Homeখবররাজ্যতাপের দাপট, সোমবার থেকে স্কুল-সহ রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে বললেন মুখ্যমন্ত্রী

তাপের দাপট, সোমবার থেকে স্কুল-সহ রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে বললেন মুখ্যমন্ত্রী

প্রকাশিত

কলকাতা: তীব্র তাপপ্রবাহে জ্বলছে সারা পশ্চিমবঙ্গ। এখনই তাপের এই দাপট কমার কোনো সম্ভাবনা নেই। এই পরিস্থিতিতে সোমবার থেকে রাজ্যের সব সরকারি এবং বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, শনিবার পর্যন্ত চলবে এই ছুটি। শীঘ্রই এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হচ্ছে।  

রবিবার এপিবি আনন্দকে দেওয়া এক সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘সোমবার থেকে সরকারি, বেসরকারি স্কুলে ছুটি ঘোষণা করতে বলছি। মানুষের স্বার্থে একটা ব্যবস্থা করতে হবে না? সোম থেকে শনি— সব সরকারি এবং বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করছি ছুটি দিতে। সরকার বিজ্ঞপ্তি জারি করবে।”

মুখ্যমন্ত্রী বলেছেন, সরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছুটি থাকবে। বেসরকারি স্কুলও যাতে ছুটি ঘোষণা করে, তার জন্য অনুরোধ করেছেন তিনি। এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার অধিকার বেসরকারি স্কুলগুলির। তাই মুখ্যমন্ত্রী তাদের অনুরোধ করেছেন। তবে আবহাওয়ার যা অবস্থা, তাতে মনে হয় বেসরকারি স্কুলগুলিও মুখ্যমন্ত্রীর এই অনুরোধে সাড়া দেবে।

রাজ্যের আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে চলবে তাপপ্রবাহ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহ। গত কাল, পয়লা বৈশাখের দিন ১৪ জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুকনো গরমের দাপট এ ভাবেই বাড়বে। চড়া রোদের তেজ। হাওয়া অফিসের আশঙ্কা, বৃহস্পতিবার পর্যন্ত তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। রবিবার থেকে ফের শুকনো গরম লু-এর আশঙ্কা রয়েছে।

আপাতত চার-পাঁচ দিন বৃষ্টির কোনো সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রীতিমতো শুকনো ও অস্বস্তিকর গরমে ভুগতে হবে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। বিভিন্ন জেলায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আগামী বৃহস্পতিবার পর্যন্ত। বেলা বাড়লেই লু বইবে।

গরমের এই দাপট থেকে বাদ যাচ্ছে না উত্তরবঙ্গও। সেখানেও কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে পারদ। বালুরঘাটে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে তাপমাত্রার পারদ। আগামী কয়েক দিন  তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

আরও পড়ুন

অব্যাহত তাপের দাপট, আরও বাড়বে দহনজ্বালা

সাম্প্রতিকতম

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

রাষ্ট্রবিজ্ঞান বই থেকে বাবরি বাদ, কেন? সাফাই দিলেন এনসিইআরটি প্রধান

এনসিইআরটি সম্প্রতি দ্বাদশ শ্রেণির নতুন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, যেখানে অযোধ্যার ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য...

আরও পড়ুন

রাষ্ট্রবিজ্ঞান বই থেকে বাবরি বাদ, কেন? সাফাই দিলেন এনসিইআরটি প্রধান

এনসিইআরটি সম্প্রতি দ্বাদশ শ্রেণির নতুন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, যেখানে অযোধ্যার ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য...

রাজ্যের সমস্ত কলেজে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভর্তি, মঙ্গলবার হতে পারে ঘোষণা

রাজ্যের সমস্ত কলেজে ভর্তির ক্ষেত্রে এবার এক পোর্টালেই আবেদন করার সুযোগ পাবেন ছাত্র-ছাত্রীরা। রাজ্য...

২০২৪-এ উচ্চশিক্ষার জন্য আমেরিকা যাওয়া ভারতীয়দের বড় অংশ পূর্বাঞ্চল থেকে: মার্কিন কনসাল

সম্প্রতি বেশ কয়েকজন ভারতীয় শিক্ষার্থী ভিসা সমস্যার কারণে আমেরিকা পৌঁছানোর পর ফেরত পাঠানো হয়েছে বলে খবর পাওয়া গেছে।