Homeরাজ্যদঃ ২৪ পরগনামালঞ্চে ‘জীবন সাথী মহিলা মহল’ আয়োজিত অনুষ্ঠানে সংগীত পরিবেশন ‘বিকেলে ভোরের ফুল’-এর...

মালঞ্চে ‘জীবন সাথী মহিলা মহল’ আয়োজিত অনুষ্ঠানে সংগীত পরিবেশন ‘বিকেলে ভোরের ফুল’-এর  

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: মালঞ্চের ‘জীবন সাথী মহিলা মহল’ আয়োজিত এক বিচিত্রানুষ্ঠানে সংগীত পরিবেশন করল ‘বিকেলে ভোরের ফুল’ সংগীত সংস্থা। গত শনিবার ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘বিকেলে ভোরের ফুল’-এর সংগীত পরিবেশনা শ্রোতা-দর্শকদের নজর কাড়ে।

দক্ষিণ ২৪ পরগণার গড়িয়া থেকে বারুইপুরগামী সড়কে রাজপুর-হরিনাভি পেরিয়ে যাওয়ার কিছু পরেই আসে পঞ্চবটী, মালঞ্চ ইত্যাদি অঞ্চলগুলি। সেই পঞ্চবটীতে রয়েছে ১৫৪ বছরের পুরোনো অন্নপূর্ণা মন্দির। ওই মন্দিরের প্রতিষ্ঠাতা গৌরীপ্রসাদ মৈত্র। এই মৈত্র বংশের কন্যা ময়না ধর ‘বিকেলে ভোরের ফুল’ সংগীত সংস্থার অন্যতম কর্ণধার।

সে দিন কথা হচ্ছিল ময়না ধরের সঙ্গে। তিনি জানালেন, তাঁর বাবা ভূপেন্দ্রপ্রসাদ মৈত্র গৌরীপ্রসাদ মৈত্রের প্রপৌত্র। তিনি হরিনাভি হাইস্কুলে পড়ার সূত্রে সলিল চৌধুরীর সান্নিধ্যে আসেন। ময়না দেবীর সংগীতে অনুরাগ তাঁর পিতার সূত্রেই পাওয়া।

তিনি জানান, ‘বিকেলে ভোরের ফুল’ সংগীত সংস্থার বেশির ভাগ সদস্যই প্রবীণ। তাই এই সংস্থার নাম রাখা হয়েছে ‘বিকেলে ভোরের ফুল’। সংগঠনের বয়স হল দশ-এগারো বছর। দৈনন্দিন সাংসারিক নিত্যকর্মের চাপ থেকে একটু অবসর বার করে নিয়ে তাঁরা সংগীতসাধনায় মেতেছেন।

তাঁর কথায়, “কয়েক জন প্রবীণ মানুষ এক জায়গায় হলেই অবধারিত ভাবে এসে পড়ে শরীরের কথা। বয়স হলে নানা রোগব্যাধি আসবেই। কিন্তু নিজেদের পছন্দের জিনিস নিয়ে মেতে থাকলে ওই সব রোগব্যাধি ভুলে থাকা যায়। ‘বিকেলে ভোরের ফুল’-এর সদস্যদের বিনোদন হল সংগীতসাধনা। এই নিয়েই তাঁরা মেতে আছেন।”

সে দিন ‘জীবন সাথী মহিলা মহল’ আয়োজিত অনুষ্ঠানে দুটি সম্মেলক গান পরিবেশন করে ‘বিকেলে ভোরের ফুল’ – একটি রবীন্দ্রসংগীত ‘বুক বেঁধে তুই দাঁড়া দেখি’ এবং আর-একটি নজরুলগীতি ‘সংঘ-শরণ-তীর্থ যাত্রাপথে এসো মোরা যাই’। সংগীত পরিবেশন করেন ছন্দা চক্রবর্তী, ঝরনা ভট্টাচার্য, শর্মিষ্ঠা চক্রবর্তী, মৌমিতা চক্রবর্তী, কেয়া সরকার, প্রণতি মুখার্জি, মায়া মজুমদার ও ময়না ধর। তবলায় ছিলেন গৌতম ভট্টাচার্য। দুটি গানই শ্রোতা-দর্শকদের প্রশংসা কুড়ায়।

আরও পড়ুন

নজরুলের কবিতা খারিজ করেছিল প্রমথ চৌধুরীর ‘সবুজপত্র’, প্রকাশ করল রামানন্দের ‘প্রবাসী’     

সাম্প্রতিকতম

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

গরম পড়তেই চুলের দফারফা! চিন্তা নেই, সহজ এই উপায় জানলেই হবে মুশকিল আসান

Hair Care: গ্রীষ্মের জ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বাড়ি থেকে বেরোনো যেন এক প্রকার দায়...

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

শ্রয়ণ সেন আতঙ্ক! আতঙ্ক! আতঙ্ক! সমাজমাধ্যমের পাতা ওলটালেই গরম নিয়ে চূড়ান্ত আতঙ্কজনক খবর! মানুষ গরম অনুভব...

আরও পড়ুন

আইসিসিআর-এ চলছে ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব আয়োজিত ৭ম আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী

কলকাতা: দেখতে দেখতে ৭ম বর্ষে পা দিল ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব (সিজেসি) আয়োজিত আন্তর্জাতিক আলোকচিত্র...

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।

রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’-র তৃতীয় বর্ষের সূচনা

অজন্তা চৌধুরী সারা বাংলা রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’-র এ বছরের শুভ সূচনা হল সম্প্রতি।...