Homeরাজ্যদঃ ২৪ পরগনামালঞ্চে ‘জীবন সাথী মহিলা মহল’ আয়োজিত অনুষ্ঠানে সংগীত পরিবেশন ‘বিকেলে ভোরের ফুল’-এর...

মালঞ্চে ‘জীবন সাথী মহিলা মহল’ আয়োজিত অনুষ্ঠানে সংগীত পরিবেশন ‘বিকেলে ভোরের ফুল’-এর  

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: মালঞ্চের ‘জীবন সাথী মহিলা মহল’ আয়োজিত এক বিচিত্রানুষ্ঠানে সংগীত পরিবেশন করল ‘বিকেলে ভোরের ফুল’ সংগীত সংস্থা। গত শনিবার ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘বিকেলে ভোরের ফুল’-এর সংগীত পরিবেশনা শ্রোতা-দর্শকদের নজর কাড়ে।

দক্ষিণ ২৪ পরগণার গড়িয়া থেকে বারুইপুরগামী সড়কে রাজপুর-হরিনাভি পেরিয়ে যাওয়ার কিছু পরেই আসে পঞ্চবটী, মালঞ্চ ইত্যাদি অঞ্চলগুলি। সেই পঞ্চবটীতে রয়েছে ১৫৪ বছরের পুরোনো অন্নপূর্ণা মন্দির। ওই মন্দিরের প্রতিষ্ঠাতা গৌরীপ্রসাদ মৈত্র। এই মৈত্র বংশের কন্যা ময়না ধর ‘বিকেলে ভোরের ফুল’ সংগীত সংস্থার অন্যতম কর্ণধার।

সে দিন কথা হচ্ছিল ময়না ধরের সঙ্গে। তিনি জানালেন, তাঁর বাবা ভূপেন্দ্রপ্রসাদ মৈত্র গৌরীপ্রসাদ মৈত্রের প্রপৌত্র। তিনি হরিনাভি হাইস্কুলে পড়ার সূত্রে সলিল চৌধুরীর সান্নিধ্যে আসেন। ময়না দেবীর সংগীতে অনুরাগ তাঁর পিতার সূত্রেই পাওয়া।

তিনি জানান, ‘বিকেলে ভোরের ফুল’ সংগীত সংস্থার বেশির ভাগ সদস্যই প্রবীণ। তাই এই সংস্থার নাম রাখা হয়েছে ‘বিকেলে ভোরের ফুল’। সংগঠনের বয়স হল দশ-এগারো বছর। দৈনন্দিন সাংসারিক নিত্যকর্মের চাপ থেকে একটু অবসর বার করে নিয়ে তাঁরা সংগীতসাধনায় মেতেছেন।

তাঁর কথায়, “কয়েক জন প্রবীণ মানুষ এক জায়গায় হলেই অবধারিত ভাবে এসে পড়ে শরীরের কথা। বয়স হলে নানা রোগব্যাধি আসবেই। কিন্তু নিজেদের পছন্দের জিনিস নিয়ে মেতে থাকলে ওই সব রোগব্যাধি ভুলে থাকা যায়। ‘বিকেলে ভোরের ফুল’-এর সদস্যদের বিনোদন হল সংগীতসাধনা। এই নিয়েই তাঁরা মেতে আছেন।”

সে দিন ‘জীবন সাথী মহিলা মহল’ আয়োজিত অনুষ্ঠানে দুটি সম্মেলক গান পরিবেশন করে ‘বিকেলে ভোরের ফুল’ – একটি রবীন্দ্রসংগীত ‘বুক বেঁধে তুই দাঁড়া দেখি’ এবং আর-একটি নজরুলগীতি ‘সংঘ-শরণ-তীর্থ যাত্রাপথে এসো মোরা যাই’। সংগীত পরিবেশন করেন ছন্দা চক্রবর্তী, ঝরনা ভট্টাচার্য, শর্মিষ্ঠা চক্রবর্তী, মৌমিতা চক্রবর্তী, কেয়া সরকার, প্রণতি মুখার্জি, মায়া মজুমদার ও ময়না ধর। তবলায় ছিলেন গৌতম ভট্টাচার্য। দুটি গানই শ্রোতা-দর্শকদের প্রশংসা কুড়ায়।

আরও পড়ুন

নজরুলের কবিতা খারিজ করেছিল প্রমথ চৌধুরীর ‘সবুজপত্র’, প্রকাশ করল রামানন্দের ‘প্রবাসী’     

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

আইসিসিআর-এ চলছে ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব আয়োজিত ৭ম আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী

কলকাতা: দেখতে দেখতে ৭ম বর্ষে পা দিল ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব (সিজেসি) আয়োজিত আন্তর্জাতিক আলোকচিত্র...

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।

রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’-র তৃতীয় বর্ষের সূচনা

অজন্তা চৌধুরী সারা বাংলা রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’-র এ বছরের শুভ সূচনা হল সম্প্রতি।...