Homeখবররাজ্যআরও নামল তাপমাত্রার পারদ, আগামী কয়েক দিন কেমন থাকবে আবহাওয়া

আরও নামল তাপমাত্রার পারদ, আগামী কয়েক দিন কেমন থাকবে আবহাওয়া

প্রকাশিত

কলকাতা: জানুয়ারির শেষ দিক থেকেই পারদের ওঠাপড়ার জন্য শীতের চেনা আমেজ উধাও। শীতকালেও শীতের আমেজ না মেলার নেপথ্যে দায়ী পশ্চিমি ঝঞ্ঝা। এতে বাধা পেয়েছে উত্তুরে হাওয়া। তবে এখন আবার ঢুকছে উত্তুরে হাওয়া। ফিরেছে শীতের আমেজ। তাই বলে কনকনে ঠান্ডার সম্ভাবনা নেই বললেই চলে।

শেষলগ্নে শীতের আমেজ টের পাচ্ছেন রাজ্যবাসী। পূর্বাভাস মতোই আরও নামল তাপমাত্রার পারদ। যেন বিদায়বেলায় আবার ঝোড়ো ইনিংস খেলছে শীত! ফের এক বার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছে ১৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

কয়েকদিন ধরেই স্বাভাবিকের থেকে বেশি শহরের তাপমাত্রা। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, শুক্রবার কলকাতার তাপমাত্রা কমেছে আরও। এ দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। যেখানে, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী এক সপ্তাহ ধরে দিন ও রাতের তাপমাত্রার মধ্যে ফারাক কমবে। এই সময়ের মধ্যে শহরের তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে আসতে পারে। ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শহরের তাপমাত্রা নিম্নগামীই থাকবে। ৭, ৮ এবং ৯ ফেব্রুয়ারি তা ঊর্ধ্বগামী হবে। ১০, ১১ ফের তা ফের নিম্নগামী হবে। অর্থাৎ, আগামী কয়েক দিনে তাপমাত্রার এমন ওঠানামা চলতে থাকবে। তবে ১৪ তারিখ থেকে আর পারদ পতনের তেমন কোনো সম্ভাবনা নেই।

দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও যথেষ্ট নেমেছে পারদ। আচমকা ভোলবদল ঘটেছে আবহাওয়ার। ও দিকে, রবিবার পর্যন্ত পারদ পতনের পূর্বাভাস রয়েছে পার্বত্য ও সমতল, তরাই এবং ডুয়ার্সেও। আগামী চার-পাঁচ দিন শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। তবে দার্জিলিং এবং কালিম্পং জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি তুষারপাতের সম্ভাবনাও রয়েছে কোথাও কোথাও।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের পরিমণ্ডলে উত্তর-পশ্চিম হাওয়া ঢুকতে শুরু করেছে। সেইসঙ্গে বঙ্গোপসাগরের উপর যে উচ্চচাপ বলয় (যে উচ্চচাপ বলয়ের কারণে দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়ছিল) ছিল, তাও কেটে গিয়েছে। এখন যেহেতু কোনো জলীয় বাষ্প নেই, তাই গরম-গরম ভাব কিছুটা কেটে গিয়েছে। এর ফলেই নেমেছে তাপমাত্রার পারদ।

খবর অনলাইনে অন্য় খবর পড়ুন এখানে ক্লিক করে খবর অনলাইন।

সাম্প্রতিকতম

বাড়ির কোনদিকের দেওয়ালে পারিবারিক ছবি রাখবেন, কী বলছে বাস্তুশাস্ত্র

আমরা প্রত্যেকেই প্রিয়জনের সঙ্গে কাটানো ব্যক্তিগত স্মরণীয় প্রিয় মুহুর্তকে ক্যামরাবন্দি করে ছবির আকারে রেখে...

নিট সংশোধিত মেধা তালিকা প্রকাশ, শীর্ষ স্থানাধিকারীর সংখ্যা ৬১ থেকে নামল ১৭-য়

স্নাতক স্তরের ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট (NEET-UG)-এর চূড়ান্ত পুনঃসংশোধিত ফলাফল এবং সংশোধিত মেধা তালিকা...

তেঁতুল জলেই ঝরুক মেদ, তেঁতুলে ঠেকান ডায়াবেটিস, সারান পেপটিক আলসার

ডাল হোক কিংবা সবজির তরকারি, রান্নায় টক স্বাদ আনতে জুড়ি মেলা ভার তেঁতুলের ক্বাথের।...

প্যারিস অলিম্পিক্স ২০২৪: সেইন নদীতে ভাসমান প্যারেডের মাধ্যমে শুরু হল গেম্‌স

খবর অনলাইন ডেস্ক: অভূতপূর্ব উন্মাদনায় একেবারে অন্যরকমভাবে সূচনা হল ২০২৪-এর প্যারিস অলিম্পিক্সের। অলিম্পিক্সে যোগদানকারী...

আরও পড়ুন

প্রয়াত প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরীর, ক্যানসারের সঙ্গে দীর্ঘদিন লড়াইয়ের পর শেষ নিঃশ্বাস ত্যাগ

দীর্ঘদিন ক্যানসারে আক্রান্ত থেকে এসএসকেএম হাসপাতালে প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরী প্রয়াত। বয়স হয়েছিল ৮৩ বছর। বালুরঘাটে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হবে।

আটকে একাধিক বিল, রাজভবনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

কলকাতা: রাজ্যের একাধিক বিল রাজভবনে আটকে আছে। রাজ্যপাল সিভি আনন্দ বোস সই করছেন না,...

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?