঙ্গল এলাকা নয়, আশেপাশের লোকালয়গুলিতেও নিরাপত্তা বাড়াতে গ্রামবাসীদের সচেতন করার কাজ শুরু করেছে বনদফতর। শনিবার এই পাখি উৎসব শেষ হবে। আর বহু উৎসাহী মানুষ পাখি উৎসবে অংশগ্রহণ করেছে।

আরও পড়ুন: বৃষ্টিভেজা বইমেলা! বইপ্রেমীদের আনাগোনায় চেনা ছবি সেন্ট্রাল পার্ক প্রাঙ্গণে

সাম্প্রতিকতম

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

আরও পড়ুন

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।

‘উত্তপ্ত’ সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা, থমথমে এলাকা

কলকাতা: উত্তপ্ত সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা! শুক্রবার রাত থেকে ত্রিমোহিনী বাজার-সহ সন্দেশখালি থানা এলাকায় ১৪৪...

নিয়ম না মানার অভিযোগ, সুন্দরবনে এ বার প্লাস্টিক বন্ধের নির্দেশ জারি বন দফতরের

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: আবার সুন্দরবনে প্লাস্টিক বন্ধ করার নির্দেশ জারি করল বন দফতর।সুন্দরবন ব্যাঘ্র...